মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৪:১৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
চিপসের প্যাকেট ১, ডাবের খোসা ও দইয়ের পাত্র ২ টাকায় কিনবে ডিএনসিসি সিরাজগঞ্জে গ্যাস লাইনের পাইপ স্থাপনের সময় মাটিচাপা পড়ল শ্রমিক দীর্ঘ প্রতীক্ষার পর চুয়াডাঙ্গা-যশোরে স্বস্তির বৃষ্টি ১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের কর্মসূচি ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: মন্ত্রী চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর লোডশেডিং আগের তুলনায় কমেছে, দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত

নোয়াখালীতে আমন ধানের বাম্পার ফলন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ২২ ডিসেম্বর, ২০১৭
  • ২৪০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, নোয়াখালী: নোয়াখালীতে আমন ধানের মৌ মৌ গন্ধে মাতোয়ারা চারদিক। মাঠের যে দিকে তাকানো যায় সেদিকে শুধু সোনালি ধান। সোনালি ধানের সাথে বাতাসে দুলছে কৃষকের স্বপ্নও। আমন ধান কেটে ঘরে তুলতে শুরু করেছেন নোয়াখালীর কৃষকরা। এবার নোয়াখালীতে আমনের বাম্পার ফলনের লক্ষ্যমাত্রা ছড়াবে।

এবছর জেলায় পর্যাপ্ত পরিমাণ বৃষ্টি ও আবহাওয়া অনুকূলে থাকায় আমন ধানের বাম্পার ফলন হয়েছে। ইতোমধ্যে কৃষকেরা মাঠ থেকে ধান কেটে বাড়িতে তুলতে শুরু করছেন। আমন চাষের শুরুতে বিভিন্ন রোগ দেখা গেলেও ফলনে এর কোন প্রভাব পড়েনি। গত বছরে তুলনায় এ বছর ফলন বেশি হওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে। আর মাঠে মাঠে ধান কাটার উৎসব শুরু হয়েছে। এরপর হবে কৃষকের আঙিনায় ধানের ছড়াছড়ি, গোলাভরা ধান। ইতোমধ্যে হাট-বাজারে নতুন ধান উঠতে শুরু করেছে।

সুবর্ণচর উপজেলার চরবাটা গ্রামের কৃষক লিটন মিয়া জানান, বর্তমানে হাটে ধানের দাম ভালো। প্রতি মণ চিকন ধান বিক্রি হচ্ছে সাড়ে ৯০০ থেকে ১ হাজার টাকা আর মোটা ধান সাড়ে ৮০০ থেকে ৯০০ টাকা। এতে আমাদের মোটামুটি লাভ হচ্ছে।

নোয়াখালীর দত্তেরহাট বাজারের ধান ব্যবসায়ী কামাল মিয়া বলেন, বাজারে অল্প অল্প করে ধান উঠতে শুরু করেছে। বাজারে ধান ৮শ থেকে ১ হাজার টাকা দামে বিক্রি হচ্ছে ধান।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, এবার নোয়াখালীর সদর উপজেলায় ১৫ হাজার হেক্টর, অন্যান্য উপজেলার মধ্যে হাতিয়ায় ৬৪ হাজার ৬৭০ হেক্টর, কোম্পানীগঞ্জ উপজেলায় ২২ হাজার ১৯০ হেক্টর, সুবর্ণচর উপজেলায় ৩৮ হাজার ৫শ হেক্টর, কবিরহাট উপজেলায় ৪ হাজার ১৫০ হেক্টর, সেনবাগ উপজেলায় ৫০৫ হেক্টর, বেগমগঞ্জ উপজেলায় ১০ হেক্টর, চাটখিল উপজেলায় ২০ হেক্টর জমিতে আমন ধানের চাষাবাদ হয়েছে।

এবার জেলায় রোপা আমনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১ লাখ ৩৭ হাজার ৬শ হেক্টর জমি। আর আবাদ ১ লাখ ৪৫ হাজার ১৪৫ হেক্টর জমি। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৭ হাজার ৫৪৫হেক্টর জমিতে আমন ধান বেশি চাষাবাদ হয়েছে।

নোয়াখালী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক ড. আবুল হোসেন বলেন, আমনের লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে আবাদ করা হয়েছে। ফলন ভালো হওয়ায় কৃষক খুশি।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com