বুধবার, ০৩ জুলাই ২০২৪, ০৬:৫১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দেশের ৫ বিভাগ এখন সম্পূর্ণভাবে ভূমিহীন-গৃহহীন মুক্ত নারীকে আস্ত গিলে খেয়েছে অজগর চাকরিতে প্রবেশের বয়সসীমার বিষয়ে যা বললেন মন্ত্রী শিশুশ্রম নিরসনে সামাজিক আন্দোলন সৃষ্টি করতে হবে : প্রতিমন্ত্রী কৃষি খাতে সহযোগিতা বাড়াতে আগ্রহ জাপানের কথাসাহিত্যিক জাহানারা নওশীন মারা গেছেন প্রধানমন্ত্রীর চীন সফরে উন্নয়ন ইস্যু অগ্রাধিকার পাবে দেড় ঘণ্টা পর অবরোধ তুলে নিলেন শিক্ষার্থীরা জামিন নিতে এসে কারাগারে বিএনপির ২৯ নেতাকর্মী আমরা জনগণের জন্য আন্দোলন করছি: এ্যানী পরিচ্ছন্ন কর্মীদের ভবন নির্মাণে ব্যয় বাড়ল ৪৮ কোটি সাদিক অ্যাগ্রোর সেই কোটি টাকার গরুসহ ৬টি গরু উদ্ধার কোটা বাতিলের দাবিতে শিক্ষার্থীদের শাহবাগ অবরোধ ডিএনসিসির সব স্কুলে বাস চালু করা হবে: মেয়র আতিক যে কারণে ইংলিশ মিডিয়াম ও অভিজাত স্কুলের ওপর ক্ষোভ ঝাড়লেন শিক্ষামন্ত্রী পলিথিনের বিকল্প আবিষ্কার করেছে পাট গবেষণা ইনস্টিটিউট : নানক শিশু কিডনী চিকিৎসক সোসাইটির প্রেসিডেন্ট হলেন ডা. আফরোজা বেগম ইসলামী ব্যাংকের কর্পোরেট উদ্যোক্তার শেয়ার বিক্রয় সম্পন্ন ওষুধের গুণগতমান নিশ্চিত করে জনগণের স্বাস্থ্য সুরক্ষা করতে হবে : স্বাস্থ্যমন্ত্রী যখন ডিফেন্স করা দরকার ছিল তখন ওরা মারতে গেছে, কী আর বলবো

পরবর্তী জনশুমারি ২০৩১ সালে : পরিকল্পনামন্ত্রী

বাংলা৭১নিউজ,ঢাকা:
  • আপলোড সময় সোমবার, ১ জুলাই, ২০২৪
  • ৫ বার পড়া হয়েছে

আগামী ২০৩১ সালে পরবর্তী জনশুমারি ও গৃহগণনা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব.) আব্দুস সালাম। 

সোমবার জাতীয় সংসদের অধিবেশনে এমপি মাহমুদুল হক সায়েমের এক লিখিত প্রশ্নের উত্তরে এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী। এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, পরিসংখ্যান আইন, ২০১৩ এর ৬(গ) ধারা মোতাবেক আদমশুমারি শব্দের পরিবর্তে জনশুমারি করা হয়েছে। ২০২২ সালের ১৫ থেকে ২১ জুন দেশে সর্বশেষ জনশুমারি ও গৃহগণনা অনুষ্ঠিত হয়। সে অনুযায়ী দেশে বর্তমান মোট জনসংখ্যা ১৬ কোটি ৯৮ লাখ ২৮ হাজার ৯১১ জন। এরমধ্যে পুরুষ ৮ কোটি ৪১ লাখ ৩৪ হাজার ৩ জন, নারী ৮ কোটি ৫৬ লাখ ৮৬ হাজার ৭৮৪ জন ও হিজড়া ৮ হাজার ১২৪ জন।

মন্ত্রী বলেন, পরিসংখ্যান আইন, ২০১৩ এবং সেন্সাস অর্ডার, ১৯৭২ অনুযায়ী শুমারি অনুষ্ঠিত হয়। অতীতের ধারাবাহিকতায় আগামী ২০৩১ সালে পরবর্তী জনশুমারি ও গৃহগণনা অনুষ্ঠিত হবে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com