শনিবার, ০৪ মে ২০২৪, ০৬:১৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

পদ্মায় আটকা ১৯ পন্যবাহী কার্গো

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০১৭
  • ২৭৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, নাজিম বকাউল, ফরিদপুর থেকে : ২০১৫ সালের ১৮ আগষ্ট রাষ্ট্রপতির আদেশক্রমে সিনিয়র সহকারী সচিব মাহফুজা আখতার স্বাক্ষরিত বাংলাদেশ গেজেট অতিরিক্ত সংখ্যায় ফরিদপুরের সিএ্যান্ডবি ঘাটকে “ফরিদপুর নদী বন্দর” ঘোষনা করা হয়। আর ২০১৭ সালের ০৪ সেপ্টেম্বর ফরিদপুর নদী বন্দর হিসেবে ইজারা দেয়া হয়। পদ্মা নদীর সংলগ্ন ফরিদপুরের সদর উপজেলার উত্তরের সীমানা ডিক্রির চর ইউনিয়নের টেপুরা কান্দি, দক্ষিণের সীমানা আলীয়াবাদ ইউনিয়নের সাদিপুর মৌজা পর্যন্ত নির্ধারণ করা হয়।

নদীবন্দর ঘোষনা হলেও এখনো শুরু হয়নি উন্নয়ন কাজ। অদ্যবদি পদ্মানদীতে ড্রেজিং না হওয়ায় নাব্যতা সংকটে পড়েছে ঘাট এলাকা। এতে ঘাটে ভিড়তে পারছেনা পন্যবাঘী কার্গো ও বড় বড় ট্রলার। ঘাট থেকে ৫/৬ কিলোমিটার দুরের পদ্মানদীতে আটকে আছে এসব মালবাহী যান।

আটকে থাকা বাহনের নাবিক ও সহযোগরিা জানান, মাঝারি ধরণের পন্যবাহী নৌযান চলাচলের জন্যে কমপক্ষে আটফুট নাব্যতা থাকার প্রয়োজন হয়, কিন্তু পদ্মানদীর ওই অংশে কোথাও কোথাও নাব্যতা রয়েছে চারফুটেরও কম। এতে মালবাহী নৌযান নিয়ে ঘাটে পৌছানো যাচ্ছেনা। অনেকে আবার সপ্তাহকালের অধিক সময় ধরে এখানে আটকে আছে। এতে ক্ষতির মুখে পড়ছেন নৌযান মালিক ও ব্যাবসায়ীরা।

এদিকে এ নৌপথে গম আনয়নকারী শরিফুল ইসলাম ও সিমেন্ট ব্যবসায়ী হেলাল রহমান জানান, সময় মত মালামাল না আসায় ও আটকে থাকা নৌযান থেকে ছোট ছোট নৌযান ব্যাবহার করে পন্য খালাস করে ঘাটে আনা ক্ষতির মুখে পড়ছেন তারা। তাই অবিলম্বে ব্যাবস্থা গ্রহনের দাবী তাদের।
Foridpur3
সাবেক কাউন্সিলর এমএ সালাম লাল মিয়া জানান, এই ঘাটকে ঘিরে রয়েছে ৫-৬ হাজার শ্রমিকের জীবন ও জীবিকা। যাদের একটি বড় অংশ অলস সময় কাটাচ্ছেন। শ্রমিকনেতা ও জনপ্রতিনিধি মনে করেন, এঅবস্থা চলতে থাকলে নৌযানে পন্য পরিবহন কমে যাবে এতে বেকার হয়ে পড়বে শ্রমিকরা।

ঘাট ইজারাদার কর্তৃপক্ষ নাফিজুল ইসলাম তাপস জানান, এলজিআরডি মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের ঐকান্তিক প্রচেষ্টচায় সিএন্ডবি ঘাট ফরিদপুর নদী বন্দরে উন্নীত হয়েছে। বর্তমানে চট্রগ্রাম, নারায়নগঞ্জসহ দেশের বিভিন্ন বন্দর থেকে সরাসরি পন্য আসে ফরিদপুর নদী বন্দরে। আর ফরিদপুর থেকে প্রতিদিন গরু ও ধান, পাটসহ বিভিন্ন পন্য পরিবহন করা হয় বিভিন্ন এলাকায় এবং বিভিন্ন বন্দর থেকে সিমেন্ট, বালু, কয়লা, রডসহ অন্তত ৫০ ধরণের পন্য আনা-নেওয়া করা হয়। তিনি মনে করেন, নাব্যতা সংকট দুরীভুত না হলে মালামাল পরিবহন করে যাবে, এতে কমে যাবে রাজস্ব আদায়। এছাড়া ঘাটের পল্টুনসহ উন্নয়ন না করা হলে ঐতিহ্য হারাবে এ ঘাট।

যদিও বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ জানিয়েছে ড্রেজিংয়ের মাধ্যমে নদীর নাব্যতা ফিরিয়ে আনতে এরই মধ্যে কাজ শুরু কর্তৃপক্ষ। জরিপ শেষে ড্রেজিংয়ের মাধ্যমে নাব্যতা ফিরিয়ে আনতে কয়েক সপ্তাহ সময় লাগবে বলে জানান বিআইডব্লিউটিএ এর উপ পরিচালক (সার্ভে) আশফাকুর রহমান।

চলতি বছরে ফরিদপুর নদী বন্দর ৩৭লক্ষ টাকায় ইজারা দেয়া হয়েছে। সংশ্লিষ্টরা মনে করেন, বন্দরের সুবিধা নিশ্চিত করা গেলে নদী পথে পন্য পরিবহনে যুগান্তকারী পরিবর্তন আসবে, এতে সরকারের রাজস্বও বেড়ে যাবে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com