শনিবার, ১৮ মে ২০২৪, ০৪:১৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ন্যায়বিচার পাওয়া সাংবিধানিক অধিকার : প্রধান বিচারপতি দুর্যোগ মোকাবিলায় ১ কোটি স্বেচ্ছাসেবী গড়ে তোলার পরিকল্পনা ওয়ারীতে বাথরুমে বালতির পানিতে ডুবে শিশুর মৃত্যু নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ ৪ জনের মৃত্যু ঢাকায় আসছেন কানাডার ইন্দো-প্যাসি‌ফিক বা‌ণিজ্য প্রতি‌নি‌ধি পার্লামেন্টের নারী স্পিকারদের সামিট এক অনবদ্য প্ল্যাটফর্ম টেক্সাসে ভারী বৃষ্টি-ঝড়, নিহত ৭ বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকরা কেন ঢুকবে, প্রশ্ন ওবায়দুল কাদেরের দুই ম্যাচ আগেই কিংসকে ‘উপহার’ বাফুফের বৃষ্টিতে ফরিদপুরের পাটচাষিদের ৫০ কোটি টাকা সাশ্রয় হামলা আরও জোরালো করতে পারে রাশিয়া, আশঙ্কা জেলেনস্কির ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে লাগা আগুন নিয়ন্ত্রণে মেয়র তাপসের বক্তব্যের ব্যাখ্যা দিতে সংবাদ সম্মেলনে সাঈদ খোকন সকালের বৃষ্টিতে কিছুটা স্বস্তি রাজধানীবাসীর কানে ঐশ্বরিয়ার লুক নিয়ে নেটপাড়ায় হাসির রোল টাঙ্গাইলে বজ্রপাতে প্রাণ গেলো ২ ভাইয়ের ভারতে চলন্ত বাসে আগুন, ৮ জনের প্রাণহানি বাংলাদেশের তরুণীকে ভারতে নিয়ে পতিতাবৃত্তি, আজ আদালতের রায় ইভিএম ব্যবহারে ব্যাপক প্রচারের নির্দেশ ইসির ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট

নিরাপদ স্থানে সরানো হলো ৩০০ বাংলাদেশিকে

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০১৯
  • ৯৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: লিবিয়ায় গৃহযুদ্ধ পরিস্থিতির চরম অবনতি হওয়ায় গত চার দিনে অন্তত ৩০০ বাংলাদেশিকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। এতে সহযোগিতা করেছে লিবিয়ার রেড ক্রিসেন্ট ও নিয়োগকর্তারা। বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানিয়েছে।

বাংলাদেশিদের সরিয়ে নেয়ার ব্যাপারে ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব কামরুল আহসান বলেন, প্রায় ৩০০ বাংলাদেশিকে লিবিয়ার যুদ্ধ এলাকা থেকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে, যারা দেশে ফিরতে চাইবেন তাদের ফেরতও পাঠানো হবে।

তিনি বলেন, লিবিয়ায় মোট ২০ হাজারের মতো বাংলাদেশি আছেন। যাদের মধ্যে রাজধানী ত্রিপোলির আশপাশে অন্তত ৪ হাজার বাংলাদেশি থাকতে পারেন বলে।

বাংলাদেশিদের নিরাপদ স্থানে সরিয়ে নিতে গত ১৩ এপ্রিল দূতাবাসের ফেসবুক পেজ এবং ওয়েবসাইটে অনুরোধ জানানো হয়।

সেখানে বলা হয়, ত্রিপলির সাম্প্রতিক পরিস্থিতি বিবেচনায় আইনজারা, ক্বাসর বেন গাশির, ওয়াদি রাবিয়া, সোয়ানি এবং আজিজিয়াসহ ত্রিপলির আশপাশের এলাকায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের যেকোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং সাহায্য পাওয়ার জন্য দূতাবাসে নিবন্ধনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

যেভাবে নিবন্ধন করা যাবে

ক) অনলাইন নিবন্ধন

১। দূতাবাসের ওয়েবসাইটে সরাসরি নিবন্ধন করা যাবে।

২। দূতাবাসের ওয়েবসাইটের এ ঠিকানা হতে রেজিস্ট্রেশন ফরম ডাউনলোড করে পূরণ করে তা দূতাবাসের ফেসবুক পেজে ম্যাসেজের মাধ্যমে অথবা [email protected] ই-মেইলে পাঠিয়ে দিতে হবে।

খ) সরাসরি নিবন্ধন : দূতাবাসে আগমনপূর্বক রেজিস্ট্রেশন ফরম পূরণ করে সরাসরি জমা দিয়ে নিবন্ধন করা যাবে।

এ ছাড়াও রেজিস্ট্রেশন সংক্রান্ত যেকোনো সহযোগিতা এবং জরুরি প্রয়োজনে দূতাবাসের মোবাইল নম্বরে +২১৮৯১৬৯৯৪২০২, +২১৮৯১৬৯৯৪২০৭ ও +২১৮৯১০০১৩৯৬৮ যোগাযোগ করতে বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে।

উল্লেখ্য, গত ৮ এপ্রিল জাতিসংঘ সমর্থিত লিবিয়ার ক্ষমতাসীন সরকার দাবি করে, রাজধানী ত্রিপোলির কাছে সংঘর্ষে অন্তত ২১ জন নিহত ও ২৭ জন আহত হন। এর আগে ৫ এপ্রিল লিবিয়ার রাজধানী ত্রিপলি ও এর পার্শ্ববর্তী শহরগুলোতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের সাবধানতা অবলম্বন এবং সতর্কতার সঙ্গে চলাফেরার পরামর্শ দেয় দেশটিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

বাংলা৭১নিউজ/এইচ.এস.বি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com