রবিবার, ১২ মে ২০২৪, ০৪:৪৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
আওয়ামী লীগ নয়, দেশ চালাচ্ছে অদৃশ্য শক্তি: মির্জা ফখরুল শাহ্জালাল ইসলামী ব্যাংকের ২৩ বছর পূর্তি উদযাপন ইসলামী ব্যাংকের বরিশাল জোনের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত বিরোধীদের শেষ করে দিতে চান মোদী: কেজরিওয়াল কুয়েতে অবৈধভাবে প্রবেশের দায়ে পাঁচ বাংলাদেশি গ্রেফতার চিকিৎসাহীনতা : বাত-ব্যথায় ‘অল্প’ বয়সেই ‘বৃদ্ধ’ হচ্ছে মানুষ সরকার সিন্দাবাদের দৈত্য হয়ে জনগণের কাঁধে চেপে বসেছে প্রভাবশালীদের ভয়ে প্রভাবিত হওয়া যাবে না: ইসি রাশেদা শাহবাগ থেকে অবরোধকারীদের সরিয়ে দিলো পুলিশ, আটক ১৩ মোহামেডানকে হারিয়ে কিংসের পঞ্চম শিরোপা কেনা সনদের তালিকা প্রস্তুত, জমা দেওয়া হবে কারিগরি বোর্ডে : হারুন বৃষ্টিতে ঢাকার বাতাসে দূষণ কমেছে একমাত্র নির্বাচনের মাধ্যমেই সরকার পরিবর্তন সম্ভব : হানিফ পল্টনে কুড়িয়ে পাওয়া শপিংব্যাগে ককটেল বিস্ফোরণে কিশোর আহত তিন সঞ্চালন লাইন চালু করল পিজিসিবি কোথাও জলাবদ্ধতা হলে হটলাইনে কল করতে বললেন মেয়র কুয়েতে রাজনৈতিক অস্থিরতা, সংসদ ভেঙে দিলেন আমির চাঁপাইনবাবগঞ্জে আগাম আমের বাগান বিক্রিতে হিমশিম বঙ্গবন্ধুর সমাধিতে সেতু মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির শ্রদ্ধা অ্যামেক্স, সিটিম্যাক্স কার্ড থেকেও ‘অ্যাড মানি’ করা যাচ্ছে বিকাশে

নাজিরপুরে পাটচাষিদের মুখে হাসি

পিরোজপুর প্রতিনিধি:
  • আপলোড সময় রবিবার, ১৭ জুলাই, ২০২২
  • ১৭ বার পড়া হয়েছে

পিরোজপুরের নাজিরপুরে পাটের দাম বেশি থাকায় কৃষকের মুখে হাসি ফুটেছে। আবহাওয়া অনুকূলে থাকায় এ উপজেলায় পাটের বাম্পার ফলন হয়েছে।

সরজমিনে উপজেলার কলারদোয়ানিয়া ইউনিয়নে দেখা যায়, এখনো অনেক চাষি ভেজানো কাটা পাট গাছ থেকে আঁশ ছাড়াচ্ছেন। আবার অনেকেই ইতোমধ্যে আঁশ শুকিয়ে বিক্রির জন্য প্রস্তুত করছেন।

আলাপকালে বিলডুমরিয়া গ্রামের আব্দুল খালেক ফকির নামের একজন পাটচাষি জানালেন, এবার তার পাটের আবাদ ভালো হয়েছে।

উপজেলার মাটিভাঙ্গা ও বৈঠাকাটা বাজারে শুকনা পাট কেনাবেচা হচ্ছে। এ ছাড়া, বিভিন্ন অঞ্চল থেকে পাট ব্যবসায়ীরা এসে গ্রামে গ্রামে ঘুরে বেশি লাভের আশায় পাট কেনেন। মৌসুমের নতুন পাটের বেচাকেনা এখনো পর্যন্ত জমে ওঠেনি। পাটের বাজার জমে উঠলে চাষিরা ভালো দাম পাওয়ার আশায় দূরের গ্রাম থেকে প্রক্রিয়াজাত করা পাট নিয়ে ছুটে আসবেন।

দেউলবাড়ি ইউনিয়নের পাটচাষি বিপ্লব মজুমদার বলেন, পাট চাষ করে তিন মাসের মধ্য পাট ঘরে তোলা যায়। কম সময়ে, কম পরিশ্রমের ফসল পাট। প্রতি বিঘা জমিতে পাট চাষ করতে ৮ হাজার থেকে ১০ হাজার টাকা খরচ করে ৮ থেকে ১০ মণ পাট উৎপাদন করা যায়।

এবার বাজারে পাটের মান ভেদে বিক্রি হচ্ছে ২ হাজার ৮০০ থেকে ৩ হাজার টাকা পর্যন্ত। এবার বন্যা না হওয়ায় পাটের কোনো ক্ষতি হয়নি। ভালো ফলন ও বাজারে ভালো দাম পাওয়ার আশায় খুশি তারা।

উপজেলা কৃষি কর্মকর্তা দ্বিগবিজয় হাজরা বলেন, নাজিরপুর উপজেলায় ২৫৫ হেক্টর জমিতে দেশি, তোষা, ম্যাসতা, জে আর ও ৫২৪ জাতের পাটের চাষ হয়েছে। পাটের বাম্পার ফলন হওয়ায় এবার চাষিরা বেশ লাভবান হবেন। এই পাট বিক্রি করে বাড়তি মুনাফা ঘরে তুলতে পারবেন পাটচাষিরা।

বাংলা৭১নিউজ/এমকে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com