শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৮:২১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

নজরুল বিশ্ববিদ্যালয়ে ‘লোককইন্যা রূপবান’

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৩ আগস্ট, ২০১৭
  • ৯৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: ঐতিহ্যবাহী লোককাহিনি রহিম-রূপবান পালা অবলম্বনে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও পরিবেশনাবিদ্যা বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী জুয়েল কান্তির ক্যান্সারে আক্রান্ত বাবার চিকিৎসার জন্য শুরু হতে যাচ্ছে দুই দিনব্যাপী চ্যারিটি-শো নাটক ‘লোককইন্যা রূপবান’র প্রদর্শনী।

বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের প্রযোজনায় নাট্যকলা স্টুডিও থিয়েটার হলে নাটকটি প্রদর্শিত হবে।

বুধবার বিকালে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তাদের জন্য প্রদর্শিত হয়েছে একটি শো এবং আজ বিকাল ৩টায় সাধারণ শিক্ষার্থীদের জন্য নাটকটির প্রদর্শনী চলবে।

নাট্যকলা বিভাগের প্রভাষক ও নাটকটির নির্দেশক ড. মো. কামাল উদ্দীন বলেন, আবহমান বাংলার লোককাহিনি রহিম-রূপবান অবলম্বনে নির্মিত হয়েছে লোককইন্যা রূপবান। জীবন-যৌবনের দ্বান্দ্বিকতায় পড়ে রূপবান তার আপন যৌবনকে বিসর্জন দিয়ে জীবনকে জয়ী করেছিল। উত্তরাঞ্চলের কুশান গান ও অন্যান্য ঐতিহ্যবাহী বাংলা লোকনাট্যাঙ্গিকের মিশ্রণে নির্মাণ করা হয় নাটকটি।

ঐতিহ্যের ধারায় বর্ণনা, নৃত্য, গীত, বাদ্য, অভিনয়, ইত্যাদি লোককইন্যারূপবান নাট্যের অপরিহার্য আঙ্গিকরূপে বিবেচিত হয়েছে।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com