শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ০৮:১৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
মার্টিনেজের নৈপুণ্যে ইকুয়েডরকে হারিয়ে সেমিতে আর্জেন্টিনা প্রধানমন্ত্রীর আগমনে পদ্মা পাড়ে উৎসবের আমেজ সকালে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৫ ইরানে দ্বিতীয় দফার প্রেসিডেন্ট নির্বাচন আজ যুক্তরাজ্যে নির্বাচনে টানা চতুর্থবার জিতলেন টিউলিপ সিদ্দিক এসসিও-র শীর্ষ সম্মেলনে নরেন্দ্র মোদী কেন গেলেন না? ব্রিটেনের নির্বাচন: লেবার পার্টির বিশাল জয়, সুনাকের পরাজয় প্রধানমন্ত্রীর সফরে দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় উত্তীর্ণ হবে ৬ ঘণ্টা পর শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা, নতুন কর্মসূচি ঘোষণা যুক্তরাজ্যের নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত ৩৪ প্রার্থী শাহ্জালাল ইসলামী ব্যাংকের পরিচালক পর্ষদের ৩৮১তম সভা অনুষ্ঠিত রাজধানীতে ৯ কোটি টাকার খাসজমি উদ্ধার কাস্টমস কমিশনার এনামুলের ৯ কোটি টাকার সম্পত্তি ক্রোকের নির্দেশ ফেনীতে বেড়িবাঁধের ১০ স্থানে ভাঙন, ৪৬ গ্রাম প্লাবিত জুয়েলারি মেশিনারিজ প্রদর্শনীর উদ্বোধন করলেন বসুন্ধরা চেয়ারম্যান বান্দরবানে বেনজীরের সম্পত্তি জেলা প্রশাসনের তত্ত্বাবধানে খালেদার মুক্তি আন্দোলনে জনগণকে সম্পৃক্ত করতে পারেনি বিএনপি ভাতিজির বিয়েতে যাচ্ছিলেন এসআই, রাস্তায় ফেলে কোপাল দুর্বৃত্তরা কোটা আন্দোলনের কারণে রাজধানীজুড়ে তীব্র যানজট বিএনপি-জামায়াত বৃক্ষ ধ্বংস করে আর আওয়ামী লীগ রক্ষা করে : নিখিল

পরমাণু অস্ত্র উন্নয়নের নীতি গ্রহণ করল পিয়ংইয়ং

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ৯ মে, ২০১৬
  • ১২৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির কংগ্রেস দেশটির অর্থনৈতিক এবং পরমাণু অস্ত্রের উন্নয়নের নীতি গ্রহণ করেছে। দেশটির নেতা কিম জং-উন এ নীতি প্রণয়ণ করেছেন। প্রায় ৪০ বছরের মধ্যে এবারই প্রথম দেশটিতে ক্ষমতাসীন পার্টির কংগ্রেস অনুষ্ঠিত হলো।

গত শুক্রবার এ কংগ্রেস শুরু হয়েছে এবং এতে দেশটির নেতা কিম জং-উনের প্রণীত ‘বাইউনংজিন’ ডকট্রিন গ্রহণ করা হয়েছে। এ নীতিতে দেশটির অর্থনৈতিক এবং পরমাণু উন্নয়নের কথা বলা হয়েছে।

এ নীতির আওতায় অর্থনৈতিক নির্মাণ তৎপরতার পাশাপাশি একযোগে আত্মরক্ষার প্রয়োজনে পরমাণু বাহিনী গড়ে তোলার হবে বলে ঘোষণা করা হয়েছে। পরমাণু বাহিনীকে সংখ্যা এবং মান উভয় দিক থেকে বাড়ানো হবে বলেও এতে বলা হয়েছে।

এর আগে, কিমের বাবা উত্তর কোরিয়ার জন্য সামরিক বাহিনীকে অগ্রাধিকার দেয়ার নীতি ‘সনগান’ গ্রহণ করেছিলেন। এ নীতি সংস্কার করে ‘বাইউনংজিন’ বা অর্থনৈতিক ও পরমাণু উন্নয়ন নীতি গ্রহণ করলেন কিম ।

পিয়ংইয়ং ২০০৫ সালে নিজেকে পরমাণু শক্তিধর দেশ হিসেবে ঘোষণা করে। ২০০৬, ২০০৯, ২০১৩ এবং ২০১৬ সালে পরমাণু বোমার পরীক্ষা করেছে। দেশটিতে পঞ্চম পরমাণু পরীক্ষার প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলেও এর আগে দাবি করা হয়েছে।

বাংলা৭১নিউজ/এমএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com