রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৭:৫৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চুরির মামলা তদন্তে মিললো অবৈধ অস্ত্রের সন্ধান লভ্যাংশ ঘোষণার অনুমতি পেলো যমুনা ব্যাংক বন্যপ্রাণী সংরক্ষণে জাতীয়ভাবে উৎসাহিত করে পুরস্কার পাচ্ছেন যারা বিকাশে টেন মিনিট স্কুলের ফি পেমেন্টে ২০০ টাকা ক্যাশব্যাক দফায় দফায় কমছে সোনার দাম, এবার কমলো ৩১৫ টাকা নৌ পুলিশের অভিযানে অবৈধ জাল ও মাছের পোনাসহ আটক ৫১ সোমবার দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ১৫০০ কোটির মাইলফলক ছুঁলো পদ্মা সেতুর টোল আদায় বাংলাদেশকে ১৪৬ রানের টার্গেট দিলো ভারত শ্রমিকদের জন্য কর্মবান্ধব পরিবেশ গড়ে তুলতে হবে : স্পিকার প্রাথমিকের শূন্য পদে নিয়োগে পদক্ষেপ নিতে বলল সংসদীয় কমিটি নেত্রীর জন্য জান দেওয়া নয়, সিদ্ধান্ত মানার আহ্বান : দীপু মনি দাবদাহে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা-বন্ধ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী কোরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু, আমদানি নয় বঙ্গোপসাগর থেকে ভেসে এসেছে টর্পেডো সদৃশ বস্তু এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ৯-১১ মের মধ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় কেবল ব্যবসা করলে চলবে না : শিল্পমন্ত্রী আইনগত সহায়তা পাওয়া করুণা নয় : আইনমন্ত্রী কোটালীপাড়ার সাবেক উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকের মামলা বিনামূল্যে ছাতা-খাবার স্যালাইন পাচ্ছেন ৩৫ হাজার রিকশাচালক

নাটোরে ২৭ অবৈধ স্রোতি জালের অবকাঠামো অপসারণ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ৪ এপ্রিল, ২০১৮
  • ১২৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,মোঃ মনজুর-ই-মওলা সাব্বির, নাটোর প্রতিনিধি: নাটোরের চলনবিল অধ্যুষিত সিংড়া ও গুরুদাসপুর উপজেলায় ¯্রােতি জালের অবকাঠামো অপসারণ করা হয়েছে। মৎস্য ভান্ডার খ্যাত চলনবিলের নদী এলাকায় নদীর পথে পথে ¯্রােতি জাল স্থাপন করে অবৈধ উপায়ে লুট করা হয় মৎস্য সম্পদ। নির্বিচারে ধরা হয় মা মাছ, নিধন করা হচ্ছে দেশীয় প্রজাতির মাছ। অবৈধ এই মৎস্য আহরণ বন্ধের মাধ্যমে মা মাছ আর দেশীয় প্রজাতির মাছের সুরক্ষা তথা মাছের উৎপাদন বৃদ্ধিতে নাটোরে ২৭টি ¯্রােতি জালের অবকাঠামো অপসারণ করা হয়েছে।
দীর্ঘদিন ধরে চলনবিলের মধ্য দিয়ে প্রবাহিত আত্রাইসহ অন্যান্য নদীতে আড়াআড়ি বাঁশের বাঁধ দিয়ে ¯্রােতি জালের মাধ্যমে অবৈধভাবে মাছ ধরা হচ্ছে। রাজনৈতিক ও স্থানীয় প্রভাবশালীদের ছত্রচ্ছায়ায় গড়ে ওঠা এসব জালে বর্ষা মৌসুমে নির্বিচারে শত শত মণ মাছ ধরা হয়। এতে করে মা মাছসহ দেশীয় প্রজাতির বিভিন্ন মাছ বিপন্ন হয়ে পড়ে। অবস্থা পর্যবেক্ষণ করে ¯্রােতি জালে মৎস্য নিধন প্রতিরোধ করতে গত বর্ষা মৌসুমে মাঠে নামে জেলা প্রশাসন। পুলিশ ও র্যা বের সহযোগিতায় ¯্রােতি জাল উচ্ছেদে অভিযান পরিচালনা করে প্রশাসন। দূর্গম অনেক এলাকায় পরিচালিত অভিযানের নেতৃত্ব দেন জেলা প্রশাসক শাহিনা খাতুন। অসংখ্য ¯্রােতি জাল জব্দ করে পুড়িয়ে ফেলা হয়, ভেঙে ফেলা হয় এর অবকাঠামো। তবে বর্ষা মৌসুমে নদীর তলদেশ থেকে কয়েক লক্ষ টাকা ব্যয়ে নির্মিত এক একটি ¯্রােতি জালের অবকাঠামো অপসারণ ছিল দুরুহ। তাই চলতি শুকনো মৌসুমে অবশিষ্ট ২৭টি ¯্রােতি জালের অবকাঠামো অপসারনের উদ্যোগ গ্রহন করে প্রশাসন ও মৎস্য বিভাগ। সাম্প্রতিক সময়ে অপসারিত ২৭টি ¯্রােতি জালের মধ্যে সিংড়া উপজেলায় ১৮টি এবং গুরুদাসপুর উপজেলায় ৯টি।
সিংড়া উপজেলা মৎস্য কর্মকর্তা আবু বকর সিদ্দিক বলেন, সিংড়া পৌরসভা থেকে চামারী পর্যন্ত গুরুত্বপূর্ণ ৬টি স্থানে তিনদিনে ৬টি ¯্রােতি অপসারণ করা হয়। স্থানীয় ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধি, গ্রাম পুলিশ এবং ৪০দিনের কর্মসৃজন কর্মসূচীর শ্রমিক ছাড়াও স্থানীয় জনসাধারণের স্বত:স্ফুর্ত অংশগ্রহনে শতাধিক মানুষের সম্মিলিত প্রচেষ্টায় এক একটি ¯্রােতি জালের অবকাঠামো উচ্ছেদ করা হয়। এসব ¯্রােতি জাল উচ্ছেদ অভিযানে ফায়ার সার্ভিস ষ্টেশনের কর্মীরাও এগিয়ে এসেছিল বলে জানান গুরুদাসপুর সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুল হালিম। গুরুদাসপুর উপজেলার চাচকৈড় এলাকার মৎস্যজীবী অধীর চন্দ্র হালদার বলেন, আমাদের এলাকার অবৈধ ¯্রােতি জাল উচ্ছেদের ফলে নদীর মা মাছ রক্ষা পাবে, নদী ও বিলে মাছের উৎপাদন অনেক বাড়বে। এরফলে উন্মুক্ত জলাশয়ে আমাদের মত জেলে সম্প্রদায়ের মাছ আহরণের পরিধি বাড়বে।
নাটোর জেলা মৎস্য কর্মকর্তা অলক কুমার সাহা জানান, সকলের সম্মিলিত সহযোগিতায় বিশেষ করে প্রশাসনিক ব্যবস্থা গ্রহনের ফলে চলনবিল এলাকায় দীর্ঘদিন ধরে চলে আসা ¯্রােতি জালের মাধ্যমে মৎস্য নিধনের অবৈধ কর্মযজ্ঞ প্রতিরোধ করা সম্ভব হয়েছে। এরফলে মা মাছ রক্ষা পাবে, মাছের চলাচল হবে অবাধ, অনেকগুণে বাড়বে মাছের উৎপাদন আর মৎস্যজীবীদের জীবিকায়ন হবে সহজ।
নাটোরের জেলা প্রশাসক শাহিনা খাতুন বলেন, মৎস্য সংরক্ষণ এবং সুরক্ষা আইন ১৯৫০ অনুযায়ী প্রশাসনিক অভিযানের মাধ্যমে নদীর ¯্রােতি জালের অবকাঠামো উচ্ছেদের মাধ্যমে দীর্ঘদিনের অবৈধ মাছ ধরার প্রক্রিয়া নস্যাত করে দেওয়া হয়েছে। ভবিষ্যতে জেলাতে আর কোন অবৈধ মাছ ধরার স্থাপনা চলতে দেওয়া হবেনা।
বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com