বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৭:০১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ইন্টারন্যাশনাল স্কুলের সামনে গুলি, পুলিশ বলছে ‘মিসফায়ার’ বিদেশযাত্রায় দালালের দৌরাত্ম্য কমাতে দেওয়া হচ্ছে সাজা ও অর্থদণ্ড পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি অনেকাংশে সংযত করতে পেরেছি দেশে সাড়ে ১১ লাখ টন খাদ্য মজুত আছে : খাদ্যমন্ত্রী নাটোরে ঋণের চাপে স্বামী-স্ত্রীর একসঙ্গে বিষপান কাউন্সিলরের ১০ বছরের কারাদণ্ড নৌপরিবহন প্রতিমন্ত্রীর সঙ্গে জাইকার প্রতিনিধি দলের সাক্ষাৎ তিন দেশ থেকে ২৮২ কোটি টাকার ইউরিয়া সার আনবে সরকার ঝড়ের কবলে পড়ে সাগরে ডুবে গেছে লবণ বোঝাই ১০ ট্রলার ভোট পড়েছে ৩০-৪০ শতাংশ : সিইসি একলাফে ডলারের দাম ৭ টাকা বাড়ালো বাংলাদেশ ব্যাংক ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শেষ, চলছে গণনা স্মার্ট বাংলাদেশের ভিত্তি মানসম্মত প্রাথমিক শিক্ষা : রুমানা আলী ভারতের পররাষ্ট্র-সচিবের সফরে সীমান্ত হত্যার প্রসঙ্গ তুলবে ঢাকা ভাঙা রেললাইনে বস্তা গুঁজে চলছে ট্রেন কেন্দ্র দখল করতে অর্ধশত ককটেল বিস্ফোরণ, সংঘর্ষে আহত ১৫ বুশরা বিবিকে বাড়ি থেকে কারাগারে স্থানান্তরের নির্দেশ আমি সবসময় ফিলিস্তিনের পক্ষে কথা বলে যাব: প্রধানমন্ত্রী ঝিনাইদহে ৫ ঘণ্টায় ৭ ভোট! ওমরাহ শেষে দেশে ফিরলেন মির্জা ফখরুল

নদীর নাব্যতা রক্ষা ও উন্নয়নে কাজ করছে সরকার- স্থানীয় সরকার মন্ত্রী

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ২২ এপ্রিল, ২০১৮
  • ১৯৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ফরিদপুর প্রতিনিধি:  স্থানীয় সরকার মন্ত্রী  ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, প্রধান মন্ত্রী শেখ হাসিনার সরকার দেশের নদীগুলোর নাব্যতা রক্ষা ও উন্নয়নে কাজ করছে। তিনি বলেন, শেখ হাসিনা সরকার দেশের সার্বিক উন্নয়নে পরিকল্পনা গ্রহণ করেছে। এর মধ্যে অন্যতম হচ্ছে নদী খনন প্রকল্প। নদীগুলো নাব্যতা ফিরে পেলে একদিকে যেমন মৎস্য সম্পদ ও নৌপরিবহনে সহজ হবে।

অন্যদিকে পানি সম্পদ ব্যবহার করে আরও উন্নয়ন প্রকল্প নেওয়া যাবে। স্থানীয় সরকার মন্ত্রী বলেন, কুমার নদের জীবন ফিরিয়ে দিতেই সরকার এতবড় প্রকল্প হাতে নিয়েছে। এ প্রকল্প বাস্তবায়ন হলে এ অঞ্চলের মানুষের জীবনযাত্রা বদলে যাবে। কৃষক সেচের জন্য পানি  ব্যবহার করে ফসল উৎপাদন বাড়াতে পারবে। এতে উৎপাদন খরচ কমে আসবে। ফরিদপুরে কুমার নদ পুনঃখননের কাজের   উদ্বোধন শেষে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

ফরিদপুর সদর উপজেলার অম্বিকাপুর ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের পল্লীকবি জসীমউদ্দীন এর বাড়ির সামনের কুমার নদে শনিবার বিকেলে এ খনন কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। ফরিদপুরের জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নৌবাহিনীর কমডোর শেখ আরিফ মাহমুদ এবং পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী  একেএম ওয়াহেদউদ্দিন চৌধুরী। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন ফরিদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান খন্দকার মোহতেশাম হোসেন বাবর, ফরিদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সুলতান মাহমুদ প্রমুখ।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের এ প্রকল্পে কুমার নদের মোট ১৩১ কিলোমিটার অংশ খনন করা হবে।এতে ব্যয় ধরা হয়েছে ২৫০ কোটি ৮১ লাখ ৬৭ হাজার টাকা। বাংলাদেশ নৌবাহিনীর তত্ত্বাবধানে বেঙ্গল গ্রুপ এ খনন কাজ করবে।

বাংলা৭১নিউজ/জেএস

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com