রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:৩৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
স্বর্ণের দাম আরও বাড়ল এবার পোশাকে নায়িকাদের নাম ফুটিয়ে হাজির ভাবনা সোনালী আঁশের সুদিন ফিরিয়ে আনতে চাই: পাটমন্ত্রী অনিয়ম এড়াতে মোবাইল অ্যাপে চাল বিক্রি ৩০ দিনের মধ্যে শহীদ আনোয়ারা উদ্যান ফেরতের দাবি মাগুরায় রেলপথ শিগগিরই চালু হবে : রেলমন্ত্রী যিনি দেশ বিক্রি করতে চেয়েছিল আপনি তো ওনারই সন্তান হেফাজত নেতা মামুনুল হক ডিবিতে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় পুলিশ প্রস্তুত: আইজিপি সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে স্কুলসামগ্রী বিতরণ শাহ্জালাল ইসলামী ব্যাংকের জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ: ইসি হাবিব ইসলামী ব্যাংকের সঙ্গে অ্যাস্ট্রা এয়ারওয়েজের চুক্তি স্বাক্ষর ইসলামী ব্যাংকের মাসব্যাপী ক্যাম্পেইন শুরু ডেপুটি গভর্নর বাংলাদেশ ব্যাংকে গণমাধ্যমকর্মীদের প্রবেশে বাধা নেই বেনাপোল-পেট্রাপোল দিয়ে ভারত ভ্রমণে তিনদিনের নিষেধাজ্ঞা ঢাবিতে বিষমুক্ত ফল নিশ্চিতের দাবিতে মানববন্ধন গোপালগঞ্জের সেপটিক ট্যাংকে শ্বাসরুদ্ধ হয়ে ২ শ্রমিক নিহত দিল্লির তাপমাত্রা ৪৭ ডিগ্রি ছাড়িয়েছে ভোট বর্জনই বিএনপির আন্দোলন: এ্যানি আফগানিস্তানে বন্যায় ৫০ জনের মৃত্যু

নিউইয়র্কে বাংলাদেশি কূটনীতিক গ্রেপ্তার

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ১৩ জুন, ২০১৭
  • ৫৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট অফিসের ডেপুটি কনসাল জেনারেল মোহাম্মদ শাহেদুল ইসলামকে গ্রেপ্তার করা হয়েছে।

গৃহকর্মীকে নির্যাতন ও মজুরি থেকে বঞ্চিত করার অভিযোগে স্থানীয় সময় গতকাল সোমবার নিউইয়র্কের জামাইকা এলাকায় বসবাসরত শাহেদুলকে তাঁর বাসা থেকে গ্রেপ্তার করে পুলিশ।

বিষয়টি সম্পর্কে জানতে গতকাল অফিস সময়ের পর নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে ফোন করে কাউকে পাওয়া যায়নি।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, শ্রমিক পাচার ও নির্যাতনের অভিযোগে শাহেদুল অভিযুক্ত হয়েছেন।

নিউইয়র্ক সিটির এক সরকারি আইনজীবী বলেন, শ্রমিক পাচার ও বিনা মজুরিতে কাজে বাধ্য করতে নির্যাতনের অভিযোগে গতকাল শাহেদুলকে অভিযুক্ত করা হয়।

এক বিবৃতিতে কুইন্স ডিস্ট্রিক্ট অ্যাটর্নি রিচার্ড ব্রাউন বলেন, শাহেদুলের পূর্ণ কূটনৈতিক দায়মুক্তি নেই। তিনি কুইন্স সুপ্রিম কোর্টে হাজির হলে তাঁকে তাঁর পাসপোর্ট জমা দিতে আদেশ দেওয়া হয়।

পরে ৫০ হাজার ডলারের বন্ড অথবা নগদ ২৫ হাজার ডলারে শাহেদুলের জামিন ধার্য করেন আদালত।

দোষী সাব্যস্ত হলে শাহেদুলের সর্বোচ্চ ১৫ বছর কারাদণ্ড হতে পারে।

অভিযোগ অনুযায়ী, গৃহের কাজে সহায়তার জন্য মো. আমিন নামের এক ব্যক্তিকে ২০১২ থেকে ২০১৩ সালের মধ্যে বাংলাদেশ থেকে নিউইয়র্কে নেন শাহেদুল। যুক্তরাষ্ট্রে আসার পরই আমিনের পাসপোর্ট নিয়ে নেওয়া হয়। আমিনকে দিয়ে দিনে ১৮ ঘণ্টা কাজ করানো হতো। তাঁকে কোনো মজুরি দেওয়া হতো না। তাঁকে হুমকি দেওয়া হতো। তিনি মারধরেরও শিকার হয়েছেন।

২০১৬ সালে শাহেদুলের বাসা থেকে আমিন পালিয়ে যান।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের এক মুখপাত্র বলেছেন, অসৎ উদ্দেশ্য নিয়ে শাহেদুলের বিরুদ্ধে আমিন অভিযোগ এনেছেন বলে তাঁরা মনে করছেন। আমিনের অভিযোগ ভিত্তিহীন।

জানতে চাইলে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (প্রশাসন অনুবিভাগ) মো. নাজমুল ইসলাম আজ সকালে বলেন, শাহেদুলের গৃহপরিচারক কাজ ছেড়ে চলে গেছেন মর্মে যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষকে জানানো হয়েছিল। তারপরও শাহেদুলের বিরুদ্ধ দেশটির কর্তৃপক্ষ কেন ব্যবস্থা নিল, তা জানতে ওয়াশিংটন দূতাবাসের মাধ্যমে মার্কিন পররাষ্ট্র দপ্তরে যোগযোগ করা হবে।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com