শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৬:০৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

দ্বিতীয় দফায় মুখোমুখি পেন-মাক্রোঁ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ২৪ এপ্রিল, ২০১৭
  • ১০৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ প্রথম দফায় এককভাবে কেউ এগিয়ে না থাকায় শেষ পর্যন্ত দ্বিতীয় দফাতেই গড়াতে যাচ্ছে ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচন। দ্বিতীয় দফায় মুখোমুখি হতে যাচ্ছেন মধ্যপন্থী প্রার্থী ইমানুয়েল মাক্রোঁ এবং কট্টর ডানপন্থী মেরিন লি পেন।

রোববার রাতে ৯৬ শতাংশ ভোট গণনা করা হয়েছে। প্রকাশিত ফলে দেখা গেছে, কোনো প্রার্থীই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেন নি। তবে ইমানুয়েল মাক্রোঁ ২৩ দশমিক ৯ শতাংশ এবং মেরিন লি পেন ২১ দশমিক ৪ শতাংশ ভোট নিয়ে সবার চেয়ে এগিয়ে আছেন।

এবারের প্রেসিডেন্ট নির্বাচনে মোট ১১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করেছেন। রক্ষণশীল দলের প্রার্থী ফ্রাঁসোয়া ফিঁল পেয়েছেন ১৯ দশমিক ৯ শতাংশ এবং কট্টর বাম প্রার্থী জঁ লুক মেলাঁশোঁ পেয়েছেন ১৯ দশমিক ৪ শতাংশ ভোট। ফিঁল পরাজয় শিকার করে ইমানুয়েল মাক্রোঁকে সমর্থন দেওয়ার ঘোষণা দিয়েছেন।

রাতেই সমর্থকদের উদ্দেশে ইমানুয়েল মাক্রোঁ বলেছেন, ‘আমরা এক বছরে ফরাসি রাজনৈতিক জীবনযাত্রাকে বদলে দিয়েছি।’ এ সময় তিনি জাতীয়তাবাদীদের বিরুদ্ধে দাঁড়ানোর আহ্বান জানান জনগণকে।

প্রাক্তন ব্যাংকার ইমানুয়েল মাক্রোঁ বর্তমান প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ সরকারের অর্থমন্ত্রী ছিলেন। ওঁলাদের দল ত্যাগ করে তিনি নতুন রাজনৈতিক দল করেছেন। এর আগে তিনি কখনোই নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করেন নি। নির্বাচনে জয়লাভ করলে ইমানুয়েল মাক্রোঁই হবেন ফ্রান্সের সবচেয়ে তরুণ প্রেসিডেন্ট।

বাংলা৭১নিউজ/এম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com