সোমবার, ০৬ মে ২০২৪, ০১:১২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সিরিয়াল অনুযায়ী মামলার শুনানি হবে: প্রধান বিচারপতি অবৈধ টিভি চ্যানেলের বাণিজ্যিক কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত অভিবাসন সংক্রান্ত অপতথ্য রোধে একত্রে কাজ করবে বাংলাদেশ-ইতালি স্ত্রীকে ভিডিও কলে রেখে ফাঁস নিলেন আনসার সদস্য সুনামগঞ্জে অব্যাহত বৃষ্টিতে বাড়ছে নদ-নদীর পানি জুডিশিয়াল সার্ভিস পরীক্ষার প্রিলির ফল প্রকাশ, উত্তীর্ণ ৬০৩ সিলেটে সাত সকালে কালবৈশাখীর তাণ্ডব সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে, ধোঁয়া দেখলেই পানি স্প্রে চলে গেলেন ‘টাইটানিক’খ্যাত অভিনেতা বার্নার্ড হিল হামাসের হামলার জবাবে রাফায় ইসরায়েলের হামলা, নিহত ১৯ আগামী সাত দিন হতে পারে ‘বৃষ্টির সপ্তাহ’ রাজধানীতে বাস-পিকআপ মুখোমুখি সংঘর্ষে চালকসহ নিহত ২ জিম্বাবুয়েকে ৬ উইকেটে হারাল বাংলাদেশ ব্রাজিলে বন্যায় মৃত্যু বেড়ে ৭৫, নিখোঁজ শতাধিক টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠালো বাংলাদেশ ছয় মাসে রাজস্ব আহরণ বেড়েছে ১৩.৯ শতাংশ: অর্থমন্ত্রী সোনার দাম আরও বাড়লো ব্যর্থতা ঝেড়ে বিশ্বকাপ রঙিন করার প্রত্যাশা জ্যোতির পালিয়ে বাংলাদেশে এলেন আরও ৮৮ বিজিপি সদস্য এবি ব্যাংক পিএলসি যশোরে স্মার্ট কার্ডে নারী উদ্যোক্তা ঋণ স্মরণে বঙ্গবন্ধু

নিষেধাজ্ঞা প্রত্যাখ্যান করে পাল্টা হুমকি উত্তর কোরিয়ার

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ১৩ সেপ্টেম্বর, ২০১৭
  • ৮৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘ নতুন করে যে বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করেছে তা প্রত্যাখ্যান করে পাল্টা হুমকি দিয়ে বলেছে, যুক্তরাষ্ট্রকে এজন্য ‘ভয়ানক পরিণতি’র মুখে পড়তে হবে।

জেনেভায় মঙ্গলবার জাতিসংঘের এক সম্মেলনে পিয়ংইয়ংয়ের রাষ্ট্রদূত হান তায়ে সং তার দেশের ওপর আরোপিত নিষেধাজ্ঞাকে প্রত্যাখ্যান করে বলেন, ‘এটি অবৈধ। উত্তর কোরিয়ার পরমাণু উন্নয়ন কার্যক্রমের লাগাম টেনে ধরার উন্মত্ত খেলা খেলছে যুক্তরাষ্ট্র।’

তায়ে সং বলেন, ‘যুক্তরাষ্ট্র যা করছে তার জন্য তাদের এমন “ভয়ানক পরিণতি” ভোগ করতে হবে যে ধরনের পরিস্থিতিতে ইতিপূর্বে তারা পড়েনি।’

গত ৩ সেপ্টেম্বর ষষ্ঠ ও সবচেয়ে শক্তিশালী পারমাণু অস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এর জেরে দেশটি ফের জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বাণিজ্য নিষেধাজ্ঞার মুখে পড়েছে। উত্তর কোরিয়ার বস্ত্র রপ্তানি ও অপরিশোধিত জ্বালানি তেল আমদানির ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

১৫ সদস্যের নিরাপত্তা পরিষদের সব সদস্যের সর্বসম্মত সিদ্ধান্তে সোমবার উত্তর কোরিয়ার ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এ নিয়ে ২০০৬ সাল থেকে দেশটির ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও পরমাণু কর্মসূচিকে কেন্দ্র করে নবমবারের মতো নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

এর আগে ২০১৬ সালে উত্তর কোরিয়ার প্রধান রপ্তানি দ্রব্য কয়লা ও অন্যান্য খনিজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল নিরাপত্তা পরিষদ। এবার তাদের দ্বিতীয় প্রধান রপ্তানি পণ্য বস্ত্রের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

দেশটির ওপর নতুন এ নিষেধাজ্ঞা আরোপে যুক্তরাষ্ট্র প্রথমে যে খসড়া প্রস্তাব তৈরি করেছিল তা ছিল অনেক কঠোর। তবে প্রস্তাবে উত্তর কোরিয়ার মিত্র ও নিরাপত্তা পরিষদের স্থায়ী দুই সদস্য চীন ও রাশিয়ার সমর্থন আদায়ের জন্য পরে তা নমনীয় করা হয়।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com