শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৪:২৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

নষ্ট হচ্ছে যত্নহীন পাঠ্যপুস্তক

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১৮ আগস্ট, ২০১৮
  • ১৭৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, এম.নাজিম উদ্দিন,পটুয়াখালী প্রতিনিধি: পটুয়াখালীর বাউফলে বিপুল পরিমাণ সরকারি পাঠ্যপুস্তক অযতœ-অবহেলায় নষ্ট হয়ে যাচ্ছে। অনেকে মূল্যবান পুস্তকগুলো ছিড়ে নিয়ে টিস্যু পেপার হিসেবে ব্যবহার করছে। বইগুলোর সঠিক রক্ষণাবেক্ষণ না করা হলে সরকারের বিপুল অংকের অর্থ গচ্ছা যাবে।

সংশ্লিষ্ট সূত্র জানাগেছে, বিগত জানুয়ারি মাসে বই উৎসব করার পর বেঁচে যাওয়া বিপুল পরিমাণ পাঠ্যপুস্তক বাউফল মডেল মাধ্যমিক বিদ্যালয় সংলগ্ন মুক্তিযোদ্ধা অডিটোরিয়ামে মজুদ করে রাখা হয়। কিন্তু যথাযথভাবে সংরক্ষণ না করায় পাঠ্যপুস্তকগুলো নষ্ট হয়ে যাচ্ছে।

সরেজমিন পরিদর্শনকালে দেখা যায়, মুক্তিযোদ্ধা অডিটোরিয়ামের মুল মঞ্চের পেছনে ছড়িয়ে ছিটিয়ে আছে বিপুল পরিমাণ পাঠ্য পুস্তক। ওই অডিটোরিয়ামে মাঝে মধ্যে সরকারি, বেসরকারি ও রাজনৈতিক বিভিন্ন কর্মসূচী অনুষ্ঠিত হয়। এসময় পাঠপুস্তকগুলো অনেকেই টিস্যু পেপার হিসেবে ব্যবহার করেন। এছাড়াও দীর্ঘদিন স্যাঁতসেঁতে মেঝেতে পড়ে থাকায় নষ্ট হয়ে যাচ্ছে পাঠ্যপুস্তকগুলো।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক শিক্ষক বলেন, এই পুস্তকগুলো রক্ষণাবেক্ষণের দায়িত্ব উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার। তিনি বইগুলো সঠিকভাবে রক্ষণাবেক্ষণ না করায় সরকারের অর্থের অপচয়

হচ্ছে। শিগগিরই শিক্ষকরা বইগুলো রক্ষণাবেক্ষণের দাবী জানিয়েছেন।

এ প্রসঙ্গে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, বাউফল মডেল মাধ্যমিক বিদ্যালয়ের একটি কক্ষে বইগুলো সংরক্ষণ করা ছিল। কিন্তু ওই বিদ্যালয় ভবনটি নতুনভাবে নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। তাই আমরা বইগুলো সাময়িক সময়ের জন্য মুক্তিযোদ্ধা অডিটোরিয়ামের মঞ্চের উপর রেখেছি। বিভিন্ন সময়ে যারা অনুষ্ঠান করেছে তারাই বইগুলোর এমন দশা করেছে।

এ প্রসঙ্গে বাউফলের উপজেলা নির্বাহী কর্মকর্তা পিজুস চন্দ্র দে বলেন, খুব দ্রুত বই গুলো নিরাপদ স্থানে সংরক্ষণ করা হবে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com