বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১১:১০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি! নাটোরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তার রেস্তোরাঁয় মডেলকে গুলি করে হত্যা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকদের ওপর আক্রমণ ন্যক্কারজনক: স্বাস্থ্যমন্ত্রী গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর

নয় বছর পর বিদেশে সিরিজ জয় টাইগারদের

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ২৯ জুলাই, ২০১৮
  • ২১৬ বার পড়া হয়েছে
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় ওয়ানডে জয়ের পর বাংলাদেশের ক্রিকেটারদের উল্লাস

বাংলা৭১নিউজ ডেস্ক: ওয়েস্ট ইন্ডিজকে ১৮ রানে হারিয়ে নয় বছর পর বিদেশের মাটিতে আবার কোন সিরিজ জিতল বাংলাদেশের ক্রিকেটাররা

শনিবার রাতে সেন্ট কিটসে তৃতীয় এবং শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ১৮ রানে হারিয়েছে বাংলাদেশ। ফলে ২-১ ব্যবধানে সিরিজ ঘরে তুললো টাইগাররা।

টসে জিতে ব্যাটিং এর সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। তামিম ইকবালের দুর্দান্ত সেঞ্চুরি আর ঝড়ো গতিতে মাহমুদুল্লাহর ৬৭ রানে ভর করে, ৬ উইকেটে ৩০১ রান সংগ্রহ করে বাংলাদেশ।

তাড়া করতে নেমে ৬ উইকেটে ২৮৩ রান করতেই ওভার শেষ হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজের।

এর আগে গায়ানায় বাংলাদেশ প্রথম ওয়ানডে ৪৫ রানে জিতলেও দ্বিতীয় ম্যাচ ৩ রানে জিতে সিরিজে সমতা ফেরায় ওয়েস্ট ইন্ডিজ।

এই জয়ের ফলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এ নিয়ে তৃতীয়বার সিরিজ জিতল বাংলাদেশ।

বিদেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ সর্বশেষ সিরিজ জিতেছিল ২০০৯ সালে। দেশের মাটিতে আফগানিস্তানকে ২-১ ব্যবধানে হারিয়ে বাংলাদেশ সর্বশেষ সিরিজ জিতেছিল ২০১৬ সালে।

সাই হোপের উইকেট ক্যাচ ধরছেন সাকিব আল হাসান

এই জয়ের পেছনে কী ভূমিকা রেখেছে?

ব্যাসেটিয়ের থেকে ক্রীড়া সাংবাদিক রাকিবুল হাসান বলছেন, ”বাংলাদেশ শুরু থেকে জেতার মতোই খেলেছে। গায়েনাতে বাংলাদেশ একটি ম্যাচে জিতল, আবার একটি ম্যাচ মাত্র ৩ রানে হারলো। সেই আত্মবিশ্বাসটাই এখানে কাজ করেছে। তারা টসে জিতে ব্যাটিং নিয়েছে এবং ৩০১ রান তুলেছে। এর আগে এই মাঠে আর কোন প্রতিপক্ষ তিনশোর ওপর রান তুলে জিততে পারেনি। সেটাই প্রমাণ করে দিয়েছেন বাংলাদেশের বোলাররা।”

”নয় বছর পর আবার বিদেশের মাটিতে একটি সিরিজ জিতল বাংলাদেশ। এটা আসলেই একটা বিশেষ ঘটনা বাংলাদেশের ক্রিকেটের জন্য।”

কিন্তু একই মাটিতে যেখানে টেস্টে চরম খারাপ নৈপুণ্য দেখিয়েছে, বাংলাদেশ, সেখানে ওয়ানডেতে সিরিজ জয় করে নিয়েছে। একই দলের বিপক্ষে খেলার এই পার্থক্যের কারণ কি?

রাকিবুল হাসান বলছেন, ”এ কথাটি সত্যি, বাংলাদেশ ওয়ানডে ক্রিকেট যতটা ভালো খেলে, টেস্ট এবং টি টোয়েন্টিতে এ রকম ধারাবাহিক পারফর্মেন্স পাওয়া যায় না। এ বিষয়ে মাশরাফি বিন মর্তুজা বা সাকিব আল হাসানের সঙ্গে যখনি আমাদের কথা হয়েছে, মাঝে মাঝে এ বিষয়টি ওঠে, তখন তারা বলেন যে, টেস্ট ক্রিকেট খেলাটি পাঁচদিনের খেলা যেখানে অনেক বেশি ম্যাচুরিটির পরিচয় দিতে হয়।”

”এ জায়গায় এখনো ঘাটতি আছে দলের। তাই দেখা যায় পাঁচদিন ধরে খেলতে গিয়ে হঠাৎ করে দল ভেঙ্গে পড়ে।”

তবে তারা সেটি কাটিয়ে ওঠারও তারা চেষ্টা করছেন বলে জানান এই ক্রীড়া সাংবাদিক।

এনামুল হককে ফেরত পাঠানোর পর ওয়েস্ট ইন্ডিজের জ্যাসন হোল্ডার এবং অ্যাশলে নার্স

টি টুয়েন্টিতে কী হবে?

কাগজে কলমে ওয়েস্ট ইন্ডিজ টি টুয়েন্টিতে বাংলাদেশের চাইতে অনেক শক্তিশালী দল। আবার বিশ্বের অনেক টি টুয়েন্টি টুর্নামেন্টের ফাঞ্চাইজিতে ক্যারিবিয়ান খেলোয়াড়দেরই দাপট বেশি দেখা যায়।

ওয়ানডের এই সাফল্য টি টুয়েন্টিতে কতটা ধরে রাখা সম্ভব হবে?

রাকিবুল হাসান বলছেন, ”সেন্ট কিটসের এই মাঠেই প্রথম টি টুয়েন্টি ম্যাচটি হবে। মাঠটি তুলনামূলক একটু ছোট, যা হয়তো বাংলাদেশকে একটু সহায়তা দেবে। কাগজে কলমে পিছিয়ে থাকলেও ওয়ানডে সিরিজের জয় তাদের নিঃসন্দেহে আত্মবিশ্বাস জোগাবে।”

বাংলাদেশ দলের সিনিয়র খেলোয়াড়রা ভালো না করলে ফল ভালো হয় না। কিছুদিন ধরে এমন একটি সমালোচনা চলছে। খেলা শেষে প্রেস ব্রিফিংয়ের সময় সেই প্রশ্নটি করেছিলেন বাংলাদেশের সাংবাদিকরা।

বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার বরাত দিয়ে রাকিবুল হাসান বলছেন, ” তিনি বলেছেন, এটা কথাটি সত্যি, গত এক-দুই বছরের রেকর্ড তাই বলছে। কিন্তু তিনি চান, সবাই একসাথে জ্বলে উঠতে না পারলেও, জুনিয়রদের একজন দুইজন বিভিন্ন ম্যাচে সাপোর্ট তৈরি করুক।” সূত্র: বিবিসি বাংলা।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com