সোমবার, ২০ মে ২০২৪, ০৬:৪৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ইসলামী ব্যাংকের সচেতনতা বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত ‘দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে কারিগরি শিক্ষার বিকল্প নেই’ বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণ করতে চায় কানাডা কুমিল্লায় বজ্রপাতে যুবকের মৃত্যু দূতাবাসগুলোর কার্যক্রম তদারকির নির্দেশনা পররাষ্ট্রমন্ত্রীর স্বাস্থ্যসেবার আওতাধীন খাতে ইউজার ফি আদায়ে নীতিমালার সুপারিশ ই-বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নে সরকার প্রচেষ্টা চালাচ্ছে বিদ্যুৎ উৎপাদনের সহজলভ্য উৎস খোঁজার তাগিদ প্রতিমন্ত্রীর বান্দরবানে বন্দুকযুদ্ধে ৩ কেএনএফ সদস্য নিহত সুইজারল্যান্ড সফর শেষে দেশে ফিরেছেন স্পিকার জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি টেকসই উন্নয়নে সময়োপযোগী আর্থিক ব্যবস্থাপনা অপরিহার্য জামিন নামঞ্জুর, কারাগারে ইশরাক ১৬ ভরি স্বর্ণ ছিনিয়ে পালানোর সময় জনতার হাতে ধরা পুলিশ কর্মকর্তা কঙ্গোতে সামরিক অভ্যুত্থানের চেষ্টা বাবাকে খুঁজে পেতে ঝিনাইদহ-৪ আসনের এমপির মেয়ে ডিবিতে কালশী ট্রাফিক বক্সে আগুন দিলো অটোরিকশাচালকরা কমলাপুর আইসিডি’র নিয়ন্ত্রণ নৌপরিবহন মন্ত্রণালয়কে নিতে সুপারিশ ভোট কম পড়ার বড় ফ্যাক্টর বিএনপি : ইসি আলমগীর অভিবাসী কর্মীদের টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার

পায়রা-বাঁশখালী বন্ধ, আশার আলো রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র

মোংলা প্রতিনিধি:
  • আপলোড সময় শনিবার, ১০ জুন, ২০২৩
  • ৩৭ বার পড়া হয়েছে

কয়লা সংকটে ৫ জুন পটুয়াখালীর পায়রা ও ৯ জুন চট্টগ্রামের বাঁশখালী তাপবিদ্যুৎ কেন্দ্র বন্ধ হয়ে যায়। এমন দুঃসংবাদের মধ্যেও আশার আলো বাগেরহাটের মোংলা বন্দর ও সুন্দরবনের সন্নিকটে অবস্থিত রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রটি।

এ তাপবিদ্যুৎ কেন্দ্রের কয়লা নিয়ে ইন্দোনেশিয়া থেকে ছেড়ে আসা চায়না পতাকাবাহী জাহাজ এমভি জে হ্যায় শনিবার (১০ জুন) ভোরে মোংলা বন্দরে ভিড়েছে।

এর আগে শুক্রবার রাতে জাহাজটি বন্দরের ফেয়ারওয়েবয়া এলাকায় পৌঁছায়। এরপর শনিবার ভোরে বন্দরের পশুর চ্যানেলের হাড়বাড়ীয়ার-১১নম্বর অ্যাংকোরেজে ভিড়ে কয়লাবাহী এ জাহাজটি। সকাল থেকেই কয়লা খালাস ও পরিবহনের কাজ শুরু হয়েছে।

বিদেশি জাহাজ জে হ্যায়ের স্থানীয় শিপিং এজেন্ট টগি শিপিং অ্যান্ড লজিস্টিক লিমিটেডের খুলনার সহকারী ব্যবস্থাপক খন্দকার রিয়াজুল হক বলেন, রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ২৬ হাজার ৬২০ টন জ্বালানি কয়লা নিয়ে চায়না পতাকাবাহী জাহাজ এমভি জে হ্যায় ২১ মে মোংলা বন্দরের উদ্দেশ্যে ইন্দোনেশিয়া থেকে ছেড়ে আসে।

১৯ দিনের মাথায় জাহাজটি শুক্রবার রাতে মোংলা বন্দরের ফেয়ারওয়ে বয়ায় এসে পৌঁছায়। এরপর সেখান থেকে জাহাজটি শনিবার ভোরে বন্দরের পশুর চ্যানেলের হাড়বাড়ীয়ার-১১ নম্বর অ্যাংকোরেজে ভিড়েছে।

রিয়াজুল আরও বলেন, এসব কয়লা লাইটারেজে নেওয়া হচ্ছে তাপবিদ্যুৎ কেন্দ্রের নিজস্ব জেটিতে। এরপর কয়লাগুলো স্বয়ংক্রিয় পদ্ধতিতে সংরক্ষণ করা হচ্ছে কেন্দ্রটির সেডে/গোডাউনে।

jagonews24

এর আগে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের জন্য ১৬ মে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি বসুন্ধরা ইমপ্রেসে ৩০ হাজার টন ও ২৯ মে এমভি বসুন্ধরা ম্যাজেস্টি জাহাজে সাড়ে ৩০ হাজার টন কয়লা এসেছিল মোংলা বন্দরে।

রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের ডিজিএম মো. আনোয়ারুল আজিম বলেন, বর্তমানে কেন্দ্রটিতে ২০ হাজার টন কয়লা মজুত আছে। এতে চলতি মাস স্বাভাবিকভাবেই চলে যাবে। এরমধ্যে শনিবার মোংলা বন্দরে এমভি জে হ্যায় জাহাজে ২৬ হাজার ৬২০ টন কয়লা এসেছে। একই জাহাজ থেকে চট্টগ্রাম বন্দরে খালাস হয়েছে ১৭ হাজার ৩৮০ টন কয়লা, যা চট্টগ্রাম থেকে লাইটারেজে রামপালে আনা হচ্ছে।

আনোয়ারুল আরও বলেন, আগের এলসির কয়লা ধারাবাহিকভাবে আসতে থাকবে। এরমধ্যে নতুন করে এলসি খোলার প্রক্রিয়াও চলমান। এতে কয়লা সংকটের কোনো সমস্যা হবে না এ বিদ্যুৎকেন্দ্রেটিতে।

তিনি বলেন, প্রতিদিন এখান থেকে প্রায় ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। এতে প্রতিদিন জ্বালানি হিসেবে কয়লার ব্যবহার হচ্ছে সাড়ে ৩ হাজার থেকে ৪ হাজার টন। উৎপাদিত বিদ্যুৎ চাহিদা অনুযায়ী জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com