মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৬:২৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
চিপসের প্যাকেট ১, ডাবের খোসা ও দইয়ের পাত্র ২ টাকায় কিনবে ডিএনসিসি সিরাজগঞ্জে গ্যাস লাইনের পাইপ স্থাপনের সময় মাটিচাপা পড়ল শ্রমিক দীর্ঘ প্রতীক্ষার পর চুয়াডাঙ্গা-যশোরে স্বস্তির বৃষ্টি ১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের কর্মসূচি ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: মন্ত্রী চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর লোডশেডিং আগের তুলনায় কমেছে, দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত

‘নেতানিয়াহুর নির্বাচনী প্রচারে ৮ কোটি ডলার দিয়েছেন সৌদি রাজা’

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ১০ মে, ২০১৬
  • ১৪৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: ইসরাইলি সংসদ নেসেটের এক সদস্য জানিয়েছেন, সৌদি রাজা সালমা বিন আবদুল আজিজ ইহুদিবাদী প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে অর্থ দিয়ে ২০১৫ সালের নির্বাচনী প্রচার-অভিযানে সাহায্য করেছেন।

ইসরাইলি লেবার পার্টির চেয়ারম্যান ইসহাক হারজগ ‘পানামা পেপার্স’ নামে ফাঁস হওয়া গোপন দলিল-প্রমাণের উদ্ধৃতি দিয়ে এ কথা জানিয়েছেন। তিনি বলেছেন, গত বছরের মার্চ মাসে নেতানিয়াহুর নির্বাচনী প্রচারণায় সহায়তা দেয়ার জন্য রাজা সালমান ৮ কোটি ডলার পাঠিয়েছেন সিরিয়-স্পেনীয় নাগরিক আইয়াদ কায়ালির মাধ্যমে।

পানামা পেপার্সে রাজনীতিবিদ ও সরকারি কর্মকর্তাদের গোপন সম্পদ সংক্রান্ত নানা দলিল-প্রমাণের রেকর্ড ফাঁস করা হয়েছে।

ইসহাক হারজগ জানান, ব্রিটেনের ভার্জিন দ্বীপপুঞ্জের একটি কোম্পানির অ্যাকাউন্টে পাঠানো হয় সালমানের ওই অর্থ। টেড্ডি সাগি নামের এক ইসরাইলি ধনকুবের ও ব্যবসায়ী এই কোম্পানির মালিক। তিনি এই অর্থ নেতানিয়াহুর নির্বাচনী প্রচারণার জন্য গঠিত তহবিলে পাঠিয়ে দেন।

সাম্প্রতিক সময়ে নেতানিয়াহু বেশ কয়েকবার বলেছেন, ইসরাইল ও আরব সরকারগুলোর মধ্যে সম্পর্ক ক্রমেই ঘনিষ্ঠ হচ্ছে।

তিনি এ প্রসঙ্গে গত মার্চ মাসে বলেছিলেন, আরব সরকারগুলোর সঙ্গে ইসরাইলের সম্পর্ক নাটকীয়ভাবে উষ্ণ হচ্ছে। গত ফেব্রুয়ারি মাসে ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী মোশে ইয়ালন তেলআবিব ও আরব সরকারগুলোর মধ্যে যোগাযোগের নানা চ্যানেল খোলার কথা বলেছিলেন। তবে রাজনৈতিক বাস্তবতায় স্পর্শকাতরতার কারণে আরব কর্মকর্তাদের সঙ্গে প্রকাশ্যে করমর্দন করতে পারছেন না বলে ইয়ালন জানান।

তবে তিনি পরে সাবেক সৌদি গোয়েন্দা প্রধান তুর্কি বিন ফয়সালের সঙ্গে প্রকাশ্যেই করমর্দন করেছেন।

গত মাসে ইসরাইলের দৈনিক জেরুজালেম পোস্ট লিখেছে, ইসরাইল একঘরে হওয়ার পরিবর্তে ক্রমেই সৌদি নেতৃত্বাধীন জোটে যুক্ত হচ্ছে। এরই অংশ হিসেবে আবুধাবিতে বিশেষ মিশন খুলেছে ইসরাইল এবং পারস্য উপসাগরীয় আরব সরকারগুলোর সঙ্গে যোগাযোগ বাড়িয়ে দিয়েছে বলে দৈনিকটি উল্লেখ করেছে।

সাবেক সৌদি জেনারেল আনোয়ার এশকি সম্প্রতি বলেছেন, ইসরাইল সৌদি সরকারের শান্তি প্রস্তাব মেনে নিলে রিয়াদ শিগগিরই ইসরাইলে দূতাবাস খুলবে।

সৌদি সরকার ইসরাইলের সঙ্গে গোপনে সামরিক যোগাযোগ ও সহযোগিতা চালিয়ে যাচ্ছে। গত এপ্রিল মাসে লেবাননের জনপ্রিয় ইসলামী প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর মহাসচিব শেইখ নায়িম কাসিম বলেছেন, গোপন সম্পর্কের আওতায় ইসরাইল সৌদি সেনাদের প্রশিক্ষণ দিচ্ছে।

কয়েক ডজন সৌদি সেনা কর্মকর্তা এরইমধ্যে ইসরাইলিদের কাছে প্রশিক্ষণ পেয়েছেন বলে তিনি জানান।

সৌদিরা এখন প্রকাশ্যেই ইসরাইলি নানা প্রকল্প বাস্তবায়ন করছে এবং গোপন যোগাযোগ চালিয়ে যাচ্ছে বলে তিনি মন্তব্য করেন

বাংলা৭১নিউজ/এম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com