শুক্রবার, ০৩ মে ২০২৪, ০১:৩২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

পঞ্চম শ্রেণিতে এবার উপজেলাভিত্তিক মূল্যায়ন পরীক্ষা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ২৬ জুন, ২০১৬
  • ১২৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: পঞ্চম শ্রেণি থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা (পিইসি) তুলে দেওয়ার প্রস্তাব আগামীকাল সোমবার মন্ত্রিসভায় ওঠছে। এতে ২০০৯ সাল থেকে চালু হওয়া এ পরীক্ষা পঞ্চম শ্রেণি থেকে উঠিয়ে অষ্টম শ্রেণি শেষে চালু করার প্রস্তাব করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। গত ১৮ মে প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীতকরণের ঘোষণা দেয় সরকার। এরপরই এ পরীক্ষা বাতিলের দাবি ওঠে অভিভাবক মহল থেকে। তবে পিইসি বাতিল হলেও পরীক্ষার বোঝা থেকে এখনই মুক্তি পাচ্ছে না পঞ্চম শ্রেণিপড়ূয়া শিশুরা। তাদের জন্য এবার নতুন করে চালু হচ্ছে উপজেলাভিত্তিক মূল্যায়ন পরীক্ষা। এ জন্য একই সঙ্গে আরেকটি প্রস্তাব তৈরি করেছে গণশিক্ষা মন্ত্রণালয়। এটিও আগামীকাল মন্ত্রিসভার সিদ্ধান্তের জন্য পেশ করা হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ুন খালিদ বলেন, সমাপনী পরীক্ষা বাতিল করা হলেও সরকার এই শিশুদের জন্য বরাদ্দ থাকা প্রাথমিক বৃত্তির টাকা দিয়ে যেতে চায়। এই বৃত্তি দিতে গেলে একটি প্রতিযোগিতামূলক পরীক্ষা দরকার। তাই জাতীয়ভাবে আয়োজিত সমাপনী পরীক্ষা বাতিল করে স্থানীয়ভাবে উপজেলাভিত্তিক একটি মূল্যায়ন পরীক্ষার মাধ্যমে তাদের বৃত্তি দেওয়ার প্রস্তাব করা হয়েছে।

এ বিষয়ে অভিভাবক ঐক্য ফোরামের সভাপতি জিয়াউল কবির দুলু সংবাদ মাধ্যমকে বলেন, এ প্রস্তাবের মাধ্যমে আবারও প্রমাণ হলো আমলাদের মধ্যে একটি পক্ষ চায়, শিক্ষার বাণিজ্যিকীকরণ বাড়ূক এবং অবৈধ নোটবই আর কোচিং-বাণিজ্য তুঙ্গে ওঠুক। তারা এ দেশের লাখো অভিভাবক আর বরেণ্য শিক্ষাবিদের বক্তব্য মনে হয় বুঝতে পারছেন না। কোমলমতি শিশুদের ওপর থেকে যে কোনো মূল্যে বাড়তি পরীক্ষার চাপ আমরা কমাতে চাই।

তিনি বলেন, ২০০৯ সাল থেকে চালুর পর শিক্ষার মানোন্নয়ন বা পড়াশোনার ব্যাপারে ছাত্রছাত্রীদের আগ্রহী করে গড়ে তোলাথ কোনো উদ্দেশ্যই সফল করতে পারেনি এ পরীক্ষা। বরং এতে শিক্ষার বাণিজ্যিকীকরণের ধারা আরও ত্বরান্বিত হয়েছে।

মো. হুমায়ুন খালিদ আরও বলেন, ‘পঞ্চম শ্রেণি শেষে বাচ্চাদের একটি মূল্যায়ন হওয়া উচিত। প্রতিবছর শ্রেষ্ঠ শিক্ষক, শ্রেষ্ঠ বিদ্যালয় নির্বাচন করতাম পিইসি পরীক্ষার মাধ্যমেই। এখন সেটা উঠে গেলে আমাদের মূল্যায়নের তো একটা ব্যবস্থা রাখতে হবে। সেটাই হবে উপজেলাওয়ারি অভিন্ন প্রশ্নে মূল্যায়ন পরীক্ষা। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অধীনেই এই পরীক্ষা হবে। তবে এটা কোনোভাবেই পাবলিক পরীক্ষা নয়।

জানা যায়, গত বছর প্রাথমিকে বৃত্তিপ্রাপ্তের সংখ্যা ছিল ৫৫ হাজার। চলতি বছর থেকে সে সংখ্যা বেড়ে হয়েছে ৮২ হাজার ৫০০। মূল্যয়ন পরীক্ষার মাধ্যমেও বৃত্তির এই সংখ্যা ঠিক রাখা হবে। সে ক্ষেত্রে প্রতিটি ওয়ার্ড থেকে তিনজন ছাত্র ও তিনজন ছাত্রীকে সাধারণ ক্যাটাগরিতে বৃত্তি দেওয়া হবে। আর ট্যালেন্টপুলের বৃত্তি নির্ধারিত হবে উপজেলার পরীক্ষার্থীর সংখ্যার হিসাবে। এই ক্যাটাগরিতে বৃত্তির সংখ্যা ৩৩ হাজার। তবে যে ট্যালেন্টপুলে বৃত্তি পাবে, তাকে আর সাধারণ বৃত্তির হিসাবে আনা হবে না।

জাতীয় শিক্ষানীতি প্রণয়ন কমিটির সদস্য অধ্যক্ষ কাজী ফারুক আহমেদ বলেন, ‘শিক্ষানীতি অনুযায়ী মূল্যায়ন পরীক্ষার মাধ্যমে বৃত্তি দেওয়া হলে তা অত্যন্ত ভালো প্রস্তাব। তবে এটা যেন কোনোভাবেই পাবলিক পরীক্ষা হয়ে না ওঠে। আমরাও পঞ্চম শ্রেণি শেষে একটি মূল্যায়ন চাই। নয়তো শিক্ষাক্ষেত্রে শূন্যতার সৃষ্টি হবে। তবে এই মূল্যায়ন পরীক্ষা বাস্তবায়নের আগেই শিক্ষাবিদ ও তৃণমূলের প্রতিনিধিদের সঙ্গে আলাপ-আলোচনা করে পুরো বিষয়টি ঠিক করতে হবে।’

জাতীয় শিক্ষানীতির আলোকে প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীত করে গত ১৮ মে তা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ন্যস্ত করে সরকার। মন্ত্রিসভার সিদ্ধান্ত ২০০৯ সালে পঞ্চম শ্রেণিতে প্রাথমিক সমাপনী পরীক্ষার প্রচলন শুরু হয়। অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্য আয়োজন করা হয় জেএসসি পরীক্ষা। আগে পঞ্চম শ্রেণিতে আলাদা করে বৃত্তি পরীক্ষা নেওয়া হলেও প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী চালুর পর থেকে এ পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকেই বৃত্তি দেওয়া হচ্ছে।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com