মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১০:৪১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
চিপসের প্যাকেট ১, ডাবের খোসা ও দইয়ের পাত্র ২ টাকায় কিনবে ডিএনসিসি সিরাজগঞ্জে গ্যাস লাইনের পাইপ স্থাপনের সময় মাটিচাপা পড়ল শ্রমিক দীর্ঘ প্রতীক্ষার পর চুয়াডাঙ্গা-যশোরে স্বস্তির বৃষ্টি ১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের কর্মসূচি ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: মন্ত্রী চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর লোডশেডিং আগের তুলনায় কমেছে, দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত

নেতাদের সুরক্ষায় বাংকার

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ৮ জানুয়ারী, ২০১৮
  • ৭৪ বার পড়া হয়েছে
চীনের একটি ভূগর্ভস্থ পরমাণু বাংকার

বাংলা৭১নিউজ ডেস্ক: সম্ভাব্য পরমাণু যুদ্ধের হাত থেকে চীনা নেতাদের বাঁচাতে ভূগর্ভে বাংকার তৈরি করা হয়েছে। ‘সাউথ চায়না মর্নিং পোস্ট’ নামে চীনের একটি দৈনিক পত্রিকা এ খবর দিয়েছে।
পত্রিকাটি জানিয়েছে, পরমাণু যুদ্ধ শুরু হলে যাতে চীনের নেতারা, তাদের গুরুত্বপূর্ণ সহকর্মীরা, সেনা কর্মকর্তারা ও তাদের স্টাফরা যাতে সুরক্ষা পেতে পারেন সেজন্য এই বাংকার তৈরি করা হয়েছে। বলা হচ্ছে- রাজধানী বেইজিংয়ের কাছে জাতীয় পার্কের নিচে ওই বাংকার তৈরি করা হয়েছে। সেখানেই রয়েছে চীনা সরকারের সদরদপ্তর। রিপোর্টে বলা হয়েছে, ভূ-পৃষ্ঠ থেকে দুই কিলোমিটারের বেশি নিচে এ বাংকার তৈরি করা হয়েছে। বাংকারটিতে রয়েছে পুরু পাথরের শক্ত স্তর।
হংকং থেকে প্রকাশিত পত্রিকাটি বলছে, ২০১৬ সালে এ বাংকারের কথা উন্মোচিত হয় এবং চীনের যে কেন্দ্রীয় যৌথ যুদ্ধ কমান্ড রয়েছে তারই অংশ হিসেবে এ বাংকার নির্মাণ করা হয়েছে। পত্রিকাটি বলছে, ২০১৬ সালে প্রেসিডেন্ট শি জিনপিং বিশেষ পোষাক পরে এ বাংকার পরিদর্শন করেছিলেন।
পত্রিকার খবরে আরো বলা হয়েছে, এ বাংকারকে চীনা পিপলস লিবারেশন আর্মির ‘মস্তিষ্ক’ হিসেবে গণ্য করা হচ্ছে কারণ যুদ্ধের সময় সমস্ত সিদ্ধান্ত এই বাংকার থেকে নেয়া হবে। সাউথ চায়না মর্নিং পোস্ট দাবি করছে, এ ধরনের বেশ কয়েকটি স্থাপনা তৈরি করেছে বেইজিং তবে সেগুলোর কথা গোপন রাখা হয়েছে। কোনো ধরনের পরমাণু যুদ্ধ শুরু হলে বাইরের কোনো সরবরাহ ছাড়াই এসব বাংকার দীর্ঘদিন ধরে কাজ চালিয়ে নিতে পারবে। পাশাপাশি পরমাণু বোমা হামলার পর যাতে বাংকারে তেজস্ক্রিয় পদার্থ ঢুকতে না পারে সেজন্য বিশেষ ধরনের বায়ু চলাচল ও অক্সিজেন সরবরাহের ব্যবস্থা থাকবে। সূত্র : পার্সটুডে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com