রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০১:৩০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
মালয়েশিয়ায় ১৩২ বাংলাদেশি গ্রেফতার ডুমুরিয়ায় অস্তিত্ব সংকটে ৭ নদী জাপানে শক্তিশালী ৬.৫ মাত্রার ভূমিকম্প রাস্তা পারাপারের সময় দ্রুত গতির বাসচাপায় নারী নিহত রোববার থেকে ফের তিনদিনের হিট অ্যালার্ট জারি হতে পারে দাবদাহে ঢাকায় উৎপাদনশীল খাতে বছরে ক্ষতি ২৭০০ কোটি ডলার ঘুমন্ত হেলপারকে পুড়িয়ে হত্যা: একজনের দায় স্বীকার, দুজনের রিমান্ড ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান: তথ্য সংগ্রহ করছে যুক্তরাষ্ট্র দেশে আলাদা ফরেনসিক বিশ্ববিদ্যালয় এখন সময়ের দাবি : সিআইডি প্রধান গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাচ্ছে ২৯ প্রতিষ্ঠান নিরাপদ খাদ্য উৎপাদনের আহ্বান প্রাণিসম্পদ মন্ত্রীর চট্টগ্রামে ৪৮ ঘণ্টা পরিবহন ধর্মঘটের ডাক ৩ মাসে গ্রামীণফোনের আয় ৩৯৩২ কোটি টাকা, গ্রাহক বেড়েছে ১০ লাখ পাঁচদিনে সোনার দাম কমলো ৬৪৯৭ টাকা প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান প্রতিমন্ত্রীর ঢাকায় দিনে-দুপুরে জুয়েলারি ব্যবসায়ীর সর্বস্ব লুট বনানীতে যাত্রীবাহী বাসে হঠাৎ আগুন হাসপাতালে ডাক্তার না থাকায় অনেককে শোকজ করা হয়েছে বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের তিনজনের মৃত্যু ভুয়া তথ্য ছড়িয়ে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের প্রভাবিত করতেন তারা

নতুন বিতর্কে ডোনাল্ড ট্রাম্প

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ৩১ জানুয়ারী, ২০১৮
  • ৪১৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গতকাল মঙ্গলবার ওয়াশিংটন সময় রাত নয়টায় তাঁর প্রথম ‘স্টেট অব দ্য ইউনিয়ন’ ভাষণ দেওয়ার কথা ছিল। ভাষণটি রাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ। এই ভাষণের মাধ্যমে তিনি দেশের বর্তমান হাল, বিশেষত গত এক বছরে বিভিন্ন খাতে যে অগ্রগতি হয়েছে এবং ভবিষ্যৎ দিকনির্দেশনার সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরার কথা। ১৭৯০ সালে প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন প্রথম ‘স্টেট অব দ্য ইউনিয়ন’ ভাষণ দেন, তখন থেকেই এই প্রথার প্রচলন।

হোয়াইট হাউস থেকে জানানো হয়েছে, গত বছর কংগ্রেসে গৃহীত কর সংস্কার আইনের ফলে অর্থনীতিতে যে গতি এসেছে এবং বাণিজ্য ও জাতীয় নিরাপত্তা প্রশ্নে যে সাফল্য অর্জিত হয়েছে, তার সবিস্তার বিবরণ থাকবে প্রেসিডেন্টের ভাষণে। গত সপ্তাহে সুইজারল্যান্ডের দাভোসে মার্কিন সাফল্যের যে ইতিবাচক বিবরণ ছিল, এই ভাষণে সেই সুর অব্যাহত থাকবে। হোয়াইট হাউসের একজন মুখপাত্র আশ্বাস দিয়েছেন, প্রেসিডেন্টের ভাষণের সুর হবে আশাবাদী।

তবে এর আগে মার্কিন কংগ্রেসে রাশিয়া তদন্ত নিয়ে যে কাদা–ছোড়াছুড়ি চলছে, তাতে ট্রাম্প ও রিপাবলিকান নেতৃত্ব বিরোধী ডেমোক্র্যাটদের সঙ্গে আপস করবেন কি না, তা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে। গত সোমবার ট্রাম্প টুইটারে সিনেটে ডেমোক্রেটিক নেতা চাক শুমারকে ‘কাঁদুনে চাক’ নামে ব্যঙ্গ করেন। তিনি দীর্ঘদিন ধরেই বলে আসছেন, রাশিয়া নিয়ে তদন্তটি ডেমোক্র্যাটদের চক্রান্ত ছাড়া কিছু না। তিনি বিচারপ্রক্রিয়ায় বাধা সৃষ্টির চেষ্টা করেছেন বলেও অভিযোগ রয়েছে। এই অভিযোগে ডেমোক্র্যাট দলের অনেকে ট্রাম্পের অভিশংসনের পক্ষে।

সোমবারের প্রথম বড় ঘটনা ছিল এফবিআইয়ের উপপরিচালক অ্যান্ড্রু ম্যাকক্যাবের স্বেচ্ছা পদত্যাগ। ট্রাম্প দীর্ঘদিন থেকে দাবি করে আসছেন, এফবিআই ও বিশেষ কৌঁসুলি রবার্ট মুলার রাশিয়া প্রশ্নে যে তদন্ত করছেন, তা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। এফবিআই যে তাঁর বিরুদ্ধে কাজ করছে, তার প্রমাণ হিসেবে তিনি ম্যাকক্যাবের নাম উল্লেখ করেছেন। ম্যাকক্যাবের স্ত্রী ডেমোক্রেটিক সমর্থক, এই দলের প্রার্থী হিসেবে ভার্জিনিয়ার স্থানীয় নির্বাচনেও তিনি অংশ নিয়েছেন। অব্যাহত চাপের কারণে সোমবার ম্যাকক্যাব অবসরে যেতে অবিলম্বে ছুটিতে যাওয়ার কথা ঘোষণা করেন। জানা গেছে, এফবিআইয়ের চলতি পরিচালক ক্রিস্টোফার রে প্রেসিডেন্টের সমালোচনার কথা ম্যাকক্যাবকে জানিয়ে তাঁকে পদত্যাগে চাপ সৃষ্টি করেন।

এদিকে সোমবারই রিপাবলিকান পার্টিনিয়ন্ত্রিত মার্কিন কংগ্রেস সিদ্ধান্ত নিয়েছে, রাশিয়া তদন্ত প্রশ্নে এফবিআইয়ের ভূমিকার সমালোচনা করে এই দলের প্রস্তুত একটি গোপন নথি প্রকাশ করা হবে। এই নথির মোদ্দা বক্তব্য, এফবিআই ও বিচার বিভাগের তদন্ত পক্ষপাতদুষ্ট। নথিতে ‘অতিগোপনীয়’ গোয়েন্দা তথ্যের উদ্ধৃতি থাকায় এফবিআই ও বিচার বিভাগ তা প্রকাশের তীব্র বিরোধিতা করেছে। কোনো সন্দেহ নেই, ট্রাম্প রিপাবলিকানদের নথিটি প্রকাশের অনুমতি দেবেন।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com