রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:০৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
স্বর্ণের দাম আরও বাড়ল এবার পোশাকে নায়িকাদের নাম ফুটিয়ে হাজির ভাবনা সোনালী আঁশের সুদিন ফিরিয়ে আনতে চাই: পাটমন্ত্রী অনিয়ম এড়াতে মোবাইল অ্যাপে চাল বিক্রি ৩০ দিনের মধ্যে শহীদ আনোয়ারা উদ্যান ফেরতের দাবি মাগুরায় রেলপথ শিগগিরই চালু হবে : রেলমন্ত্রী যিনি দেশ বিক্রি করতে চেয়েছিল আপনি তো ওনারই সন্তান হেফাজত নেতা মামুনুল হক ডিবিতে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় পুলিশ প্রস্তুত: আইজিপি সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে স্কুলসামগ্রী বিতরণ শাহ্জালাল ইসলামী ব্যাংকের জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ: ইসি হাবিব ইসলামী ব্যাংকের সঙ্গে অ্যাস্ট্রা এয়ারওয়েজের চুক্তি স্বাক্ষর ইসলামী ব্যাংকের মাসব্যাপী ক্যাম্পেইন শুরু ডেপুটি গভর্নর বাংলাদেশ ব্যাংকে গণমাধ্যমকর্মীদের প্রবেশে বাধা নেই বেনাপোল-পেট্রাপোল দিয়ে ভারত ভ্রমণে তিনদিনের নিষেধাজ্ঞা ঢাবিতে বিষমুক্ত ফল নিশ্চিতের দাবিতে মানববন্ধন গোপালগঞ্জের সেপটিক ট্যাংকে শ্বাসরুদ্ধ হয়ে ২ শ্রমিক নিহত দিল্লির তাপমাত্রা ৪৭ ডিগ্রি ছাড়িয়েছে ভোট বর্জনই বিএনপির আন্দোলন: এ্যানি আফগানিস্তানে বন্যায় ৫০ জনের মৃত্যু

পাকিস্তানের ওপর যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ২৭ এপ্রিল, ২০১৯
  • ৪৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়া ও নির্বাসিত নাগরিকদের ফেরত নিতে অস্বীকার করায় পাকিস্তানের ওপর ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। এছাড়াও জ্যেষ্ঠ কর্মকর্তাসহ পাকিস্তানিদের ভিসা প্রত্যাহার করা হতে পারে বলে হুশিয়ারি দেয়া হয়েছে।

শুক্রবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পাকিস্তানে কনস্যুলার কার্যক্রম অপরিবর্তিত থাকবে। কিন্তু গত ২২ এপ্রিলের ফেডারেল রেজিস্টারের প্রজ্ঞাপনে উল্লেখিত নিষেধাজ্ঞার ফলে পাকিস্তানি নাগরিকদের ভিসা বাতিল করা হতে পারে।-খবর এনডিটিভির

নির্বাসিত ও ভিসার মেয়াদোত্তীর্ণদের ফিরিয়ে নিতে অস্বীকার করা দেশগুলোকে মার্কিন আইন অনুসারে নিষেধাজ্ঞা আরোপ করা দশম দেশ হিসেবে তালিকাভুক্ত হয়েছে পাকিস্তান।

২০০১ সালে ঘানা, গায়ানা, ২০১৬ সালে গামবিয়া, ২০১৭ সালে কম্বোডিয়া, ইরিত্রিয়া, গিনি, সিয়েরা লিওন ও ২০১৮ সালে মিয়ানমার ও লাওস এই তালিকায় নাম লিখিয়েছে।

অভিবাসন ও জাতীয়তা আইনের ২৪৩(ঘ) ধারার অধীনে যেসব দেশ তাদের নাগরিককে গ্রহণ করতে অস্বীকার কিংবা বিলম্ব করবে হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারির নোটিশ পাওয়ার পর সেসব দেশের অভিবাসী ও অ-অভিবাসীদের ভিসা গ্রহণ করতে পারবে না পররাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে পাকিস্তানের ওপর নিষেধাজ্ঞা প্রভাব গুরুত্ব দিতে চাচ্ছে না মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। তাদের এক মুখপাত্র বলেন, পাকিস্তানে কনস্যুলার কার্যক্রম অপরিবর্তিত থাকবে। এটি হচ্ছে পাকিস্তান ও যুক্তরাষ্ট্র সরকারের মধ্যে আলোচনার চলমান পক্রিয়ার একটি দ্বিপক্ষীয় ইস্যু।

যুক্তরাষ্ট্রে পাকিস্তানের সাবেক রাষ্ট্রদূত হুসেইন হাক্কানি বলেন, এটা পাকিস্তানিদের জন্য পরিস্থিতিকে জটিল করে তুলবে। এতে যেসব পাকিস্তানি যুক্তরাষ্ট্রে সফরে যেতে চান, তাদের কষ্ট বেড়ে যাবে। পাকিস্তানি কর্তৃপক্ষ মার্কিন অনুরোধ অবজ্ঞা করা বন্ধ করলেই এই জটিলতা কেটে যাবে।

বাংলা৭১নিউজ/এস.এ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com