শুক্রবার, ০৩ মে ২০২৪, ১২:৪৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

নভেম্বরে এশিয়ার ৫ দেশ সফর করবেন ট্রাম্প

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ৩০ সেপ্টেম্বর, ২০১৭
  • ১০২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: আগামী নভেম্বর মাসে এশিয়ার পাঁচ দেশ সফর করবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

প্রেসিডেন্ট হওয়ার পর গত এক বছরে এটিই হবে তার প্রথম এশিয়া সফর। যেসব দেশ সফর করবেন, সেগুলো হলো : জাপান, দক্ষিণ কোরিয়া, চীন, ভিয়েতনাম ও ফিলিপাইন।

ট্রাম্পের এশিয়া সফরে গুরুত্বের শীর্ষে থাকবে উত্তর কোরিয়া ইস্যু। পরমাণু অস্ত্র তৈরির কার্যক্রম থেকে দেশটিকে বিরত রাখতে এশিয়ার দেশগুলো নিয়ে আরো বেশি চাপ সৃষ্টির চেষ্টা করবেন তিনি।

শুক্রবার হোয়াইট হাউস ট্রাম্পের সফরের বিষয়ে জানিয়েছে। নভেম্বরের ৩ থেকে ১৪ তারিখ পর্যন্ত নির্ধারিত সফরের সময় হাওয়াই দ্বীপে যাত্রাবিরতি করবেন ট্রাম্প। প্রেসিডেন্ট হওয়ার পর এটিই হবে হাওয়াইয়ে তার প্রথম সফর।

হোয়াইট হাউস বলেছে, ‘উত্তর কোরিয়ার হুমকি মোকাবিলা ও কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্র মুক্ত রাখতে ট্রাম্পের এই সফর পরিপূর্ণ, যাচাইযোগ্য ও অপরিবর্তনীয় ভূমিকা রাখবে।’

উত্তর কোরিয়ার পরমাণু কার্যক্রম নিয়ে কঠোর অবস্থানে আছেন ট্রাম্প। গত সপ্তাহে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ভাষণে দেশটির প্রতি কড়া বার্তা দেন তিনি। তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও এর মিত্রদের ওপর হামলা চালালে উত্তর কোরিয়াকে সম্পূর্ণ ধ্বংস করে দেওয়া হবে।

ট্রাম্পের হুমকি উড়িয়ে দিয়ে পাল্টা হুংকারে পিয়ংইয়ং বলেছে, প্রশান্ত মহাসাগরে তারা সর্বোচ্চ শক্তির হাইড্রোজেন বোমার পরীক্ষা চালাবে। এর আগে উত্তর কোরিয়া দাবি করেছে, তাদের পরমাণু ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত করতে সক্ষম। দেশটির এ ধরনের হুমকির বিরুদ্ধে এশিয়াকে পাশে চাইছেন ট্রাম্প।

এদিকে, এশিয়া সফরে এ অঞ্চলের সঙ্গে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্কের ওপরও গুরুত্ব দেবেন ডোনাল্ড ট্রাম্প। সফরকালে ভিয়েতনামে অনুষ্ঠেয় এশিয়া প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন ও ফিলিপাইনে অনুষ্ঠেয় সাউথইস্ট এশিয়ান ন্যাশনসের শীর্ষ সম্মেলনে যোগ দেবেন তিনি।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com