বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৯:২২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

নারীরা উত্তরে, পুরুষেরা ঢাকায়

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২১ এপ্রিল, ২০১৬
  • ১৩২ বার পড়া হয়েছে

নারীরা রাজশাহী ও রংপুরে আর পুরুষেরা থাকে ঢাকায়। কারোর সঙ্গে কারোর দেখা হয়নি কোনো দিন। তাদের একত্র করার উদ্যোগও নেওয়া হয়নি।

এরা হলো মিঠাপানির বিরল প্রজাতির কুমির, যার নাম ঘড়িয়াল। পদ্মা ও যমুনায় একসময় দেখা গেলেও এখন প্রায় বিলুপ্তির পথে।

আর্থিক সংকটের কারণে ঘড়িয়ালগুলো বিনিময় করে প্রজননের পরিবেশ সৃষ্টি করা যাচ্ছে না বলে ঢাকা ও রাজশাহী চিড়িয়াখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে জানা গেছে।

রাজশাহী চিড়িয়াখানায় তিনটি ঘড়িয়াল আছে, তিনটিই মাদি। রংপুরে আছে চারটি, সেগুলোও মাদি। শুধু ঢাকা চিড়িয়াখানায় যে চারটি আছে, সেগুলো পুরুষ। বঙ্গবন্ধু সাফারি পার্কেও একটি পুরুষ ঘড়িয়াল রয়েছে।

ঘড়িয়াল Reptilia শ্রেণির Crocodzlidae গোত্রভুক্ত Gavialis gangeticus নামের প্রাচীনকালের এক সরীসৃপ। এটি মেছো কুমির, ঘট কুমির নামেও পরিচিত। প্রধান খাদ্য মাছ বলেই হয়তো মেছো-কুমির নাম। কারও কারও মতে, মাথা ও মুখ (ওষ্ঠাধর) দেখতে অনেকটা ঘোড়ার মাথা ও মুখের মতো বলে এদের নাম ঘড়িয়াল। আবার অনেকের মতে, ঘোড়া থেকে নয়, ঘড়া থেকেই ঘড়িয়াল হয়েছে। ঘড়িয়ালের মুখ কোমল হাড় দিয়ে তৈরি একটি অষ্টভুজ অংশ থাকে, যা দেখতে ঘড়ার মতো। গঙ্গা নদীতে বহুদৃষ্ট বলে এর বৈজ্ঞানিক নামের সঙ্গে gangeticusশব্দটি যুক্ত।

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com