শুক্রবার, ০৩ মে ২০২৪, ১২:২৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

দ্বিতীয় অভ্যুত্থান আতঙ্কে রেড এলার্ট, ৪ দিন ধরে ইস্তাম্বুলেই এরদোগান

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ২০ জুলাই, ২০১৬
  • ১১৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: আরও একটি অভ্যুত্থান আতঙ্কে তুরস্ক সরকার রেড এলার্টে রয়েছে। গত শুক্রবার রাতে ব্যর্থ সেনা অভ্যুত্থানের পর চারদিন কেটে গেছে। এ সময়ে প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান অবস্থান করছেন ইস্তাম্বুলে। তিনি এখনও রাজধানী আঙ্কারায় ফেরেন নি। এখনও আঙ্কারায় ফেরাকে তিনি নিরাপদ মনে করছেন না। ‘তার্কিস গভর্নমেন্ট অন রেড এলার্ট ফর সেকেন্ড ক্যু অ্যাটেম্পট’ শীর্ষক প্রতিবেদনে এসব কথা লিখেছেন সাংবাদিক প্যাট্রিক ককবার্ন। এ প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে লন্ডনের অনলাইন দ্য ইন্ডিপেন্ডেন্টে। এরই মধ্যে তুরস্কে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান থেকে ৪৯ হাজারেরও বেশি সরকারি কর্মকর্তা কর্মচারিকে বরখাস্ত করা হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে সেনাবাহিনী, পুলিশ, বিচারক সহ বিভিন্ন পর্যায়ের বিপুল সংখ্যক মানুষকে। এর ফলে আন্তর্জাতিক মহলে উদ্বেগ দেখা দিয়েছে।

দেশটির নেতারা আশঙ্কা করছেন, শুক্রবারের ব্যর্থ অভ্যুত্থানের পর দ্বিতীয় আরও একটি অভ্যুত্থান ঘটতে পারে। সেনাবাহিনীর বেশ কিছু গুরুত্বপূর্ণ ইউনিটকে তাদের ঘাঁটিতে সীমাবদ্ধ করে রাখা হয়েছে। রাজধানী আঙ্কারা এখনও পুরো নিরাপদ মনে হচ্ছে না। তাই নিজেকে ইস্তাম্বুলের মধ্যেই সীমাবদ্ধ রেখেছেন প্রেসিডেন্ট এরদোগান। তার প্রশাসন বুঝতে পেরেছে যে, অভ্যুত্থানপন্থি সিনিয়র নেতাদের দ্বারা প্রভাবিত হয়েছে সশস্ত্র বাহিনীর ৬ লাখ সদস্য ও গোয়েন্দা সংস্থা। এর শিকড় অনেক গভীরে বলে প্রশাসন আশঙ্কা করছে। মঙ্গলবার আদালত ৮৫ জন জেনারেল ও অ্যাডমিরালকে জেলে পাঠিয়েছে। মোট ৩৭৫ টি এমন পদ আছে সেখানে। তার ভিতর থেকে ৮৫ জনকে জেলে পাঠানো মানে হলো এক চতুর্থাংশ এখন জেলে। এর ফলে সরকার মনে করছে, অভ্যুত্থান চেষ্টায় আরও অনেক সিনিয়র কর্মকর্তা ও তাদের সাঙ্গপাঙ্গ জড়িত আছে।

তবে একটি সূত্র বলেছে, আটক করা জেনারেলের সংখ্যা ১২৫। মঙ্গলবার গ্রেপ্তার করা হয়েছে প্রেসিডেন্ট এরদোগানের বিমান বাহিনী বিষয়ক উপদেষ্টা লেফটেন্যান্ট কর্নেল এরকান ক্রিভাককে। দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলে কুর্দি বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই করছে সেকেন্ড আর্মির সেনারা। তাদেরকে তাদের ক্যাম্পের ভিতর থাকার নির্দেশ দেয়া হয়েছে। সেকেন্ড আর্মি কমান্ডার জেনারেল আদেম হুদুতিকে এরই মধ্যে গ্রেপ্তার করা হয়েছে। তিনি সেনাবাহিনীর একজন শীর্ষস্থানীয় কর্মকর্তা। ইস্তাম্বুলে সেনাবাহিনীর তৃতীয় কোরের প্রধান ঘাঁটির গেট বন্ধ করে দেয়া হয়েছে সিটি করপোরেশনের ময়লা ফেলা ট্রাক ও ভারি যানবাহন রেখে।

ইস্তাম্বুলে ইউরোপিয়ান কাউন্সিলের ফরেন রিলেশন্স বিষয়েক কর্মকর্তা আসলি আইদিনতাসবাস বলেছেন, তারা (সরকার) আরও একটি অভ্যুত্থানের আশঙ্কা করছে। তারা এ জন্য সিনিয়র কর্মকর্তাদের, বিচারকদের গ্রেপ্তার করছে। এ ছাড়া বরখাস্ত করা হয়েছে বিভিন্ন খাতের বিপুল সংখ্যক সদস্যকে। গোপনে অভ্যুত্থান চেয়ায় সমর্থন দেয়ার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে প্রেসিডেন্ট এরদোগানের সামরিক সচিব আলী ইয়াজিসিকে। ওদিকে প্রেসিডেন্ট এরদোগান ও তার প্রশাসন যেভাবে গ্রেপ্তার বা চাকরিচ্যুতি করে যাচ্ছে তাকে অনেক তুর্কি ও বিদেশি সরকার ভাল চোখে দেখছে না। তারা মনে করছে এ সুযোগ সদ্ব্যবহার করে এরদোগান তার প্রতি ও তার ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (একেপি)র প্রতি অনুগত নয় এমন প্রতিজন ব্যক্তি থেকে নিস্কৃতি পাওয়ার চেষ্টা করছেন।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ১৫৭৭ জন ডিনকে বরখাস্ত করেছে উচ্চ শিক্ষা বিষয়ক বোর্ড। জাতীয় শিক্ষা বিষয়ক মন্ত্রণালয় বলেছে, নির্বাসিত ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনের আন্দোলনের সঙ্গে সম্পর্ক থাকার অভিযোগে তারা বরখাস্ত করেছে ১৫২০০ কর্মকর্তা কর্মচারিকে। তবে গুলেন ও তার সমর্থকরা প্রকাশ্যে এ অভ্যুত্থানে জড়িত থাকার কথা অস্বীকার করেছে।

বাংলা৭১নিউজ/এসএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com