মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৯:২৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
যশোরে মরুর উত্তাপ, দেশের সর্বোচ্চ ৪৩.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড ‘প্রবাসীদের সমস্যা আমার জানা, সমাধানে কার্যকর ব্যবস্থা নেওয়া হবে’ দুদকের প্রথম নারী মহাপরিচালক শিরীন পারভীন ইসলামী ব্যাংকের কুমিল্লা জোনের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত ২০ মে থেকে ৬৫ দিন সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচিতে ৩৯ হাজার বই দিলো বিকাশ ফিলিস্তিনিদের ধাওয়া খেয়ে পালালেন জার্মান রাষ্ট্রদূত বৃক্ষরোপণে ন্যাশনাল গাইডলাইন্স প্রণয়নের নির্দেশ পরিবেশমন্ত্রীর বৃষ্টিতে সিলেটে বন্ধ বাংলাদেশ-ভারত ম্যাচ গুচ্ছের ২৪ বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটের ফল প্রকাশ, উত্তীর্ণ ৫০৭৬০ সাংবাদিকদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠাই হোক মে দিবসের অঙ্গীকার দাবদাহে দ্বিগুণ সেচ খরচে দিশেহারা চাষিরা রেলওয়ের উন্নয়নে সহযোগিতা করতে চায় রাশিয়া ১৫ শতাংশ শ্রমিকের সম্মতিতে ট্রেড ইউনিয়ন গঠন করা যাবে ৩৬ বছরে চুয়াডাঙ্গায় সর্বোচ্চ ৪৩.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড মুন্সিগঞ্জে হিট স্ট্রোকে দুজনের মৃত্যু বন্যা আতঙ্কে দ্রুত ধান কাটছেন হাওরের কৃষকরা ফেলে দেওয়া প্লাস্টিক দিয়ে ঢাকায় সড়ক নির্মাণ ভরিতে আরও ৪২০ টাকা কমলো সোনার দাম পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে বাংলাদেশ অঙ্গীকারবদ্ধ

নিজের মৃত্যুর মুহূর্ত ক্যামেরায় ধারণ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৪ মে, ২০১৭
  • ৮৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: বিভিন্ন মুহূর্তকে স্মরণীয় করে রাখার জন্য আমরা ছবি তুলি। ফটোগ্রাফাররা আমাদের গুরুত্বপূর্ণ মুহূর্তগুলোকে ক্যামেরাবন্দি করেন। কিন্তু একজন ফটোগ্রাফারকে তার নিজের মৃত্যুর আগ মুহূর্তের ছবি ক্যামেরাবন্দি করতে হবে তা নিশ্চয় তিনি কখনো ভাবেননি। কিন্তু চার বছর আগে এমন ঘটনাই ঘটেছিল আফগানিস্তানে।

আফগানিস্তানে এক বিস্ফোরণে নিহত হওয়ার ঠিক আগের মুহূর্তটি ক্যামেরাবন্দি করেন মার্কিন সেনাবাহিনীর এক ফটোগ্রাফার। ওই বিস্ফোরণে হিলডা ক্লেইটন (২২) নামের এক ফটোগ্রাফার নিহত হন। বিস্ফোরণে তিনি ছাড়াও আরো চারজন আফগান সেনা নিহত হন। খবর বিবিসির।

২০১৩ সালের ২ জুলাই প্রশিক্ষণের সময় একটি মর্টার শেল বিস্ফোরিত হলে তারা নিহত হন। হিলডা ক্লেটন যে আফগান সেনাকে প্রশিক্ষণ দিচ্ছিলেন, তার ক্যামেরারও একটি ছবি প্রকাশ করা হয়েছে। ওই সেনাও বিস্ফোরণে নিহত হন।

লাঘমানের পূর্ব প্রদেশে ওই দুর্ঘটনা ঘটে। সম্প্রতি ওই দুর্ঘটনার সেই ছবিগুলো প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের মিলিটারি রিভিউ ম্যাগাজিন।

সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, নারী সৈনিকরা বিপজ্জনক পরিস্থিতিতে প্রশিক্ষণের সময় কীভাবে ঝুঁকি নিতে পারে এবং তাদের পুরুষ সহকর্মীর সঙ্গে সমানে অংশ নিতে পারে। ক্লেইটনের মৃত্যু তারই জ্বলন্ত উদাহরণ হয়ে থাকল।

ক্লেইটন ছিলেন ভিজ্যুয়াল ইনফরমেশন স্পেশালিস্ট। তার পরিবারের অনুমতি নিয়েই ওই ছবি মিলিটারি রিভিউ ম্যাগাজিন প্রকাশ করেছে।

যুক্তরাষ্ট্রের জর্জিয়া রাজ্যে ক্লেইটনের নামে একটি আলোকচিত্র পুরস্কার চালু করেছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর।

বাংলা৭১নিউজ/এন

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com