শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:১৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

পরমাণু সমঝোতা থেকে আমেরিকা বেরিয়ে গেলে যুদ্ধ বাধতে পারে: ম্যাকরন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ৫ মে, ২০১৮
  • ৯৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকা নিজেকে প্রত্যাহার করে নিলে যুদ্ধ শুরু হয়ে যেতে পারে। ডার স্পাইগেল পত্রিকাকে দেয়া এক সাক্ষাৎকারে এ আশঙ্কার কথা জানান ম্যাকরন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার যে হুমকি দিয়েছেন  সে সম্পর্কে ম্যাকরন বলেন, “এর মাধ্যমে প্যান্ডোরার বাক্স খুলে যেতে এবং যুদ্ধ বেধে পারে।”

ফরাসি প্রেসিডেন্ট বলেন, “ডোনাল্ড ট্রাম্প যুদ্ধ চাইবেন এটা আমি বিশ্বাস করি না।” তিনি আরো বলেন, “আমি জানি না মার্কিন প্রেসিডেন্ট কেন এ সিদ্ধান্ত নিতে যাচ্ছেন। তবে আমার মতে, তিনি আমেরিকার অভ্যন্তরীণ কারণে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যেতে চান। স্বল্প মেয়াদে এ সিদ্ধান্ত হয়ত কাজ করবে কিন্তু মধ্যম বা দীর্ঘমেয়াদের জন্য তা হবে মারাত্মক কাণ্ডজ্ঞানহীন সিদ্ধান্ত।”

আমেরিকাসহ ছয় বিশ্বশক্তির সঙ্গে ২০১৫ সালের জুলাই মাসে পরমাণু সমঝোতা সই করে তেহরান। ইরানের শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচিতে কিছুটা সীমাবদ্ধতা এনে দেশটির ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের লক্ষ্যে এ সমঝোতা সই হয়।

২০১৬ সালের জানুয়ারি মাসে এটির বাস্তবায়ন শুরু হলেও মার্কিন সরকার শুরু থেকেই এ সমঝোতা বাস্তবায়নে গড়িমসি করে আসছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেবেন কিনা সে ব্যাপারে আগামী ১২ মে তার সিদ্ধান্তের কথা জানাবেন।

তবে ওয়াশিংটন ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার হুমকি দিলেও ফ্রান্সসহ অন্যান্য ইউরোপীয় দেশ এটি কার্যকর রাখার পক্ষে জোরালো মত প্রকাশ করেছে। ফরাসি প্রেসিডেন্ট তার সর্বশেষ বক্তব্যের মাধ্যমে ট্রাম্পকে পরমাণু সমঝোতায় ধরে রাখার চেষ্টা করেছেন বলে পর্যবেক্ষকরা মনে করছেন।

বাংলা৭১নিউজ/পার্সটুডে/জেড এইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com