বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৫:৫২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু বিএনপির নয় আওয়ামী লীগের নেতারা দেশ ছাড়ছেন : রিজভী মামলা হলে মিল্টনের স্ত্রীকেও গ্রেফতার করা হবে : ডিবি প্রধান হারুন যুক্তরাষ্ট্রের অভিযোগ ইউক্রেন যুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া যুক্তরাষ্ট্রকে নিজের ঘর সামলাতে বললেন প্রধানমন্ত্রী ভারতে ৫১ বছরের রেকর্ড ভাঙলো দাবদাহ, তাপমাত্রা ছাড়ালো ৪৭ ডিগ্রি ৫ বিভাগে বৃষ্টি হতে পারে শুক্রবার স্কুল খোলা না বন্ধ, জানাল শিক্ষা মন্ত্রণালয় ফিলিস্তিনকে তাদের জনগণের কাছে ফিরিয়ে দিতে হবে: খামেনি

নওগাঁয় ব্যাগিং পদ্ধতিতে আম সংরক্ষণ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ১১ জুন, ২০১৭
  • ৯১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, নওগাঁ: বিদেশে রপ্তানিযোগ্য আম উৎপাদনের লক্ষে নওগাঁর বরেন্দ্র অঞ্চল হিসেবে খ্যাত পোরশায় ‘ব্যাগিং’ পদ্ধতিতে আম সংরক্ষণ করছেন চাষিরা। এ পদ্ধতি ব্যবহারের ফলে গুণগতভাবে ভাল আম উৎপাদন করে বিদেশে রপ্তানি সহজ হবে। এতে অতিরিক্ত কীটনাশক প্রয়োজন না হওয়ায় আম চাষিরা আর্থিকভাবে লাভবান হওয়ার পাশাপাশি পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবেন।

চীন থেকে আমদানি করা ব্যাগটি উপজেলায় এই প্রথম আমে পরীক্ষামূলক ব্যবহার শুরু হয়েছে। এটি ব্যবহারের ফলে আম বিভিন্ন পোকামাকড়ের আক্রমণ থেকে রক্ষা করা যাবে। এতে আম নষ্ট কম হওয়ার পাশাপাশি ফলনও বৃদ্ধি পাবে।

পোরশা উপজেলার গবিরাকুড়ি গ্রামের আম চাষি আব্দুস সবুর মাস্টার জানান, উপজেলায় এই প্রথম আমি আমার আম বাগানে বাণিজ্যিকভাবে ব্যাগিং পদ্ধতি শুরু করেছি। এ জন্য আমাকে কোনো বাড়তি কীটনাশক প্রয়োগ করতে হয়নি। আর এ বছর ব্যাগিং পদ্ধতি ব্যবহারের ফলে কীটনাশক মুক্ত উৎপাদিত আমের চাহিদা ও ভাল দাম পেলে আগামী বছর ১০০ বিঘা জমির আমে ব্যাগিং পদ্ধতি ব্যবহার করব।

তিনি আরো জানান, একশত ভাগ নিরাপদ এই আমগুলো সংগ্রহের পরে ১৫-২০ দিন সংরক্ষিত করে খাওয়া যাবে। এরইমধ্যে ব্যাগিং পদ্ধতির আম বিদেশে পাঠানোর জন্য তার সাথে চাঁপাইনবাবগঞ্জ আম গবেষণা কেন্দ্রের ঊর্দ্ধতন কর্মকর্তা ড. শরাফ উদ্দিনের সাথে কথা হয়েছে। এ প্রযুক্তির আম যুক্তরাজ্য, জার্মানী, মালয়েশিয়া, ইতালি, আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে রপ্তানি করা হবে।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মাহবুবর রহমান জানান, ব্যাগিং পদ্ধতিতে আম চাষের জন্য এবং এর প্রসার ঘটাতে কৃষকদের সব রকম পরামর্শ ও সহায়তার উদ্যোগ নেওয়া হয়েছে। গত বছর এ উপজেলা থেকে প্রায় ২ মেট্রিক টন আম রপ্তানি করা হয়েছে। এবার ১০ মেট্রিক টন ব্যাগিং পদ্ধতির আম বিভিন্ন দেশে রপ্তানি হবে।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com