শুক্রবার, ১৭ মে ২০২৪, ১০:২২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সিলেটে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, একজনের মৃত্যু নিজেদের ট্যাংক থেকে ছোড়া গোলার আঘাতে ৫ ইসরায়েলি সেনা নিহত বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় সংসদীয় কূটনীতি কার্যকর হাতিয়ার এআই ভিডিওর ফাঁদে ভারতের রাজনীতি কোরবানির চাহিদার চেয়ে ২২,৭৭,৯৭৩ অতিরিক্ত গবাদিপশু প্রস্তুত কক্সবাজারের আদলে সাজবে পতেঙ্গা ছিনতাই হতে যাওয়া ৫০ হাজার টাকা উদ্ধার করলেন ট্রাফিক পুলিশ সদস্য ‌‘হাসপাতালে দালালদের দৌরাত্ম্য বন্ধে ব্যবস্থা নেওয়া হবে’ কেস খেলবা আসো, নিপুণকে ডিপজল পর্যটন খাতে তুরস্ককে বিনিয়োগের আহ্বান মন্ত্রীর গাজায় ১৫ হাজারের বেশি শিশু নিহত বিদেশি ঋণনির্ভর প্রকল্পের অগ্রগতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর রূপালী ইন্স্যুরেন্স কোম্পানির মুনাফা বেড়েছে পাপুলের শ্যালিকা ও দুই কর কর্মকর্তার বিরু‌দ্ধে দুদকের মামলা ‘কাক পোশাকে’ কানের লাল গালিচায় ভাবনা ভোট বর্জনের লিফলেট বিতরণকালে বিএনপির সাধারণ সম্পাদকসহ আটক ৩ বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার ‘মাদক সম্রাজ্ঞী’ লাবনীসহ গ্রেপ্তার ৭ ‘ডো‌নাল্ড লু ঘুরে যাওয়ায় বিএনপির মাথা খারাপ হয়ে গেছে’ রূপপুর-মেট্রোরেলসহ ১০ প্রকল্পেই বরাদ্দ ৫২ হাজার কোটি

নতুন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা চালু যুক্তরাষ্ট্রের

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ১৩ মে, ২০১৬
  • ১১৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: রোমানিয়ায় যুক্তরাষ্ট্র একটি নতুন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা চালু করেছে। যুক্তরাষ্ট্র বলছে বহিঃশত্রুর আক্রমণ থেকে এটি যুক্তরাষ্ট্রসহ ইউরোপের ন্যাটোভুক্ত দেশগুলোকে রক্ষা করবে।

বলা হচ্ছে, এর মাধ্যমে বিশেষ করে মধ্যপ্রাচ্যের দেশগুলোর বানানো স্বল্প ও মধ্যম পাল্লার ক্ষেপণাস্ত্র হামলা থেকে রক্ষা করা যাবে ন্যাটোভুক্ত দেশগুলোকে।

উদ্বোধনী অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর ঊর্ধ্বতন কর্মকর্তারা জানিয়েছেন, পুরো ইউরোপকেই এক ধরণের নিরাপত্তা ঢালের নিচে নিয়ে আসবে এই ব্যবস্থা।

তবে শুরু থেকেই এই কার্যক্রমের বিরোধিতা করছে রাশিয়া।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র মারিয়া জাখারোভা বলছেন, নতুন এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা চালুর ফলে রাশিয়ার জাতীয় নিরাপত্তা মারাত্মক হুমকির মুখে পড়বে।

তিনি বলছেন, এটি ইউরোপের স্থিতিশীলতা ও কৌশলগত পরিস্থিতিকে আরো জটিল করে তুলবে।

কিন্তু রাশিয়ার এই অভিযোগ বরাবরের মতই নাকচ করে দিয়েছে যুক্তরাষ্ট্র ও ন্যাটো। নতুন প্রতিরক্ষা স্টেশনটি উদ্বোধনের সময় মার্কিন উপ-প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, রুশ রকেট ঠেকানোর জন্য এই স্টেশন তৈরি করা হয়নি।

২০১৪ সালে ইউক্রেনের ক্রাইমিয়াকে রাশিয়ার দখল করে নেয়ার পর থেকেই পশ্চিমা দেশগুলো, বিশেষ করে যুক্তরাষ্ট্রের সাথে রাশিয়ার সম্পর্কের অবনতি শুরু হয়।

নতুন এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা চালুতে যুক্তরাষ্ট্র আশি কোটি মার্কিন ডলারের বেশি অর্থ খরচ করেছে।

পোল্যান্ডে এরকম আরো একটি স্টেশন তৈরির কাজ চলছে এখন।

বাংলা৭১নিউজ/বিবিসি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com