বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০১:১৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সাতক্ষীরায় পাউবো’র কাজে দূর্নীতি: ব্যবস্থা নেওয়ার নির্দেশ প্রতিমন্ত্রীর স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীকে লক্ষ্য করে গুলি, অবস্থা আশঙ্কাজনক টিসিবির জন্য ১০ হাজার টন মসুর ডাল কিনছে সরকার কিশোরীকে ধর্ষণের পর হত্যা, মৌলভীবাজারে দুজনের মৃত্যুদণ্ড রোহিঙ্গা ক্যাম্পে নাশকতা চালাতে পাহাড়ে আস্তানা গাড়েন আরসা সদস্যরা দুরারোগ্য রোগে আক্রান্তদের দ্রুত আর্থিক সহায়তা দেওয়ার সুপারিশ ২য় ধাপের চূড়ান্ত ফল প্রকাশ, উত্তীর্ণ ৫৪৫৬ প্রার্থী ফের চোখ রাঙাচ্ছে ডেঙ্গু, একদিনে কাড়লো ৩ প্রাণ খালে ময়লা ফেললে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে: মেয়র আতিক ঈদের আগে শ্রমিকদের বেতন-বোনাস দেওয়ার সিদ্ধান্ত বিশ্বকাপ খেলতে রাতে দেশ ছাড়ছে বাংলাদেশ দল গাইবান্ধায় ধান কাটার সময় বজ্রপাতে দুইজনের মৃত্যু বাংলাদেশ ব্যাংকে প্রবেশে নিষেধাজ্ঞা প্রত্যাহার না হলে কঠোর আন্দোলন জাল জন্মনিবন্ধন তৈরি চক্রের দুই সদস্য গ্রেপ্তার কুড়িল বিশ্বরোডে পোশাক শ্রমিকদের অবরোধ, তীব্র যানজট দেশের ১৩ গুণীজনকে সম্মাননা প্রদানের উদ্যোগ রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে এক লাখ ৭০ হাজার টন সার কিনবে সরকার খুলনা বিভাগে বিদ্যুতের ২৫টি উপকেন্দ্র, ব্যয় হবে ৬০৮ কোটি টাকা বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও ঘনিষ্ঠ করতে চায় যুক্তরাষ্ট্র আত্মসমালোচনা ছাড়া প্রকৃত মানুষ হওয়া সম্ভব নয়: ধর্মমন্ত্রী

‘পরমাণু সমঝোতা, ক্ষেপণাস্ত্র- কোনো কিছু্ নিয়ে আলোচনা নয়’

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ৭ ফেব্রুয়ারী, ২০১৮
  • ৬৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, তার দেশ ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা কিংবা প্রতিরক্ষামূলক ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে কখনো কারো সঙ্গে আলোচনা করবে না।

তিনি বলেন, পরমাণু সমঝোতা হচ্ছে সাতপক্ষের চুক্তি, এটা একটা আন্তর্জাতিক সমঝোতা যা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের মাধ্যমে অনুমোদিত হয়েছে। রাজধানী তেহরানে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট রুহানি এসব কথা বলেন।

ড. রুহানি বলেন, পরমাণু সমঝোতা একটা বলিষ্ঠ চুক্তি বলেই ডোনাল্ড ট্রাম্প নির্বাচনী প্রচারণায় প্রতিশ্রুতি দেয়ার পরও তা বাতিল করতে পারেন নি। প্রেসিডেন্ট রুহানি আরো বলেন, “ডোনাল্ড ট্রাম্প ভুলভাবে বিশ্বাস করেন যে, এটা আমেরিকার ডেমোক্র্যাট দলের একটা চুক্তি। প্রকৃতপক্ষে এটা হচ্ছে মার্কিন প্রশাসনের সঙ্গে সই করা একটা চুক্তি যা দলমত নির্বিশেষে সবাই মানতে বাধ্য। এ চুক্তি লঙ্ঘন করার উদ্যোগ নিলে তা ওয়াশিংটনের জন্য দুর্নামের কারণ হবে।

আমেরিকা ও ইউরোপের দেশগুলো পরমাণু সমঝোতা এবং ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে নতুন করে আলোচনার জন্য পীড়াপিড়ি করছে এ বিষয়ে ইরান কী করবে- সংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে প্রেসিডেন্ট রুহানি বলেন, “নতুন করে আলোচনা করা কিংবা নতুন করে চুক্তি লেখা সম্ভব নয়। আমেরিকা, ইউরোপ বা অন্য যেকেউ হোক না কেন, কারো সঙ্গে পরমাণু সমঝোতা নিয়ে আলোচনা করা অর্থহীন।”

সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট রুহানি বলেন, “ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রতিরক্ষার জন্য ক্ষেপণাস্ত্র ও সাবমেরিনসহ যা প্রয়োজন আমরা তাই করব; আমরা নিজের শক্তি বাড়াতে দৃঢ়ভাবে প্রতিশ্রুতিবদ্ধ।”

তিনি জোর দিয়ে বলেন, ইরান কখনো গণবিধ্বংসী অস্ত্র তৈরি করার চেষ্টা করে নি; করবেও না। ইরান শুধুমাত্র প্রচলিত অস্ত্র তৈরি করবে যা প্রতিরক্ষার জন্য প্রয়োজন এবং এ বিষয়ে কারো সঙ্গে কোনো আলোচনা করবে না।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com