রবিবার, ০৫ মে ২০২৪, ১০:৩৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠালো বাংলাদেশ ছয় মাসে রাজস্ব আহরণ বেড়েছে ১৩.৯ শতাংশ: অর্থমন্ত্রী সোনার দাম আরও বাড়লো ব্যর্থতা ঝেড়ে বিশ্বকাপ রঙিন করার প্রত্যাশা জ্যোতির পালিয়ে বাংলাদেশে এলেন আরও ৮৮ বিজিপি সদস্য এবি ব্যাংক পিএলসি যশোরে স্মার্ট কার্ডে নারী উদ্যোক্তা ঋণ স্মরণে বঙ্গবন্ধু ঢাকায় আইওএম মহাপরিচালক অ্যামি পোপে তীব্র তাপপ্রবাহের পর হবিগঞ্জে ঝড়-শিলাবৃষ্টি গুচ্ছের বি ইউনিটের ফল প্রকাশ তাপপ্রবাহ এবারই শেষ নয়, প্রস্তুতি শুরুর পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর হাওরের প্রায় শতভাগ বোরো ধান কাটা শেষ ২৪ ঘণ্টায়ও নেভেনি সুন্দরবনের আগুন, সময় লাগবে ২-৩ দিন যুক্তরাষ্ট্র থেকে দেশে দেশে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ সরকারি সফরে অস্ট্রেলিয়া গেলেন বিমান বাহিনী প্রধান সরকার তৃণমূল মানুষের উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছে : প্রতিমন্ত্রী সাংবাদিকের উপর হামলা, প্রতিবাদে ক্র্যাবের মানববন্ধন উপজেলা নির্বাচনও বর্জন করুন: রিজভী গ্যাস পাচ্ছেন গোপালগঞ্জবাসী অপারেশনের নামে হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেতেন মিল্টন সমাদ্দার আশ্রমকাণ্ডে দায় এড়াতে পারেন না মিল্টনের স্ত্রী

পরীক্ষা কেন্দ্র থাকবে সিসি ক্যামেরার আওতায়

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ৩০ জানুয়ারী, ২০১৮
  • ১১৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, এম.নাজিম উদ্দিন,পটুয়াখালী প্রতিনিধি : বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) থেকে শুরু হচ্ছে এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা। চলতি বছর বাউফল উপজেলায় মোট ৬ হাজার ৫ শ’৩০ জন পরীক্ষার্থী এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নিচ্ছে। এরমধ্যে ৬০টি মাধ্যমিক বিদ্যালয়ের ৪ হাজার ৫ শ’৪৭ জন, ৬৭টি মাদ্রাসার ১ হাজার ৮শ’২১ জন এবং ১৬২ জন ভোকেশনাল পরীক্ষার্থী অংশ গ্রহন করছে। মোট ১২টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা।
পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে নেয়ার জন্য প্রতিটি কেন্দ্রে বসানো হচ্ছে ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা। বাংলাদেশে এই প্রথম কোন পাবলিক পরীক্ষার প্রতিটি কেন্দ্র সিসি ক্যামেরার আওতায় নেয়া হচ্ছে। সংশ্লিষ্ট সূত্র জানায়, দীর্ঘদিন থেকে পাবলিক পরীক্ষা চলাকালিন কেন্দ্রে বহিরাগতরা অনুপ্রবেশ করে নকল সরবরাহ করছে। পাশাপাশি কক্ষ পরিদর্শক পরীক্ষার্র্থীদের নকলে সহায়তা করছে। পরীক্ষার কক্ষে পরীক্ষার্থীরা বিভিন্নভাবে সুবিধা পাওয়ায় বাউফল উপজেলায় শিক্ষার গুনগত মান অনেকটা নীচে নেমে গেছে।
ফলে এসএসসি ও এইচএসসি পরীক্ষা পাশের পর এখানকার অধিকাংশ শিক্ষার্থীরা উচ্চতর শিক্ষার জন্য ভাল মানের বিশ্ববিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাচ্ছে না। বাউফলে শিক্ষার গুনগত মান উন্নয়নের জন্য উপজেলা প্রশাসন বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। এরমধ্যে নকলমুক্ত পরিবেশে পরীক্ষা নেয়ার জন্য প্রতিটি কেন্দ্রের প্রতিটি কক্ষে ক্লোজ সার্কিট ক্যামেরা স্থাপন করা হয়েছে। এই ক্যামেরা স্থাপনের ফলে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিষ্ট্রেট কেন্দ্রের অফিসে বসেই প্রতিটি কক্ষ নজরদারি করতে পারবেন।
এমনকি কক্ষ পরিদর্শক ছাড়াই এখন থেকে পরীক্ষা নেয়া সম্ভব হবে। সংশিষ্ট বিদ্যালয়ের অর্থায়নে প্রতিটি কেন্দ্রে ক্লোজ সার্কিট ক্যামেরা স্থাপন করা হয়েছে। পাবলিক পরীক্ষা ছাড়াও বিদ্যালয়গুলোর ক্লাশ এবং মডেল টেষ্ট পরীক্ষা মনিটরিং করতে পারবেন প্রধান শিক্ষক। এ প্রসঙ্গে বাউফলের উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান বলেন, এখানকার শিক্ষার গুনগত মান উন্নয়নের জন্য প্রতিটি কেন্দ্রে ক্লোজ সার্কিট ক্যামেরা স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। এখন থেকে পরীক্ষায় অনিয়ম হলে তা ক্যামেরায় ধারন হবে। তা দেখেই আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com