শনিবার, ০৪ মে ২০২৪, ০৩:১০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

নিউইয়র্কে হামলা প্রেশারকুকার বোমায়, আটক ৫

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৬
  • ১৭৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: শনিবার নিউইয়র্কে যে বোমাটি বিস্ফোরিত হয়েছে এবং বিস্ফোরণস্থলের কাছেই অন্য যে বস্তুটি পাওয়া গিয়েছে দুটিই ‘শার্পনেল’ (বোমায় ব্যবহৃত হয় এমন বস্তু) ভর্তি প্রেশার কুকার ছিল। বিবিসির খবরে এ তথ্য জানানো হয়েছে। ২০১৩ সালে বোস্টনে একই ধরনের বোমা ব্যবহার করে হামলা চালানো হয়েছিল।

আইনপ্রয়োগকারী সংস্থার শীর্ষ কর্মকর্তারা বলছেন, দুটি বোমাতেই মোবাইল ফোন ও ক্রিসমাস লাইট ব্যবহার করা হয়েছে।

শনিবার নিউইয়র্কের ম্যানহাটনের চেলসিতে যে বিস্ফোরণটি ঘটেছে তাতে ২৯ জন আহত হন।

এফবিআই জানিয়েছে, তারা ব্রুকলিনে একটি গাড়ি থামালেও কাউকে গ্রেফতার করা হয়নি।

অবশ্য অসমর্থিত সূত্রে খবর রয়েছে, সেখান থেকে পাঁচজনকে জিজ্ঞাসাবাদের জন্য নিজেদের জিম্মায় নিয়েছে পুলিশ।

চেলসির বিস্ফোরণস্থলের চার ব্লক দূরে পরে যে বোমাটি উদ্ধার করা হয় নিয়ন্ত্রিত বিস্ফোরণের মাধ্যমে পরে সেটি ধ্বংস করা হয়। নিউইয়র্ক গভর্নর এন্ড্রু কুয়োমো বলেছেন, মনে হচ্ছে দুটি বোমার নকশা একই রকম। তিনি আরো বলেছেন, শনিবার নিউজার্সিতে চ্যারিটি দৌড় প্রতিযোগিতার আগে যে পাইপ বোমাটি বিস্ফোরিত হয় দুটি বোমাই ওই বোমার থেকে আলাদা। এই বিস্ফোরণে হতাহতের কোনো ঘটনা ঘটেনি।

নিউইয়র্ক মেয়র বিল ডি ব্লাসিও রোববার বলেছেন, এর পেছনে কোনো রাজনৈতিক উদ্দেশ্য ছিল না ব্যক্তিগত উদ্দেশ্য ছিল তা আমরা জানি না। আমরা কেবল জানি একটা বোমার বিস্ফোরণ ঘটেছে। এটা খুব বড় একটা ঘটনা। কিন্তু এর পেছনে কী উদ্দেশ্য ছিল তা বলতে পারার আগে অনেক কাজ বাকি আছে।

তিনি আরো বলেন, এখানে কী হয়ে থাকতে পারে তার সম্ভাব্য সবদিকই খতিয়ে দেখা হবে। কিন্তু এখনই কিছু বলার মতো পর্যাপ্ত প্রমাণ আমাদের হাতে নেই।

কুওমি বলেন, তবে যেই বোমাটি রেখে যাক তাকে আমরা খুঁজে বের করবো এবং বিচারের আওতায় আনবো।

পুলিশ জানিয়েছে, নিউ ইয়র্কে অতিরিক্ত ১ হাজার নিরাপত্তা কর্মী নামানো হচ্ছে।

স্থানীয় সময় শনিবার রাত ৯টার দিকে পশ্চিম ২৩ নম্বর রাস্তায় চেলসির বোমাটি বিস্ফোরিত হয়।

কেউ কেউ বলছে, একটি ডাস্টবিনে বোমাটি বিস্ফোরিত হয়, কেউ বলছে, নির্মাণকাজে ব্যবহৃত একটি টুলবক্সে বোমাটির বিস্ফোরণ হয়।

চেলসিকে ম্যানহাটনের সবচেয়ে রুচিসম্মত শহর বলে মনে করা হয় এবং ছুটির দিনগুলোতে এ শহরের বার এবং রেস্তোরাঁগুলো মানুষে পরিপূর্ণ থাকে।

ডি ব্লাসিও জানিয়েছেন, সামনের সপ্তাহগুলোতে নিউইয়র্কে পুলিশের উপস্থিতি অতীতের যেকোনো সময়ের চেয়ে বেশি হবে।

মঙ্গলবার প্রেসিডেন্ট ওবামা ও অন্য বিশ্ব নেতারা নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দেবেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও ওই অধিবেশনে যোগ দেবেন।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com