রবিবার, ০৫ মে ২০২৪, ০৬:২৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ঢাকায় আইওএম মহাপরিচালক অ্যামি পোপে তীব্র তাপপ্রবাহের পর হবিগঞ্জে ঝড়-শিলাবৃষ্টি গুচ্ছের বি ইউনিটের ফল প্রকাশ তাপপ্রবাহ এবারই শেষ নয়, প্রস্তুতি শুরুর পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর হাওরের প্রায় শতভাগ বোরো ধান কাটা শেষ ২৪ ঘণ্টায়ও নেভেনি সুন্দরবনের আগুন, সময় লাগবে ২-৩ দিন যুক্তরাষ্ট্র থেকে দেশে দেশে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ সরকারি সফরে অস্ট্রেলিয়া গেলেন বিমান বাহিনী প্রধান সরকার তৃণমূল মানুষের উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছে : প্রতিমন্ত্রী সাংবাদিকের উপর হামলা, প্রতিবাদে ক্র্যাবের মানববন্ধন উপজেলা নির্বাচনও বর্জন করুন: রিজভী গ্যাস পাচ্ছেন গোপালগঞ্জবাসী অপারেশনের নামে হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেতেন মিল্টন সমাদ্দার আশ্রমকাণ্ডে দায় এড়াতে পারেন না মিল্টনের স্ত্রী ১৭ মে উদযাপিত হবে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ‌্য সংঘ দিবস ঢাকা সেনানিবাসে এএফআইপি ও সেনাপ্রাঙ্গণ ভবন উদ্বোধন ৯ মাসে শতাধিক অটোরিকশা ছিনতাই করে চক্রটি প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে : শিক্ষামন্ত্রী বহিরাগত কেউ ময়লার গাড়ি চালালেই কঠোর ব্যবস্থা: ডিএনসিসি ফালুর অবৈধ সম্পদের মামলায় রেকর্ডিং অফিসারের সাক্ষ্য

নির্বাচন পর্যন্ত শ্রিংলা, এরপর আসছেন রিভা গাঙ্গুলি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ১২ সেপ্টেম্বর, ২০১৮
  • ১১৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: বাংলাদেশসহ বিশ্বের বেশ কিছু দেশে কূটনৈতিক মিশনে পরিবর্তন আনতে যাচ্ছে ভারত।এরই অংশ হিসাবে ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলাকে পাঠানো হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে বর্তমানে ভারতের রাষ্ট্রদূত নভতেজ স্বর্ণা। এ বছরের শেষ নাগাদ নভতেজ অবসরে যাচ্ছেন। তাঁর স্থলে ডোনাল্ড ট্রাম্পের দেশে যাচ্ছেন শ্রিংলা। আর বাংলাদেশে হাইকমিশনার হয়ে আসতে পারেন রিভা গাঙ্গুলি দাস। তিনি এ মুহূর্তে দিল্লিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাংস্কৃতিক বিভাগ আইসিসিআরের প্রধানের দায়িত্ব পালন করছেন।

দিল্লির কূটনৈতিক সূত্রে জানা গেছে, ঢাকায় ভারতের হাইকমিশনার পদে রদবদল আগামী বছরের শুরুতে হতে পারে। বিশেষ করে বাংলাদেশের নির্বাচন পর্যন্ত ঢাকায় দায়িত্ব পালন করবেন হর্ষ বর্ধন শ্রিংলা। ২০১৬ সালের জানুয়ারিতে ঢাকায় ভারতের হাইকমিশনার পদে যোগ দেন তিনি।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বুধবার বলা হয়েছে, বিশ্বের গুরুত্বপূর্ণ বেশ কতগুলো রাজধানীতে কূটনৈতিক মিশনে রাষ্ট্রদূত পরিবর্তনের পরিকল্পনা করছে ভারত। দ্রুত এসব পরিবর্তন করা হবে। বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, চীন, জাপান, থাইল্যান্ড, যুক্তরাজ্য, মিয়ানমার, স্পেন ও রাশিয়ায় রাষ্ট্রদূত রদবদল করতে যাচ্ছে ভারত।

মিয়ানমারে বর্তমানে ভারতের রাষ্ট্রদূত বিক্রম মিশ্রি। তাঁকে চীনের রাষ্ট্রদূত করা হতে পারে। চীনে ভারতের রাষ্ট্রদূত গৌতম বামবাওয়ালে। গৌতম বামবাওয়ালে ভুটানের থিম্পু থেকে ইসলামাবাদ ও বেইজিংয়ের দায়িত্ব পালন করেছেন। এর ফলে এই অঞ্চলে তিনি হ্যাটট্রিক পোস্টিং উপভোগ করছেন বলে বলা হয়েছে টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে।

নিউইয়র্কে অবস্থিত জাতিসংঘে ভারতের অন্যতম শীর্ষ কূটনীতিক সৈয়দ আকবর উদ্দীন। তিনি সেখানকার দায়িত্বেই থাকবেন বলেই ধারণা করা হচ্ছে। জাপানে থাকা ভারতের রাষ্ট্রদূত সুজন চিন্নয় শিগগিরই অবসরে যাচ্ছেন। তাঁর স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন বর্তমানে ভারতের অতিরিক্ত সচিব সঞ্জয় ভার্মা। এ বছরের অক্টোবরের শেষের দিকে জাপানের রাজধানী টোকিও সফরে যাওয়ার কথা রয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। সেই সফরের দেখভাল করা পর্যন্ত দায়িত্বে থাকতে সুজন চিন্নয়ের প্রতি আহ্বান জানানো হয়েছে।

থাইল্যান্ডে বর্তমানে ভারতের রাষ্ট্রদূত বাগবন্ত বিষ্ণু। তাঁর জায়গায় সেখানে ভারতের রাষ্ট্রদূত হতে যাচ্ছেন সুচিত্রা দুরাই। সুচিত্রা বর্তমানে কেনিয়াতে ভারতের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন।

যুক্তরাজ্যে ভারতের হাইকমিশনার যশ সিনহা কিছুদিন পরে অবসরে যাবেন। তাঁর স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন সচিব (পূর্ব) রুচি ঘনশ্যাম। বিক্রম মিশ্রি স্পেনে ভারতের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করে বর্তমানে দায়িত্ব পালন করছেন মিয়ানমারে। তাঁর জায়গায় যাচ্ছেন সৌরভ কুমার। সৌরভ বর্তমানে ইরানে ভারতের রাষ্ট্রদূত। বিক্রম মিশ্রিকে চীনে ভারতের রাষ্ট্রদূত করা হলে ভারতের সাবেক পররাষ্ট্রসচিব এস জয়শঙ্করের পর তিনিই হবেন দ্বিতীয় রাষ্ট্রদূত, যিনি দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্যাপকভাবে পরিচিত ‘চায়না ব্লকে’র অংশ না হওয়া ব্যক্তি।

বর্তমানে ভারতের প্রটোকল-বিষয়ক প্রধান সঞ্জয় ভার্মাকে স্পেনে রাষ্ট্রদূত করে পাঠানো হতে পারে। সেখানে বর্তমানে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করছেন ভেঙ্কটেশ ভার্মা। রাশিয়ায় ভারতের রাষ্ট্রদূত পঙ্কজ শরনকে সরিয়ে সেখানে ভেঙ্কটেশ ভার্মাকে রাষ্ট্রদূত করা হতে পারে।

বাংলা৭১নিউজ/সূত্র: প্রথম আলো

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com