শুক্রবার, ২৮ জুন ২০২৪, ০৩:১৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
‘খালেদা জিয়া স্বেচ্ছায় বেসরকারি হাসপাতালে গেছেন, দায় সরকারের না’ ৪০ লাখ ডলার জেতার আনন্দে হার্ট অ্যাটাক করলেন তিনি নতুন শিক্ষাক্রমে গ্রামের অভিভাবক খুশি, আপত্তি শহুরে বাবা-মায়ের আল-আকসার ইমামের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ আনল ইসরায়েল ডিএনসিসির অভিযানে ৬০টি অবৈধ স্থাপনা গুঁড়িয়ে ১০ বিঘা ভূমি উদ্ধার আমের রপ্তানি বাড়াতে কাজ করছে সরকার : কৃষিমন্ত্রী তিন সেতু থেকে টোল আদায় ১৪৭২ কোটি টাকা ফল ও সবজির রপ্তানি বাড়াতে পর্যাপ্ত এয়ার কার্গো চান ব্যবসায়ীরা এবি ব্যাংকের মোংলা সমুদ্রবন্দর উপশাখার উদ্বোধন শুক্রবার ভোট, কে হচ্ছেন ইরানের প্রেসিডেন্ট বাহাউদ্দিন নাছিমের সঙ্গে হিন্দু সম্প্রদায়ের নেতাদের মতবিনিময় সভা টেকসই ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন বর্তমান সরকারের অঙ্গীকার এডিসের লার্ভা পাওয়ায় ১১ স্থাপনাকে ডিএসসিসির ৯৫ হাজার টাকা জরিমানা ওবায়দুল কাদেরের সঙ্গে ব্রিটিশ হাইকমিশনারের সাক্ষাৎ সাগরে লঘুচাপ, সমুদ্র বন্দরে ৩ নম্বর সংকেত ‘ভ্যাকসিন নেই’, ‘রোগী মারা গেছে’—এমন আতঙ্ক ছড়াবেন না নির্মাণকাজ শেষ না হতেই দেবে গেল সেতু আনার হত্যায় সবাই গ্রেফতার, ‘মোটিভ’ নিয়ে এখনও ধোঁয়াশা সোনার চেইন নিয়ে পালাল ছিনতাইকারী, দৌড়ে ধরলেন ট্রাফিক এটিএসআই খালেদা জিয়ার শারীরিক অবস্থা উন্নতির দিকে

নিউ ইয়র্কে গাড়িতে আটকা পড়ছে বাসিন্দারা

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় মঙ্গলবার, ২৭ ডিসেম্বর, ২০২২
  • ১৭ বার পড়া হয়েছে

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের পশ্চিমাঞ্চলে তুষার ঝড়ের কারণে অন্তত ২৮ জনের প্রাণহানি ঘটেছে। মৃতদের মধ্যে ২৭ জনই বাফেলোর।   নিউ ইয়র্কের একজন কর্মকর্তা বলেছেন, তুষার ঝড়ের কারণে কিছু মানুষ দুদিন ধরে গাড়ির মধ্যে আটকা পড়ে আছে। সম্ভবত ওইসব মানুষের জীবনের সবচেয়ে ভয়াবহতম তুষারঝড় এবারেরটাই।

বিবিসি জানিয়েছে, তুষার ঝড়ের কারণে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো মিলিয়ে ৫৬ জনের প্রাণহানি ঘটেছে। তার মধ্যে শুধু বাফেলো শহরে ২৭ জনের মৃত্যু হয়েছে।

নিউ ইয়র্কের গভর্নর ক্যাথি হোছুল বলেছেন, এটি প্রকৃতি মায়ের সঙ্গে একটি যুদ্ধ। গত বৃহস্পতিবার থেকে সে তার সব কিছু দিয়ে আমাদের আঘাত করছে।

ক্যাথি হোছুল বলেছেন, এটা অনেকটাই যুদ্ধবিধ্বস্ত এলাকার মতো হয়ে যাচ্ছে। রাস্তার পাশের যানবাহনগুলো হতবাক করছে। বাসিন্দারা প্রাণ সংশয়ের মুখে পড়ছে। জরুরি বিভাগের গাড়িগুলো বহু স্থানে পৌঁছতে পারছে না। বরফের কারণে তারা বাধাগ্রস্ত হচ্ছে।

তুষার ঝড়ে যুক্তরাষ্ট্রের ৯ অঙ্গরাজ্যে অন্তত ৪৯ জনের প্রাণহানি ঘটেছে। উত্তর আমেরিকার একটি বিস্তীর্ণ অংশ ব্যাপক ঠাণ্ডায় প্রায় জমে গেছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের জন্য ফেডারেল সমর্থন দিতে জরুরি ঘোষণার অনুমোদন দিয়েছেন। এবারের ছুটিতে তুষার ঝড়ের কারণে যারা প্রিয়জনকে হারিয়েছেন, তাদের প্রতি সমবেদনা জানিয়েছেন বাইডেন।

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে, দেশটিতে উদ্ভূত পরিস্থিতি ইতিহাসে বিরল। তা অতীতের সব শীতের রেকর্ড ভেঙে দিতে পারে। পশ্চিম কানাডায় এরই মধ্যে তাপমাত্রা পৌঁছে গেছে হিমাঙ্কের ৫৩ ডিগ্রি নিচে। এ ছাড়া মিনেসোটার তাপমাত্রা হিমাঙ্কের ৩৮ ডিগ্রি নিচে, ডালাসের তাপমাত্রা নেমেছে হিমাঙ্কের ১৩ ডিগ্রি নিচে।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, তুষার ঝড়ের কারণে গত কয়েক দিন থেকেই নজিরবিহীন বিদ্যুৎবিভ্রাট ও ব্ল্যাকআউটের ঘটনা ঘটেছে, ফ্লাইট বাতিল হয়েছে এবং ৯ অঙ্গরাজ্যে কমপক্ষে ৪৯ জনের প্রাণহানি ঘটেছে।

বিশেষ করে নিউ ইয়র্কের বাফেলোতে ভয়ঙ্কর পরিস্থিতি ঘটেছে। সেখানে যানবাহনে এবং বরফের নিচে মরদেহ পাওয়া গেছে। জরুরি কর্মীরা গাড়ির পর গাড়িতে খোঁজ করে দেখছেন যে, সেসব স্থানে জীবিত বা মৃত কেউ আছে কি না।

তুষারঝড়ের কারণে যুক্তরাষ্ট্রের রাস্তায় পুরু বরফের আস্তরণ জমে গেছে। কোথাও কোথাও তার উচ্চতা ৮ থেকে ১০ ফুট। যার ফলে দেশটিতে যোগাযোগ ও পরিবহন ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে।   

এখন পর্যন্ত ১৫ হাজার ফ্লাইট বাতিল করতে হয়েছে। বিদ্যুৎ পরিষেবাও ব্যাহত হয়েছে দেশটির কোনায় কোনায়। প্রায় ২ লাখ মানুষ বিদ্যুৎহীনভাবে বাস করছেন। কবে পরিস্থিতি স্বাভাবিক হবে, তার কোনো নিশ্চয়তা নেই।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, এই পরিস্থিতিতে যতটা সম্ভব বাড়ির ভেতর থাকতে হবে। তীব্র ঠাণ্ডায় বাইরে বের হলে ফ্রস্টবাইটের শিকার কিংবা প্রাণহানির শঙ্কাও রয়েছে। কারণ তুষারপাতের পাশাপাশি যুক্তরাষ্ট্রে অনবরত চলছে ঝোড়ো হাওয়া। কনকনে ঠাণ্ডা সেই হাওয়া যেন চাবুক মারছে শরীরে।

আবহাওয়ার এই পরিস্থিতির মাঝে উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছে দেশটির বিপর্যয় মোকাবেলা বাহিনী। আগামী ২৪ ঘণ্টায় আরো কয়েক ইঞ্চি তুষারপাতের পূর্বাভাস দিয়েছে যুক্তরাষ্ট্রের আবহাওয়া অফিস।
সূত্র : বিবিসি

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com