সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ০৮:২৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সমুদ্রপথে হজযাত্রী পাঠানোর প্রস্তাবে সৌদি সরকারের সম্মতি রাব্বী হত্যা মামলায় ঢাবির সাবেক ছাত্রলীগ নেতা গ্রেফতার সেপ্টেম্বরে সড়কে ঝরেছে ৪২৬ প্রাণ, ৪২ শতাংশই মোটরসাইকেলে দুর্নীতি কিছুটা কমেছে, চাঁদাবাজি তেমন একটা কমেনি হাইকোর্টে আপিল শুনানির উদ্যোগ নেওয়া হচ্ছে: অ্যাটর্নি জেনারেল নেত্রকোণায় ভেঙে গেছে বেড়িবাঁধ, ৪টি ইউনিয়নে কংসের পানি চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন যুক্তরাষ্ট্রের ২ বিজ্ঞানী দুর্গাপূজায় স্কুল-কলেজ টানা ১১ দিন ছুটি ৮ দিনের রিমান্ডে সাবেক এমপি শিউলি আজাদ উন্নয়নে অবদানের স্বীকৃতি চায় এনজিওগুলো: দেবপ্রিয় চার্জ দ্য অ্যাফেয়ার্স আসিফ রহমানের সঙ্গে গোলাম পরওয়ারের সাক্ষাৎ প্রধান উপদেষ্টার সভাপতিত্বে একনেক সভা অনুষ্ঠিত ম্যাক্রোঁর অস্ত্র সরবরাহ বন্ধের আহ্বানে চটেছেন নেতানিয়াহু কোটা উঠিয়ে লটারির মাধ্যমে রাজউকের প্লট বরাদ্দের প্রস্তাব গণপূর্ত উপদেষ্টার সাবেক মন্ত্রী সাবের হোসেনকে ১০ দিনের রিমান্ডে চায় পুলিশ চৌধুরী নাফিজ সরাফতের দেশত্যাগে নিষেধাজ্ঞা আমি কোনো দুর্নীতি করিনি : মাদকের ডিজি শুধু মেগা প্রজেক্ট নয়, সবুজায়ন বাড়াতে হবে : পরিবেশ উপদেষ্টা বিশ্বের প্রভাবশালী মুসলিমের তালিকায় ড. মুহাম্মদ ইউনূস সাইফুজ্জামান চৌধুরী ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা

পবিত্র আশুরা ৩০ আগস্ট

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ২১ আগস্ট, ২০২০
  • ৩৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: বাংলাদেশের আকাশে পবিত্র মুহাররম মাসের চাঁদ দেখা গেছে। আগামী ৩০ আগস্ট (রোববার) সারাদেশে পবিত্র আশুরা পালিত হবে। ইসলামিক ফাউন্ডেশনের সহকারী জনসংযোগ কর্মকর্তা শায়লা শারমীন এ তথ্য জানান।

সারা বিশ্বের মুসলিম উম্মাহ পবিত্র আশুরাকে বিশেষ তাৎপর্য ও গুরুত্ব দিয়ে প্রতিবছর পালন করে থাকে। কেননা, দিবসটিই যে কারবালার শোকাবহ ও হৃদয়বিদারক ঘটনার।

হিজরি ৬১ সনের ১০ মহররম অর্থাৎ এই দিনটিতে মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর দৌহিত্র হযরত ইমাম হোসেইন (রা.) ও তার পরিবার এবং অনুসারীরা সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে ইয়াজিদ বাহিনীর হাতে কারবালা প্রান্তরে শহীদ হন।

বাংলাদেশেও দিবসটি যথাযোগ্য মর্যাদার মধ্য দিয়ে প্রতিবছর পালিত হয়। সরকার সাধারণ ছুটিও ঘোষণা দিয়ে থাকে।

আশুরা মানেই তাজিয়া মিছিল। বিশেষ করে হোসনী দালানসহ রাজধানীর বিভিন্ন এলাকায় এই মিছিল অনুষ্ঠিত হয়ে থাকে। তবে করোনা মহামারির কারণে এবারের অনুষ্ঠান হয়তো পরিবর্তন আনা হতে পারে।

বাংলা৭১নিউজ/একে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com