সোমবার, ২৪ জুন ২০২৪, ০৬:৫৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
গাইবান্ধায় নদ-নদীর পানি কমেছে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন মঙ্গলবার পদ্মায় গোসলে নেমে ৩ শিশুর মৃত্যু ১০ মাসে ১৩০ মিলিয়ন ডলার নিয়ে গেছেন বিদেশি নাগরিকরা বস্তায় চালের দাম ও জাত লেখা বাধ্যতামূলক করা হয়েছে : খাদ্যমন্ত্রী দেশে নিবন্ধিত সিমের সংখ্যা ৩৩ কোটি ২৭ লাখ ৫৬ হাজার ঘাম ঝরিয়ে নিজেকে ফিট করছেন শাবনূর মারা গেছেন ‘জল্লাদ’ শাহজাহান যাত্রাবাড়ীতে ডাকাতির প্রস্তুতিকালে দেশীয় অস্ত্রসহ গ্রেপ্তার ৬ এবি ব্যাংকের পুলহাট উপশাখার উদ্বোধন মায়ের কুড়ালের আঘাতে প্রাণ গেলো মেয়ের শ্রমিকদের দাবির প্রতি মালিকদের শ্রদ্ধাশীল হতে হবে পুলিশ সদর দপ্তরের সঙ্গে ইউনিট প্রধানদের এপিএ সই ৮ জুলাই চীন সফরে যেতে পারেন প্রধানমন্ত্রী ভারতের সঙ্গে অমীমাংসিত বিষয়গুলো শান্তিপূর্ণ উপায়ে সমাধান হবে ব্লগার নাজিমুদ্দিন হত্যা: মেজর জিয়াসহ চারজনের বিচার শুরু ভারসাম্য ঠিক নেই বলে বিএনপি দোষারোপ করছে : আইনমন্ত্রী তদন্তের আগে কাউকে দুর্নীতিবাজ বলা যাবে না : পররাষ্ট্রমন্ত্রী রাষ্ট্রপতির সাথে বিসিপিএস-এর প্রতিনিধিদলের সাক্ষাৎ পোশাকশ্রমিকদের জন্য ১০ হাজার কোটি টাকা বরাদ্দ দাবি

পাকিস্তানে তাপমাত্রা ছাড়ালো ৫২ ডিগ্রি সেলসিয়াস

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় মঙ্গলবার, ২৮ মে, ২০২৪
  • ৯ বার পড়া হয়েছে

পাকিস্তানের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ সিন্ধুতে তাপমাত্রা ৫২ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে। যা চলতি গ্রীষ্মে সর্বোচ্চ ও দেশটির ইতিহাসের রেকর্ড তামপাত্রার কাছাকাছি। মঙ্গলবার (২৮ মে) পাকিস্তানের আবহাওয়া অফিস এ তথ্য জানিয়েছে।

গত মাসে পুরো এশিয়াজুড়েই তীব্র তাপপ্রবাহ দেখা যায়। আন্তর্জাতিক গবেষকদের একটি দল জানিয়েছে, মূলত জলবায়ু পরিবর্তনের কারণেই এমন পরিস্থিতি তৈরি হয়েছে।

পাকিস্তানের আবহাওয়া বিভাগের জ্যেষ্ঠ কর্মকর্তা শহীদ আব্বাস জানিয়েছেন, দুই হাজার ৫০০ খ্রিস্টপূর্বাব্দে নির্মিত সিন্ধু সভ্যতার সময়কালের প্রত্নতাত্ত্বিক স্থানগুলোর জন্য পরিচিত মহেঞ্জো দারোতে ৫২ দশমিক ২ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

এর আগে মহেঞ্জো দারোতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৫৩ দশমকি ৫ ডিগ্রি সেলসিয়াস। তবে পাকিস্তানের ইতিহাসে এখন পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হলো ৫৪ ডিগ্রি সেলসিয়াস, যা বেলুচিস্তানের তুরবাত শহরে ২০১৭ সালে রেকর্ড করা হয়েছিল।

ছোট শহর মহেঞ্জো দারোতে সব সময় গরম বেশি থাকে এবং কম বৃষ্টি হয়। কিন্তু ক্রেতা বিক্রেতায় সাধারণত বাজার সরগরম থাকে। কিন্তু চলমান তাপপ্রবাহে সেখানের বাজারগুলোতে মানুষের কোনো ভিড় নেই।

সূত্র: ডন, সিএনএন, রয়টার্স

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com