সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ১২:৪২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
প্রধান উপদেষ্টা নিয়ে বিতর্কিত পোস্ট, ওএসডি নির্বাহী ম্যাজিস্ট্রেট মুন্নী সাহার ব্যাংক হিসাব তলব ভারতে পালানোর সময় সাবেক ভূমিমন্ত্রী আটক শুরুতেই দুই উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ সাবেক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী গ্রেফতার টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠিয়েছে ভারত সরকারের প্রতি জি এম কাদেরের ত্রাণ সহায়তার আহ্বান ডেঙ্গুতে আরো ৪ জনের মৃত্যু, হাসপাতালে ১২২৫ বাজার মনিটরিংয়ে টাস্কফোর্স গঠন হচ্ছে : আসিফ ভারত থেকে এলো ২ লাখ ৩১ হাজার ডিম, পিস ৭.৫ টাকা কোনো নিরাপত্তাঝুঁকি নেই, নির্বিঘ্নে পূজা হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা সুদ মওকুফ করে ঋণ রিশিডিউল করার দাবি চামড়া ব্যবসায়ীদের ১০০০ আইটি ইঞ্জিনিয়ারকে প্রশিক্ষণ দিতে চায় জাইকা বাংলাদেশের খাদ্য নিরাপত্তায় সহায়তা দেবে যুক্তরাষ্ট্রের ইউএসটিডি দুই জাহাজে অগ্নিকাণ্ড: নৌ-মন্ত্রণালয়ের তদন্ত কমিটি গঠন অভ্যুত্থানে ১০৫ শিশু নিহত, প্রত্যেক পরিবার পাচ্ছে ৫০ হাজার টাকা ক্রিকেটার ছদ্মবেশে শ্রমিক নেওয়ার অভিযোগে ২১ বাংলাদেশি আটক ইসরায়েলি হামলা হলে জবাব দিতে পরিকল্পনা প্রস্তুত ইরানের সাবেক স্বরাষ্ট্র সচিব আমিনুল গ্রেপ্তার অনুমাননির্ভর কোনো কথা বলতে চাই না: সাখাওয়াত হোসেন

নারী ও শিশুর প্রতি সহিংসতা বন্ধে অ্যাপ তৈরির ঘোষণা দুর্যোগ প্রতিমন্ত্রীর

বাংলা৭১নিউজ, ঢাকা:
  • আপলোড সময় রবিবার, ২৭ ডিসেম্বর, ২০২০
  • ৩৯ বার পড়া হয়েছে

নারী ও শিশুর প্রতি সহিংসতা বন্ধে বিশেষ অ্যাপ তৈরিরও উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। তিনি বলেন, এ ক্ষেত্রে তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের সহযোগিতা চাওয়া হবে।

রোববার (২৭ ডিসেম্বর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে ব্র্যাক আয়োজিত এক সেমিনারে এসব কথা বলেন ডা. এনামুর রহমান।

প্রতিমন্ত্রী বলেন, করোনার ধাক্কা মোকাবিলায় নেওয়া সরকারের উদ্যোগ সফল হয়েছে। কারণ এই মহামারি বিষয়ে সরকার আগে থেকেই সতর্ক ছিল। আশা করি, দ্বিতীয় ঢেউও প্রথম ঢেউয়ের মতো মোকাবিলা করতে পারব। দ্বিতীয় ঢেউয়ের প্রকোপ প্রথমবারের চেয়ে কম। দ্বিতীয় ধাক্কা মোকাবিলাতেও প্রণোদনা প্যাকেজ দেওয়া হবে। এটা দেওয়া হলে অর্থনীতিও শক্ত অবস্থানে থাকবে বলেও জানান তিনি।

এদিকে করোনা মহামারিকালে লিঙ্গবৈষম্য ও নারী-শিশু নির্যাতনের ঘটনা বেড়েছে। এর কারণ হিসেবে ঘরে বন্দিদশাকে দায়ী করে মন্ত্রী বলেন, এমন সামাজিক ঝুঁকি মোকাবিলায় কাজ করছে সরকার। 

এ সময় জানানো হয়, পৃথিবীর অন্যতম দুর্যোগপ্রবণ দেশ হওয়া সত্ত্বেও দরিদ্রতা, দ্রুত নগরায়ণ, অধিক জন ঘনবসতির মতো নানা চ্যালেঞ্জ মোকাবিলা করে এগিয়ে চলছে বাংলাদেশ। এমনকি কয়েক দশক ধরেই সাইক্লোন-ঘূর্ণিঝড়ের মতো প্রাকৃতিক দুর্যোগে ক্ষয়ক্ষতি কমিয়ে মানুষ মৃত্যুর সংখ্যাও হাজার হাজার, শত শত থেকে কয়েকজনে নামিয়ে আনতে সক্ষম হয়েছে ছোট্ট এই দেশ। 

তবে সম্প্রতি করোনা মহামারির কবলে পড়ে আর্থসামাজিকভাবে বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে বাংলাদেশ বেশ চাপে পড়েছে। এর প্রভাবও দীর্ঘমেয়াদি বলেই ধরে নেওয়া হচ্ছে। 

করোনাকালে অতি দরিদ্রতা যেমন বেড়েছে তেমনি বেড়েছে লিঙ্গবৈষম্য, নারী ও শিশুর প্রতি সহিংসতা, শিশু অধিকার লঙ্ঘনের মতো ঘটনা। যদিও গত ২০ বছরে এসব খাতে বেশ অগ্রগতি সাধন করেছে বাংলাদেশ। যদিও এখনও বিবাহিতদের মধ্যে ৮২ শতাংশ নারীই লিঙ্গবৈষম্য ও যৌন সহিংসতার শিকার হন। 

এসব সমস্যা কাটিয়ে বিশ্ব যখন দ্রুত এগিয়ে চলতে কাজ করছে তখন এই করোনাভাইরাস বিদ্যমান সমস্যাকে প্রকট করে তুলছে। এমন চিত্র উঠে এসেছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক পরিচালিত একটি গবেষণা-জরিপে। 

সংস্থাটি বলছে, চলতি বছরের জানুয়ারি থেকে জুন, এই ৬ মাসে ৬ হাজার ১৯৭ জন নারী সহিংসতার শিকার হয়েছেন, যা গতবছরের একই সময়ের তুলনায় ৮ শতাংশ বেশি। এ বছর এপ্রিল থেকে আগস্ট পর্যন্ত ৬৩২ জন ধর্ষণের শিকার হয়েছেন। অর্থাৎ এই ৫ মাসে প্রতিদিন গড়ে ৪ জন করে ধর্ষণের শিকার হয়েছেন। 

এসব তথ্য তুলে ধরা হয় ইয়্যুথ এঙ্গেজমেন্ট ইন ডিজাস্টার রিস্ক রিডাকশন বিষয়ক সেমিনারের দ্বিতীয় পর্বের আয়োজনে। এ উপলক্ষে রোববার (২৭ ডিসেম্বর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করে ব্র্যাক।

সেমিনারে জানানো হয়, নির্যাতনে শিকার নারীদের সহায়তায় সরকারের জাতীয় হেল্পলাইন ‘১০৯’ এ চলতি বছরের আগস্ট পর্যন্ত ৯ লাখ ৩ হাজার ৮৩০ জন নারী ও শিশু সহায়তা নিয়েছেন। ২০১৮ সালে যার সংখ্যা ছিল ৬ লাখ ৫০ হাজার। ২০১৯ সালে ১৮ লাখ ১১ হাজার নারী ও শিশু চিকিৎসাসেবা, কাউন্সেলিং, পুলিশের ও আইনি সহযোগিতা নিয়েছে।

অনুষ্ঠানে অংশ নিয়ে বাংলাদেশ নারী ক্রিকেট দলের খেলোয়াড় সাথিরা জাকির জেসি জানান, বৈষম্যের পরিধি ঘর থেকে মাঠ পর্যন্ত বিস্তৃত। পুরুষ ক্রিকেটাররা যত সুবিধা পান ক্যারিয়ার গঠনে, ততটা পান না নারী ক্রিকেটাররা। এমনকি করোনাকালে বিয়ে বসতে হয়েছে অনেক নারী খেলোয়াড়কেও। 

সেমিনারে ৯টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সহিংসতা বিষয়ে তাদের মতামত তুলে ধরেন।

বাংলা৭১নিউজ/সর

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com