শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৮:১৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

দড়ি টেনে নদী পারাপার

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ২১ জানুয়ারী, ২০১৮
  • ১৯৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, শামছুর রহমান শিশির, শাহজাদপুর প্রতিনিধি: অাধুনিক যুগ, অধুনা বিশ্বের সাথে তাল মিলিয়ে সামনের দিকে এগিয়ে চলছে দেশ। সর্বক্ষেত্রই ডিজিটালাইজ্ড হচ্ছে পর্যায়ক্রমে। অথচ এখনও অবিশ্বাস্য হলেও এটাই সত্য যে, শাহজাদপুরের পোতাজিয়া ইউনিয়নের গোহালা নদী পারাপারে প্রাচীন কালের মান্ধাতা ‘দড়ি ধরে নদী পারাপার’ পদ্ধতির অণুকরনে এলাকাবাসী ও বিশাল গো-সম্পদের পারাপার, কৃষিপণ্য, দুধ ও মালামাল পরিবহন করা হচ্ছে।
অথচ শাহজাদপুরসহ পার্শ্ববর্তী সংলগ্ন অঞ্চলের প্রায় ১০ হাজার হেক্টর জমির অপার সম্ভাবনাময় কৃষিসমৃদ্ধ ওই অঞ্চলের সাথে সরাসরি সড়ক যোগাযোগ স্থাপনে গোহালা নদীর ওপর স্বল্প দৈর্ঘ্যের একটি সেতু নির্মাণ করা হলে প্রায় ১০ হাজার হেক্টর কৃষি জমিতে চাষাবাদের জন্য সব ধরনের কৃষিপণ্য পরিবহন, এলাকাবাসীর আসা যাওয়া, সকাল-বিকাল হাজার হাজার লিটার দুধ পরিবহনে একদিকে যেমন স্থানীয় কৃষকদের দুর্ভোগ, দুর্গতি লাঘব হবে, অন্যদিকে, তাদের সময় ও অর্থেরও অপচয় বহুলাংশে হ্রাস পেতো বলে অভিজ্ঞমহল মতামত ব্যাক্ত করেছেন।

সরেজমিন পরিদর্শনকালে এলাকাবাসী জানায়, জন্মের পর থেকেই রেশমবাড়ির এ ঘাটটি গুদারাঘাট ছিলো। এখন রশি টেনে তাদের নদী পার হতে হচ্ছে। ওই স্থান দিয়ে রাউতবাড়ি মৌজা, বিলচান্দু মৌজা, হারনি মৌজা, বৃ-আঙ্গারু মৌজা, বহলবাড়ি ১ মৌজা, বহলবাড়ি ২ মৌজা, বহলবাড়ি ৩ মৌজা, বুড়ি পোতাজিয়া ১ মৌজা, বুড়ি পোতাজিয়া ২ মৌজা, বুড়ি পোতাজিয়া ৩ মৌজাসহ বিভিন্ন মৌজার প্রায় ১০ হাজার হেক্টর উন্নতমানের জমিতে গবাদী পশুর জন্য উন্নত জাতের ঘাস, ধান, সরিষা মাশকালাইসহ বিভিন্ন ফসল রোপন করা হয়।
এছাড়া নদীর এ স্থান দিয়ে পারাপারের মাধ্যমে ইটাখোলা, ভুরভুরি, হারনি, কাওয়াক, জামাতদার এলাকার শত শত বাথানে লাখ লাখ গবাদীপশুকে আনা নেওয়া, গো-খাদ্য ও সকাল বিকেলে বাথানে উৎপন্ন হাজার হাজার লিটার গরুর দুধ পরিবহন করা হয়।
ওই এলাকা বন্যাপ্রবণ ও অপেক্ষাকৃত নীচু এলাকা হওয়ায় প্রতি বছরের মে মাসের শেষের দিকে তলিয়ে যায়। তখন থেকেই দীর্ঘ সময় এলাকাবাসীকে পোহাতে হয় অবর্ণনীয় দুর্ভোগ, সদা পতিত হতে হয় অনাকাঙ্খিত দুর্গতিতে। অথচ অপার সম্ভাবনাময় কৃষিসমৃদ্ধ ওই বিশাল অঞ্চলের জন্য গোহালা নদীর রেশমবাড়ির ওই ঘাট এলাকায় স্বল্প দৈর্ঘের একটি সেতু নির্মাণ করা হলে লাখ লাখ কৃষকের চলাচল, লাখ লাখ গবাদী পশুকে আনা নেওয়া, উৎপাদিত কৃষিপণ্য, কাঁচা ঘাস ও হাজার হাজার লিটার দুধ পরিবহনে এলাকাবাসীর অর্থ ও সময়ের অপচয় বহুগুণে কমে যেতো ও সার্বিক আয় রোজগারও বৃদ্ধি পেতো।
এলাকাবাসী অবিলম্বে ওই স্থানে অবিলম্বে একটি সেতু নির্মাণের জন্য সংশ্লিষ্টদের সুদৃষ্টি কামনা করেছেন।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com