সোমবার, ২০ মে ২০২৪, ০২:৪৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
পাহাড়ে অপহরণ চক্রের প্রধান অস্ত্রসহ গ্রেফতার নদীতে বালু উত্তোলনের সময় বজ্রপাতে দুই শ্রমিকের মৃত্যু ২৭ মে সারা দেশে আন্দোলনের হুঁশিয়ারি অটোরিকশা চালকদের বারবার তলবের মুখে পড়া মিয়ানমারের রাষ্ট্রদূত হচ্ছেন পররাষ্ট্রসচিব যে কোনো শতাংশ ভোট পড়লেই খুশি: ইসি আলমগীর ডাকাতি করতে গিয়ে কিশোরীকে সংঘবদ্ধ ধর্ষণ রাজধানীতে বিদ্যুৎস্পৃষ্টে ব্যবসায়ী নিহত বিশ্ব মেট্রোলজি দিবস আজ শিল্পী সমিতির সম্পাদক পদে ডিপজলের দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা তাপদাহে শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস পরিচালনায় নতুন নির্দেশনা দেশের ১১ অঞ্চলে ঝড়-বৃষ্টির পূর্বাভাস, বন্দরে সতর্ক সংকেত মাটি পরীক্ষা করে সার প্রয়োগ, আলোর মুখ দেখেছেন কৃষকরা চোর সন্দেহে যুবককে পিটিয়ে হত্যা ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার বিধ্বস্ত: রাইসি ছাড়াও নিহত হলেন যারা দেশের উন্নয়নে ৫ কৌশলে গুরুত্ব দিচ্ছে জাতিসংঘ রাইসির মৃত্যুতে ‘গভীরভাবে শোকাহত’ ভেনেজুয়েলার প্রেসিডেন্ট আজ থেকে ৬৫ দিন সাগরে মাছ ধরা বন্ধ টানা চতুর্থবার ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ম্যানসিটি ‘বিশ্বের উন্নত দেশগুলোকে বিনিয়োগে আকৃষ্ট করছে বাংলাদেশ’ ভোটের মাঠের নিরাপত্তায় প্রায় দুই লাখ আনসার-ভিডিপি সদস্য মোতায়েন

নিহত জাপানিরা ছিলেন মেট্রো রেল প্রকল্পের পরামর্শক

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ৩ জুলাই, ২০১৬
  • ১৫০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: গুলশানের সন্ত্রাসী হামলায় যে ৭ জন জাপানি নাগরিক নিহত হয়েছে তাদের মধ্যে ৬ জনই ছিলেন ঢাকার মেট্রো রেল প্রকল্পের পরামর্শক।
বাংলাদেশের সড়ক পরিবহণ মন্ত্রী ওবায়দুল কাদের একথা জানিয়েছেন। তবে তাদের মৃত্যুতে মেট্রো রেলের নির্মাণকাজ বাধাগ্রস্ত হবে না বলে জানান তিনি।

গত রবিবার ঢাকার বহুল আলোচিত এই রেল প্রকল্পটির নির্মাণকাজ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী হাসিনা।

রেল প্রকল্পটি গাজীপুরের টঙ্গিকে ঢাকার মতিঝিলের সাথে মেট্রো রেল পথে যোগাযোগ করবে।

প্রায় ২২ হাজার কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করার কথা রয়েছে এবং এটির নির্মাণ ২০১৯ সালে শেষ হবে বলে শেখ হাসিনা জানিয়েছেন।

bpbc_40610

তবে চিফ কেবিনেট সেক্রেটারি ইওশিদি সুগার বরাত দিয়ে দেশটির স্থানীয় গণমাধ্যমগুলো জানাচ্ছেন নিহত জাপানিদের সবাই ছিলেন প্রকৌশলী এবং তারা বাংলাদেশের রাজধানী ঢাকায় যানজট ব্যবস্থাপনা নিয়ে গবেষণা করছিলেন।

শুক্রবার রাতে গুলশানের হলি আর্টিজান রেস্তোরায় হামলা চালিয়ে সন্ত্রাসীরা কুড়ি জন বেসামরিক ব্যক্তিকে জবাই করে হত্যা করে।
এদের মধ্যে সাত জন জাপানি নাগরিক ছিলেন। এদের পাঁচজন পুরুষ ও দুইজন মহিলা। নিহতদের মধ্যে চারজনের নাম প্রকাশ করেছেন জাপানি কর্মকর্তারা।

এরা হলেন কোয়ো ওগাসাওয়ারা, মাকোতো ওকামুরা, ইউকো সাকাই এবং রুই শিমোদাইরা।

শুক্রবার রাতে হলি আর্টিজানে মূলত আটজন জাপানি নাগরিক খেতে গিয়েছিলেন। এদের মধ্যে একজন জীবিত উদ্ধার পেয়েছেন।

ঢাকায় শুক্রবার রাত থেকে শুরু হওয়া ঘটনাপ্রবাহের প্রেক্ষাপটে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে তার পূর্বনির্ধারিত নির্বাচনী সফর বাতিল করেন।

জাপান থেকে পাওয়া খবরে জানা যাচ্ছে, শনিবার তিনি প্রধানমন্ত্রী হাসিনার সাথে দীর্ঘ সময় ধরে ভিডিও কনফারেন্সে কথা বলেন।

জাপানের সংবাদমাধ্যম এনএইচকে ওয়ার্ল্ড অনলাইনে জানাচ্ছে, রবিবার প্রধানমন্ত্রী আবে বলেছেন সন্ত্রাসবাদ দমনে তার সরকার বাংলাদেশের সরকারের সাথে নিবিড়ভাবে কাজ করবে।

শনিবার বিকেলেই গুলশানের ৭৯ নম্বর সড়কে বেশ কয়েকজন জাপানি সাংবাদিককে উপস্থিত দেখা যায়।

আর আজ সকালে ঘটনাস্থল পর্যবেক্ষণ করেন জাপান থেকে আসা উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল।

জাপানের পররাষ্ট্র বিষয়ক প্রতিমন্ত্রী শেইজি কিহারার নেতৃত্বে এই প্রতিনিধি দলটি পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করেন।

এদিকে নিহতদের পরিবারের সদস্যদেরকে ঢাকা নিয়ে আসা হচ্ছে বলে পররাষ্ট্র মন্ত্রী ফুমিও কিশিদার বরাত দিয়ে জানাচ্ছে এনএইচকে ওয়ার্ল্ড।

সম্ভবত রবিবারই তাদেরসহ অন্যান্য জাপানি কর্মকর্তাদের নিয়ে একটি সরকারি বিমান ঢাকার উদ্দেশ্যে টোকিও ত্যাগ করবে বলে দেশটির সংবাদমাধ্যমগুলো খবর দিচ্ছে।

বাংলা৭১নিউজ/বিবিসি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com