শুক্রবার, ৩১ মে ২০২৪, ০২:৪৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
বেতনভোগী কর্মকর্তা-কর্মচারী কীভাবে শত কোটি টাকার মালিক অটোরিকশা উল্টে প্রাণ গেল ইমামের ২৯২ হজযাত্রীর ভিসা না হওয়ায় ৯ এজেন্সিকে শোকজ নিয়োগে দুর্নীতি : ভিকারুননিসার সাবেক অধ্যক্ষের বিরুদ্ধে মামলা উন্নয়ন সহযোগীদের কর্মকাণ্ডের সমন্বয় বৃদ্ধির জন্য ডেটাবেইজ হচ্ছে কৃষি পণ্যে মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম কমাতে বললেন প্রতিমন্ত্রী আরও ৬টি মাইক্রোফাইন্যান্স প্রতিষ্ঠানের লেনদেন সহজ হলো বিকাশ-এ সংসদে নারীর অংশগ্রহণ বৃদ্ধিতে বিশেষ আইন প্রণয়নের আহ্বান কলকাতা থেকে ফিরে যা বললেন ডিবিপ্রধান হারুন রেমা‌লে ক্ষয়ক্ষতি : শেখ হাসিনাকে জাপা‌নের প্রধানমন্ত্রীর চিঠি ফরিদপুর-১ আসনের সাবেক এমপি মনজুর হোসেন আর নেই সোমালি জলদস্যুদের প্রতিরোধে কিছুই করার নেই আইএমওর নীলফামারীতে ঝড়ে বিধ্বস্ত ৩০০ ঘরবাড়ি নারায়ণগঞ্জে অপহরণ করে শিশু হত্যায় যুবকের মৃত্যুদণ্ড ১০ মিনিটের ঝড়ে লন্ডভন্ড দিনাজপুর পুঁজিবাজার সংস্কারের উদ্যোগ নেওয়া হচ্ছে : সালমান এফ রহমান কাশ্মীরে থানায় ঢুকে পুলিশ সদস্যদের পেটাল সেনারা ফলমূলে ফরমালিন বিক্রিয়া করে না : বিএফএসএ ১৯ লাখ সরকারি পদে খালি পৌনে ৪ লাখ শনিবার ‘ভিটামিন এ প্লাস’ ক্যাপসুল পাবে ২ কোটি ২২ লাখ শিশু

নেপালের সঙ্গে ২৫ বছর মেয়াদি বিদ্যুৎ চুক্তি করছে বাংলাদেশ

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় রবিবার, ৯ জুলাই, ২০২৩
  • ২৩ বার পড়া হয়েছে

হিমালয়ের দেশ নেপাল থেকে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করতে দীর্ঘ মেয়াদি চুক্তি করতে সম্মত হয়েছে বাংলাদেশ। দেশটির এক বিদ্যুৎ কর্মকর্তা জানিয়েছেন, এ চুক্তির মেয়াদ হবে ২৫ বছর।  

নেপালি সংবাদমাধ্যম কাঠমান্ডু পোস্ট রোববার (৯ জুলাই) এ তথ্য জানিয়েছে।

বিদ্যুতের দাম নিয়ে দুই পক্ষ এখনো কোনো আলোচনা না করলেও, চুক্তির মেয়াদ চূড়ান্ত করা হয়েছে বলে জানিয়েছেন এ কর্মকর্তা। এরমাধ্যমে দীর্ঘ সময়ের জন্য— বাংলাদেশে নেপালের বিদ্যুৎ রপ্তানির বিষয়টি নিশ্চিত হয়েছে।

নেপাল ইলেকট্রিসিটি অথরিটির ব্যবস্থাপনা পরিচালক কুল মান ঘিসিং কাঠমান্ডু পোস্টকে বলেছেন, ‘আমরা বাংলাদেশের সঙ্গে ২৫ বছর মেয়াদি বিদ্যুৎ চুক্তিতে সম্মত হয়েছি। বাংলাদেশের কাছে আমাদের প্রস্তাবের ভিত্তিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

নেপাল ইলেকট্রিসিটি অথরিটির, শক্তি বাণিজ্য পরিচালক, প্রবাল অধিকারী জানিয়েছেন, নেপালের প্রস্তাবের ভিত্তিতে বাংলাদেশ প্রথমে পাঁচ বছর মেয়াদি নবায়নযোগ্য চুক্তি করতে চেয়েছিল। বিদ্যুৎ খাতের অনিশ্চয়তার কারণে দীর্ঘ মেয়াদির বদলে স্বল্প মেয়াদি চুক্তিতে আগ্রহ দেখিয়েছিল ঢাকা।

তবে বাংলাদেশ শেষ পর্যন্ত ২৫ বছর মেয়াদি চুক্তি করতে সম্মত হয় বলে জানিয়েছেন সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক কুল মান ঘিসিং। তিনি বলেছেন, ‘দাম ব্যতিত, অন্য সবকিছু নিয়ে আমরা সম্মত হয়েছি।’

বাংলাদেশ থেকে নেপালের বিদ্যুৎ আসবে ভারত হয়ে। যখন ভারত-বাংলাদেশ ও নেপালের মধ্যে এ নিয়ে একটি ত্রিপক্ষীয় চুক্তি সম্পাদিত হবে; তখনই বিদ্যুৎ আমদানির চুক্তিটি স্বাক্ষরিত হবে।

অথরিটির কর্মকর্তারা জানিয়েছেন, বাংলাদেশ প্রথমে— বিদ্যুতের দাম বাদে— কারিগরি ও বাণিজ্যিক বিষয়গুলো নিয়ে সমাধানের আগ্রহ দেখায়। পরবর্তীতে দুই দেশ সেসব বিষয় নিয়ে ঐকমত্যে পৌঁছায়।

বাংলাদেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের নিদর্শন হিসেবে— বিদ্যুতের দাম নির্ধারণ নিয়ে নেপাল আলোচনার পথ খোলা রেখেছে বলে জানিয়েছেন কুল মান ঘিসিং। তিনি বলেছেন, ‘বন্ধুত্বের অংশ হিসেবে আমরা ভালো একটি দাম প্রস্তাবের পরিকল্পনা করছি। কারণ এটি সরকার থেকে সরকারে মধ্যে একটি চুক্তি হবে। বর্তমানে বাংলাদেশে বিদ্যুতের যে দাম রয়েছে সেটি একটি উদাহরণ হিসেবে নেওয়া যেতে পারে। তবে দাম এখনো নির্ধারিত হয়নি।’

অপরদিকে ট্রান্সমিশন এবং সার্ভিস ফি— বাংলাদেশ সরাসরি ভারতের বিদ্যুত ভায়াপার নিগম লিমিটেডের (এনভিভিএন) কাছে প্রদান করবে বলে জানিয়েছেন প্রবাল অধিকারী।

তিনি আরও জানিয়েছেন, বর্তমানে ভারতের বিদ্যুৎ সরবরাহকারীরা এ সংস্থাটিকে যে পরিমাণ ফি দিয়ে থাকে বাংলাদেশকেও ওই একই অর্থ দিতে হবে। বর্তমানে যে পরিমাণ ফি নির্ধারিত আছে— সেটি অনুযায়ী ট্রান্সমিশনের জন্য বাংলাদেশকে প্রতি ইউনিট বিদ্যুতের জন্য ৪০ থেকে ৫০ পয়সা (ভারতীয় রুপি) দিতে হতে পারে।

বাংলাদেশ-ভারত-নেপালের মধ্যকার এ ত্রিপক্ষীয় চুক্তিতে এনভিভিএনকেও রাখা হবে বলে জানিয়েছেন এ কর্মকর্তা।

সূত্র: কাঠমান্ডু পোস্ট

বাংলা৭১নিউজ/এসএইচবি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com