বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১১:৫৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

পাচঁজন বিচারপতি শুনানি করতে পারবেন-আইনমন্ত্রী

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০১৭
  • ৭০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: নতুন বিচারপতির জন্য রিভিউ পিটিশন শুনানি বন্ধ থাকবে না, পাচঁজন বিচারপতি শুনানি করতে পারবেন বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

 

তিনি বলেন, সুপ্রিম  কোর্ট রুলসে বলা আছে, ‘যতদূর সম্ভব যেই বেঞ্চ এটা শুনানি করেছিল সেই বেঞ্চই এর রিভিউ শুনানি করবে।’  সেক্ষেত্রে আমার মনে হয় না নতুন করে বিচারপতি নিয়োগ দিতে হবে।

 

মঙ্গলবার দুপুরে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউট মিলনায়তনে সরকারি আইনজীবী ও পাবলিক প্রসিকিউটরদের ১৯তম প্রশিক্ষণ  কোর্সের উদ্বোধনী অনুষ্ঠান এসব কথা বলেন তিনি।

 

ষোড়শ সংশোধনীর রিভিউ আবেদনের শুনানির বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যতদূর সম্ভব যেই বেঞ্চ এটা (ষোড়শ সংশোধনীর আপিল) শুনানি করেছিল সেই বেঞ্চই এর রিভিউ শুনানি করবে।  সেক্ষেত্রে আমার মনে হয় না নতুন করে বিচারপতি নিয়োগ দিতে হবে। পাচঁজন বিচারপতি শুনানি করতে পারবেন।

 

এক মাস ১৩ দিনেও প্রধান বিচারপতি নিয়োগ হয়নি, এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমার কাছে এখনও পর্যন্ত কোনো তথ্য নাই মহামান্য রাষ্ট্রপতি কবে প্রধান বিচারপতি নিয়োগ দেবেন।

 

যেহেতু সংবিধানের ৯৫ অনুচ্ছেদে পরিষ্কারভাবে বলা আছে, এটা রাষ্ট্রপতির এখতিয়ার। আমি সত্যি সত্যি জানি না, কবে দেবেন। আমি আশা করবো খুব শিগগিরই হবে। এর থেকে বেশি কিছু বলতে পারব না।

 

বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আইনি  নোটিশ প্রধানমন্ত্রী পেয়েছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, আমি জানি না।

 

এর আগে অনুষ্ঠানে আনিসুল হক বলেন, সংবিধানের ১১৬ অনুচ্ছেদে অধস্তন আদালতের বিচারকদের নিয়ন্ত্রণ ও শৃঙ্খলায় রাষ্ট্রপতিকে যে ক্ষমতা দেয়া হয়েছে, শৃঙ্খলাবিধির মাধ্যমে তা নিয়ে  নেয়ার  চেষ্টা হয়েছিল।

 

আনিসুল হক বলেন, যখন অস্থায়ী প্রধান বিচারপতিসহ আপিল বিভাগের বিচারকদের সঙ্গে আলাপ-আলোচনা হয়েছে। সেখানে ১১৬’র সঙ্গে যেসব সাংঘর্ষিক ছিল আমরা সকলে একমত হয়ে তা পরিহার করেছি। পরবর্তীতে এই রুলস ঐক্যমতে প্রণয়ন করে মহামান্য রাষ্ট্রপতির কাছে পাঠিয়েছি।

 

রাষ্ট্রপতি সেটা দেখে সবরকম আইন পালন করা হয়েছে সুনিশ্চিত হয়ে তিনি সেটা গেজেট করার জন্য আদেশ দিলেন। এ সরকারের আগে যেসব সরকার দেশ পরিচালনা করেছে সেসব সরকার অধস্তন আদালতের বিচারকদের চাকরি শৃঙ্খলাবিধি ও বিচার বিভাগের স্বাধীনতাকে উপেক্ষা করেছে বলে মনে করেন আইনমন্ত্রী।

 

তিনি বলেন, আমি শুধু এই কথা বলতে চাই বিচার বিভাগের স্বাধীনতার ব্যপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যে কমিটমেন্ট,  সে রকম কমিটমেন্ট বঙ্গবন্ধুর সরকারের পর কোনো সরকার করেনি। সে জন্য আমরা মনে করি আওয়ামী লীগ সরকারই বিচার বিভাগের স্বাধীনতা সমুন্নত রেখেছে।

পাশাপাশি অন্যান্য সরকার যেগুলো ছিল আমি নির্দ্বিধায় বলতে পারি  সেই সব সরকার বেসিক রুল অব ল’র যে প্রিন্সিপলস  সেগুলো উপেক্ষা করে দেশ চালিয়েছে। আমরা যা করেছি তা বিচার বিভাগের স্বাধীনতাকে অক্ষুন্ন  রেখে করেছি। আমাদের মত বিচার বিভাগের প্রতি শ্রদ্ধাশীল আর কোনো সরকার হয়নি।

আইনমন্ত্রী সরকারি আইনজীবী ও পাবলিক প্রসিকিউটরদের এই বার্তা জনগণের কাছে পৌঁছে দেয়ার আহ্বান জানান।

 

প্রতিষ্ঠানের মহাপরিচালক বিচারপতি খাদেমূল ইসলামের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে আরও বক্তব্য দেন আইন সচিব আবু সালহ শেখ মো. জহিরুল হক। এছাড়া স্বাগত বক্তব্য দেন প্রতিষ্ঠানটির পরিচালক গোলাম কিবরিয়া।

 

বাংলা৭১নিউজ/জেএস

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com