মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৪:১১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ডেঙ্গুতে মাকে হারিয়েছি, আর যেন কেউ মারা না যায়: স্বাস্থ্যমন্ত্রী চীনে হাসপাতালে ছুরি হামলায় নিহত ২, আহত ২৩ স্মার্ট বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে আইইবির প্রতিষ্ঠাবার্ষিকী পালন সিরিজ জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে বাংলাদেশ, একাদশে দুই পরিবর্তন সড়কের নিরাপত্তা নিশ্চিতে তথ্য আদান-প্রদান করবে চসিক-সিএমপি ধান ও চালের মানে আপস করা হবে না : খাদ্যমন্ত্রী সুজানগরে বিপুল পরিমাণ টাকা ও ১০ সহযোগীসহ চেয়ারম্যান প্রার্থী আটক দানবীর আরপি সাহার অন্তর্ধান ও মির্জাপুর গণহত্যা দিবস ৬ মাস বন্ধ থাকবে কমলাপুর-টিটি পাড়া সড়কের একটি লেন প্রতিবাদ করায় শিক্ষকের দুই হাত ভেঙে দিলো কিশোর গ্যাং চাল-শাকসবজি-আমসহ অনেক ফসল উৎপাদনে বাংলাদেশ বিশ্বে নেতৃত্ব দিচ্ছে ঝিনাইদহে হাসপাতালে নবজাতক চুরি করতে এসে ২ নারী আটক! ভিসা হয়নি বেশিরভাগ হজযাত্রীর, সময় আরও বাড়ছে আজই সিরিজ নিশ্চিত করতে পারবে বাংলাদেশ! ৮ বিভাগেই বৃষ্টির আভাস, বিদায় নিতে পারে তাপপ্রবাহ লোকসভা নির্বাচনে ভোট দিলেন মোদী উপজেলা নির্বাচন সিরাজগঞ্জে গোপন বৈঠক, ৫ প্রিসাইডিং কর্মকর্তাসহ গ্রেপ্তার ৬ প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ ন্যায্যমূল্যে পণ্য মানুষের কাছে পৌঁছাতে কাজ করছে টিসিবি ঢাকায় আসছেন যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রী

পরমাণু অস্ত্র চুক্তি বজায় রাখতে জাতিসংঘে মস্কোর প্রস্তাব, যুক্তরাষ্ট্রের প্রত্যাখ্যান

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ২৬ অক্টোবর, ২০১৮
  • ৮৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: জাতিসংঘ সাধারণ পরিষদ অধিবেশনে ইন্টারমেডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস ট্রিটি (আইএনএফ) বজায় রাখতে রাশিয়ার দেয়া একটি খসড়া প্রস্তাব যুক্তরাষ্ট্র বৃহস্পতিবার নাকচ করে দিয়েছে। আমেরিকা এ চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পরিকল্পনা করায় মস্কো এমন প্রস্তাব দেয়। কূটনৈতিক সূত্র একথা জানায়। খবর এএফপি’র।

ওয়াশিংটনের সাম্প্রতিক এমন ঘোষণার জবাবে রাশিয়ার এক কূটনীতিক বলেন, ‘এর রহস্য উদঘাটনে সাড়া দেয়ার ক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায়ের আইনগত বাধ্যবাধকতা রয়েছে।’

তিনি আরো বলেন, ‘সাধারণ পরিষদের অধিবেশনে গৃহীত প্রস্তাবগুলোর মধ্য থেকে এ খসড়া প্রস্তাব বাদ দেয়া হয়েছে। এ প্রস্তাবের প্রধান লক্ষ্য ছিল এ চুক্তির কার্যকারিতা আরো বাড়ানো।

প্রস্তাবটি পাস হলে তা নিয়ে রাশিয়া ও যুক্তরাষ্ট্র অব্যাহত আলোচনার সুযোগ পেত।

জাতিসংঘ সূত্র জানায়, যুক্তরাষ্ট্র আইএনএফ চুক্তির ব্যাপারে দেয়া রাশিয়ার খসড়া প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। কারণ এ প্রস্তাব এতো পরে দেয়া হয়েছে যে, জাতিসংঘের নিরস্ত্রীকরণ কমিশনের কর্মসূচির সাথে সামঞ্জস্য রক্ষা করা যাচ্ছে না।

৫শ’ থেকে ৫ হাজার কিলোমিটার পাল্লার পরমাণু অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্র ও লঞ্চপ্যাড ধ্বংস করার জন্য যুক্তরাষ্ট্র ও রাশিয়া (তৎকালীন সোভিয়েত ইউনিয়ন) ১৯৮৭ সালে আইএনএফ চুক্তি স্বাক্ষর করে। রাশিয়া বহুবছর ধরে এই চুক্তি লংঘন করেছে এই অভিযোগে যুক্তরাষ্ট্র এই চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে।

বাংলা৭১নিউজ/জেএম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com