মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১০:২২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
গাবতলীতে হবে মাল্টি মোডাল বাস টার্মিনাল : স্থানীয় সরকারমন্ত্রী ‘ডিএসসিসির সব কর্মচারীর জন্য আবাসনের উদ্যোগ নেওয়া হচ্ছে’ ঢাকায় আসছেন ডোনাল্ড লু লোকসানে শিল্প মন্ত্রণালয়ের ২৮ প্রতিষ্ঠান : সংসদে শিল্পমন্ত্রী দেশে বিদ্যুতের চাহিদার চেয়ে উৎপাদন ক্ষমতা বেশি : নসরুল হামিদ ক্ষমতায় ও বিরোধী দলে থাকবে স্বাধীনতার পক্ষের শক্তি: নানক মুদ্রানীতি ও আর্থিকনীতি সমন্বয়ে ব্যবস্থাপনাগত দুর্বলতা আছে শাহ্জালাল ইসলামী ব্যাংকের শরীয়াহ সুপারভাইজারী কমিটির সভা অনুষ্ঠিত সংকট সামাল দিতে শক্ত নেতৃত্ব প্রয়োজন: প্রধানমন্ত্রী ভোটের আগের দিন নাঙ্গলকোট উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত আমরা একসঙ্গে জয়ী হব: শপথ নিয়ে বললেন পুতিন তেজগাঁওয়ে ট্রেনের ধাক্কায় অজ্ঞাতপরিচয় ব্যক্তির মৃত্যু মাধ্যমিকের ৩১ বইয়ে ১৪৭ ভুল, স্কুলে যাচ্ছে সংশোধনী জিম্বাবুয়েকে ১৬৬ রানের লক্ষ্য দিলো বাংলাদেশ মাঝ-আকাশে নারী যাত্রীদের ঝগড়া-হাতাহাতি, জরুরি অবতরণ করলো ফ্লাইট সব হজযাত্রী সঠিক সময়ে যাবেন, সঠিক সময়ে ভিসাও হবে : ধর্মমন্ত্রী ‘বীর মুক্তিযোদ্ধা’ খচিত নতুন স্মার্টকার্ড বিতরণ শুরু জনগণকে নিরপেক্ষভাবে সেবা দেওয়ার তাগিদ আইজিপির শিশুদের শুধু আইনের মাধ্যমে সুরক্ষা দেওয়া কঠিন : ডেপুটি স্পিকার বাংলাদেশের পর্যটন খাতে বিনিয়োগে আগ্রহী ব্রিটিশ সরকার

নাটোরে উদযাপিত হলো ১২তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ২ এপ্রিল, ২০১৯
  • ১১১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,নাটোর প্রতিনিধি: সহায়ক প্রযুক্তির ব্যবহার, অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তির অধিকার’ প্রতিপাদ্যকে সামনে রেখে নাটোরে উদযাপিত হলো ১২তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস।

এ উপলক্ষে মঙ্গলবার সকাল পৌনে ১০টায় জেলা প্রশাসন, জেলা সমাজসেবা কার্যালয় এবং প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের আয়োজনে একটি বর্ণাঢ্য র‌্যালী জেলা সরকারী গণগ্রন্থাগারের সামনে থেকে বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে গিয়ে শেষ হয় এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে নাটোর-২ আসনের সংসদ সদস্য মোঃ শফিকুল ইসলাম শিমুল বলেন সরকার সকল প্রতিবন্ধী ব্যক্তিদের প্রয়োজনীয় শিক্ষা ও খেলনা উপকরণের ব্যবস্থা করবে। বর্তমানে প্রতিটি উপজেলার গ্রামে গ্রামে প্রতিবন্ধীদের সেবা দেয়ার জন্য ফিজিওথেরাপি সম্বলিত গাড়ী দেয়া হয়েছে। তাছাড়াও জেলাতে ১টি প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র প্রতিষ্ঠা করে দেয়া হয়েছে।

সাংসদ শিমুল প্রতিবন্ধীদের প্রযুক্তি নির্ভর আরো শিক্ষা উপকরণ বিতরণের জন্য জেলা প্রশাসন, জেলা পরিষদ, বিভিন্ন উন্নয়ন সংস্থাদের প্রয়োজনীয় আর্থিক অনুদন প্রদান করার আহ্বান জানান। তিনি তাৎক্ষণিক প্রতিবন্ধী শিশুদের জন্য দেড় লক্ষ টাকা অনুদানের ঘোষণা দেন।

উক্ত আলোচনা সভায় জেলা প্রশাসক শাহরিয়াজের সভাপতিত্বে আরোও বক্তব্য রাখেন জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাড. সাজেদুর রহমান, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা ভক্ত প্রসাদ দাস। অনুষ্ঠানে জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক মোঃ মোস্তাফিজুর রহমান স্বাগত বক্তব্য পেশ করেন।

আলোচনা সভায় জানানো হয় নাটোরে প্রতিবন্ধীদের শিক্ষা গ্রহণের জন্য ৬টি স্কুল আছে। তাছাড়া জেলার তালিকাভুক্ত ২২ হাজার ৫২৫ জন প্রতিবন্ধীর মধ্যে ৬০৮ জন অটিস্টিক ব্যক্তি। এ পর্যন্ত সরকারী পর্যায়ে প্রতি বছর যে অনুদান আসে তাতে বছরে ১০হাজার ৯৬০ জনকে ভাতা প্রদান করা হয়েছে। ২০১৯২০ সালের জন্য বরাদ্দকৃত অর্থে এ বছর ১৩হাজার ২৪৯ জনকে ভাতা প্রদান করা সম্ভব হবে।

উল্লেখ্য ২০০৭ সাল থেকে প্রতিবছরের ২ এপ্রিল বিশ্ব অটিজম দিবস পালিত হয়ে আসছে।

বাংলা৭১নিউজ/এমএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com