সোমবার, ০৬ মে ২০২৪, ০৭:২৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: মন্ত্রী চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর লোডশেডিং আগের তুলনায় কমেছে, দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত ফিল্ডিংয়ে বাংলাদেশ, ম্যাচ শুরু হবে ১৫ মিনিট দেরিতে এবার রাফাহ খালি করার নির্দেশ ইসরায়েলের হবিগঞ্জে বজ্রপাতে নারীসহ ২ জনের মৃত্যু জ্বালানি তেলের দাম বাড়ল রূপালী ব্যাংকে হিসাব খোলার মাইলফলক উদযাপন

নেত্রকোনা বই মেলায় রেকর্ড পরিমান বই বিক্রি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ৪ মার্চ, ২০১৮
  • ২৩৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, এ কে এম আব্দুল্লাহ,  নেত্রকোনা প্রতিনিধি:  নেত্রকোনায় তিনদিন ব্যাপী বই মেলায় রেকর্ড পরিমান প্রায় ১৭ লক্ষ টাকার বই বিক্রি হয়েছে।

মহান একুশে ফেব্রুয়ারী ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে জেলা প্রশাসন উদ্যোগে পুরাতন কালেক্টরেট ভবনের উন্মুক্ত প্রাঙ্গণে তিন দিন ব্যাপী এই বই মেলার আয়োজন করা হয়।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, এবারের বই মেলায় ৫১টি স্টল বরাদ্দ দেয়া হয়।  মেলায় প্রথম দিন থেকেই বই প্রেমী শিশু কিশোর আবাল বৃদ্ধ বনিতার উপস্থিতি ছিল লক্ষনীয়। বই প্রেমী দর্শনার্থীদের অনুরোধে একদিন মেলা বর্ধিত করা হয়। মেলায় এবার রেকর্ড পরিমান বই বিক্রি হয়েছে। আয়োজক কর্তৃপক্ষ জানায়, এবারের মেলায় প্রায় ১৭ লক্ষ টাকার বই বিক্রি হয়েছে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ খালিদ হোসেন বলেন, ভাষা শহীদদের প্রতি বিন¤্র শ্রদ্ধা, বাংলা সাহিত্যের প্রসার, বর্তমান শিশু কিশোর ও যুব সমাজকে মাদক, সন্ত্রাস ও জঙ্গীবাদ থেকে দূরে রাখতে এবং ছাত্র-ছাত্রীদের মাঝে বই পড়ার অভ্যাস গড়ে তুলতেই মূলত বই মেলার আয়োজন করা হয়েছে।

জেলা পুস্তক বিক্রেতা সমিতির সভাপতি উৎপল ভট্টাচার্য বলেন, মেলায় সব দিক সুন্দর হলেও ব্যবস্থাপনায় কিছু কিছু ত্রুটি পরিলক্ষিত হয়েছে। দূর দূরান্ত এলাকা থেকে মেলায় আগত সাহিত্য প্রেমীরা পানীয় জল ও টয়লেট না থাকায় বিড়ম্বনায় পড়েছে।

তরুণ প্রজন্মের জনপ্রিয় কবি তানভীর জাহান চৌধুরী বলেন, বই জাতির মেধা ও মনন গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই বই মেলার পরিধি ও সময় বাড়িয়ে এক সপ্তাহ করার অনুরোধ জানাচ্ছি।

আরেক তরুণ কবি ইভান অনিরুদ্ধ বলেন, বই মেলায় নতুন নতুন কবি সাহিত্যিকদের বইয়ের মোড়ক উন্মোচন, তাদের লেখা নিয়ে আলোচনা সভার ফাঁকে ফাঁকে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করলে মেলায় দর্শনার্থীর সংখ্যা আরো বাড়বে বলে আমি মনে করি।

পাঠচক্র স্টলের সমন্বায়ক আওলাদ হোসেন রনি বলেন, মেলায় কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম, জনপ্রিয় কথা সাহিত্যিক হুমায়ুন আহমেদ, বিজ্ঞান বিষয়ক লেখক জাফর ইকবাল, কবি নির্মলেন্দু গুণ, হেলাল হাফিজের বইয়ের পাশাপাশি নেত্রকোনার কবি প্রাবন্ধিক অধ্যাপক ননী গোপাল সরকার, তরুণ কবি তানভীর জাহান চৌধুরী, সঞ্জয় সরকার, ইভান অনিরুদ্ধ, সাজ্জাদ খান, হাবিবুর রহমান হাবিব, এনামুল হক পলাশ, মামুন সিরাজী, আসমা আক্তার সঞ্চিতা, আইনুজ জান্নাত শেলী, জীগল মন্ডলের বই কম বেশী বিক্রি হয়েছে। বিভিন্ন স্টল মালিকদের সাথে কথা বলে জানা গেছে, মেলায় বই প্রেমীদের মাঝে ব্যাপক সাড়া জাগিয়েছে কবি তানভীর জাহান চৌধুরীর ‘ভালোবাসার প্রতিশোধ ভালোবাসাই নেবে’ বইটি। এটি মেলায় সর্বাধিক বিক্রিত বই।

জেলা প্রশাসক ড. মোঃ মুশফিকুর রহমান বলেন, যে উদ্দেশ্য নিয়ে সরকারী উদ্যোগে বই মেলার আয়োজন করা হয়েছে, সেটি সফল হয়েছে। মেলা আয়োজনে যে সব ভূল ত্রুটি পরিলক্ষিত হয়েছে, আগামীতে তা দূর করা হবে। সবাই চাইলে বই মেলা এক সপ্তাহ করা হবে।

 

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com