বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৭:২৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি! নাটোরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তার রেস্তোরাঁয় মডেলকে গুলি করে হত্যা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকদের ওপর আক্রমণ ন্যক্কারজনক: স্বাস্থ্যমন্ত্রী গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর

দৌলতদিয়ায় ১৩ কিলোমিটার এলাকায় যানজট, কাটেনি শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটের অচলাবস্তা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ৮ সেপ্টেম্বর, ২০১৭
  • ২১১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, মোঃ নজরুল ইসলাম, রাজবাড়ী প্রতিনিধি: ঈদ শেষে কর্মস্থলে ফিরছে মানুষ। শুক্রবার বন্ধের দিন থাকায় এবং শিমুলিয়া কাঠালবাড়ি নৌরুটের অচলাবস্থার কারনে রাজবাড়ীর দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় দেখা দিয়েছে তীব্র জানজটের।
এতে শুক্রবার সকাল থেকে বিকেল চারটা পর্যন্ত দৌলতদিয়া জিরো পয়েন্ট থেকে গোয়ালন্দ মোড় পর্যন্ত ১৩ কিলোমিটার এলাকায় আটকে পড়েছে হাজার হাজার যানবাহন। এতে ভোগান্তিতে পড়েছে যাত্রীরা নষ্ট হচ্ছে কাচামাল।
বিআইডব্লিউটিসি তথ্যমতে, গত বুধবার ২টি ফেরি বাড়ানোর পর দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের ফেরী সংখ্যা দাড়িয়েছে ২০টি। আর দৌলতদিয়ায় থাকা চারটি ঘাটের মধ্যে ৩ টি পুরোপুরি সচল রয়েছে। নদীতে প্রচন্ড ¯্রােতের কারনেফেরি গুলো আসতে এবং যেতে ১ ঘন্টার উপরে সময় থালছে, আগে যেখানে সময় লাগতো ৩০ থেকে ৩৫ মিনিট। সবমিলিয়ে কয়েকদিন ধরে তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে দৌলতদিয়া ঘাট এলাকায়।
যশোহর থেকে কাচা পেপে নিয়ে ঢাকায় যাচ্ছেন ব্যাবসায়ি লুৎফর রহমান,তার সাথে কথা হলে তিনি জানান, বৃহস্পতিবার সকালে রাজবাড়ী সদর উপজেলার গোয়ালন্দ মোড় এলাকায় পৌছেছেন সেখানে আট ঘন্টা আটকে থাকার পর থেকে শুক্রবার বিকেল পর্যন্ত ফেরির দেখা পাননি। টানা দুইদিন দৌলতদিয়া ঘাটে বসে আছেন পার হতে আরো একদিন সময় লাগবে যে কারনে তার পেপে পচতে শুরু করেছে। এভাবে চলতে থাকলে অনেক ব্যবসায়ী পথে বসবে বলে জানান তিনি।
Rajbari news ( NAZRUL ISLAM ) 08-09-173
যশোহরের বেনাপোল থেকে পেয়াজ নিয়ে ঢাকায় যাচ্ছেন পেয়াজ ব্যাবসায়ী জহুরুল ইসলাম তিনি জানান, দৌলতদিয়া ঘাটে প্রায় দুই দিন বসে আছেন বৃহস্পতিবার সন্ধ্যার বৃষ্টিতে ভিজেছে তার পেয়াজ যদি আজকের মধ্যে ঢাকায় পৌছাতে না পারেন তবে তার পেয়াজে পচন ধরবে। নষ্ট হয়ে যাবে সব পেয়াজ।
দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট দিয়ে ঢাকায় যাওয়া লঞ্চ যাত্রীরা গোয়ালন্দ মোড়ে নেমে কেউ রিক্সা যোগে আবার কেউ পায়ে হেটে দৌলতদিয়া ফেরি ঘাটের দিকে ছুটছেন।
কথা হয় আশুলিয়ার হামিম গার্মেন্টেস কর্মী শাহানাজের সাথে, তিনি জানান যে কোন মূল্যে তাকে ঢাকা পৌছাতে হবে ছুটি শেষ শনিবার সকালে তাকে অফিস ধরতে হবে, তাই কোন উপায় না দেখে ফেরি ঘাটের দিকে হেটেই রওয়ানা হয়েছি।
এদিকে দৌলতদিয়া ঘাটের এই পরিস্থিতি সামাল দিতে পর্যাপ্ত পুলিশ মোতায়েন করেছে জেলা পুলিশ প্রশাসন। দৌলতদিয়া ঘাটের কর্মরত ট্রাফিক ইন্সেপেক্টর আবুল হোসেন জানান, কোন প্রকার অনিয়ম নয় নিয়ম মেনে সিরিয়াল ধরে গাড়িগুলোকে পার করা হচ্ছে। শুক্রবার বন্ধের দিন থাকায় অনেকে ঢাকায় যাওয়ার জন্য আজকের দিনটি বেছে নিয়েছে।
বিআইডব্লিউটিসি’র দৌলতদিয়া অফিসের ম্যানেজার মো. শফিকুল ইসলাম জানান, রুটে বর্তমানে ২০ টি ফেরী চলছে। কিন্তু দুই রুটের চাপ তো আর এক রুট দিয়ে সামাল দেওয়া সম্ভব নয়। এ জন্য যানবাহন আটকে পড়ে মানুষের দূর্ভোগ হচ্ছে। তবে তারা দূর্ভোগ কমাতে সর্বাত্মক চেষ্টা করছেন।

Rajbari news ( NAZRUL ISLAM ) 08-09-174
মিয়ানমারের মুসলিম নাগরিকদের বাংলাদেশে আশ্রয় দেওয়ার দাবীতে রাজবাড়ীতে মানববন্ধন

নির্যাতনের মুখে পালিয়ে আসা মিয়ানমারের মুসলিম নাগরিকদের বাংলাদেশে আশ্রয় দেওয়ার দাবীতে রাজবাড়ীতে মানব বন্ধন কর্মসুচী পালন করেছে জেলা বিএনপি ও এর সহযোগি সংগঠনগুলো।
শুক্রবার সকালে রাজবাড়ী রেল স্টেশন চত্ত্বর এলাকায় ওই মানব বন্ধন কর্মসুচী অনুষ্ঠিত হয়। এক ঘন্টা ব্যাপী চলা মানব বন্ধন কর্মসুচীতে বক্তৃতা করেন জেলা বিএনপির সহ-সভাপতি এ্যাডভোকেট এম এ খালেক, কাজী আব্দুল বারী, উপদেষ্টা মাহাবুব চৌধুরী, জেলা বিএনপির সদস্য রেজাউল করিম পিন্টু প্রমুখ।
বক্তারা এ সময় নির্যাতনের মুখে মিয়ানমারের মুসলিম নাগরিকদের বাংলাদেশে আশ্রয় দেওয়ার জোর দাবী জানান।

Rajbari news ( NAZRUL ISLAM ) 08-09-175
আর্ন্তজাতিক স্বাক্ষরতা দিবস পালিত

“স্বাক্ষরতা অর্জন করি ডিজিটাল বিশ্ব গড়ি”এ প্রতিপাদ্যকে সামনে রেখে শুক্রবার সকালে জেলা প্রশাসনের উদ্যোগে আর্ন্তজাতিক স্বাক্ষরতা দিবস পালিত হয়েছে।
এ উপলক্ষে সকালে রাজবাড়ীর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে বের করা হয় একটি বর্নাঢ্য র্যা লী। র্যা লীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়।
আলোচনা সভায় বক্তৃতা করেন রাজবাড়ীর অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক রেবেকা খান, রাজবাড়ীর জেলা শিক্ষা অফিসার সৈয়দ সিদ্দিকুর রহমান, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ তৌহিদুল ইসলাম প্রমুখ।

এ্যানথ্রাক্স রোগে আক্রান্ত ২০গ্রামবাসি

রাজবাড়ীতে অসুস্থ গরুর মাংস কেটে ও খেয়ে এ্যানথ্রাক্স রোগে আক্রান্ত হয়েছে ২০ জন গ্রামবাসি শরীরের বিভিন্ন স্থানে দেখা দিয়েছে ঘা, ঝুকিতে আরো এক শত পরিবার। প্রাথমিকভাবে চিকিৎসা নিচ্ছেন রাজবাড়ী সরকারী হাসপাতালে।
রাজবাড়ী জেলার কালুখালী উপজেলার মদাপুর ইউনিয়নের শ্রীরামপুর গ্রামের মোস্তফা শেখের ৪ বছরের শিশু পুত্র সিফাত শিফাত মামা বাড়ি বেড়াতে এসে মামার সাথে জবাই করা গরুর মাংস খাওয়ার পর দিন শরীরের বিভিন্ন স্থানে দেখা দেয় ঘামাচির মত ছোট ছোট গুটা। সেই গুটা গলে বড় বড়ক্ষতের সৃষ্টি হয়। রাজবাড়ী সরকারী হাসতালে নেওয়ার পর চিকিৎসকরা নিশ্চিত করে এটি এ্যানথ্রাক্স রোগ। শুধু শিফাত নয় ওই এলাকার নাছিমা, জমিরুন, লিয়া, আরজিনা, ইমরান, জসিম, সাজাহানসহ আরো ২০ জন গ্রামবাসী আক্রান্ত হয়েছে এ্যানথ্রাক্স রোগে।
এ্যানথ্রাক্স আক্রান্ত ইমরান মাতুব্বর জানান, গত ৩০ আগষ্ট শ্রীরামপুর গ্রামের কৃষক কুতুব শেখের একটি গরু অসুস্থ্য হয়ে পড়লে গ্রামবাসি ৪০ হাজার টাকায় কিনে সেই গরু জবাই করে ১৮০ টাকা কেজি দরে ১০৪ টি পরিবার মাংস কিনে নেয়। জবাই করার পর যারা মাংস কাটার কাজ করেছে এবং মাংস ধোয়ার কাজ করেছে তাদের সকলেরই এই রোগ হয়েছে। আতঙ্কে রয়েছে আরো এক শত পরিবার।
এ্যানথ্রাক্সে আক্রান্ত আরজিনা বেগম জানান, প্রথমে ঘাগুলো সামান্য মনে হলেও আস্তে আস্তে বড় আকার ধারন করছে প্রচন্ড ব্যাথা আর চুলকানি অনুভব হচ্ছে তাদের সবচেয়ে বেশি খারাপ অবস্থা ওই এলাকার ফরিদ শেখের যিনি এখনও ভর্তি রয়েছে রাজবাড়ী সরকারী হাসপাতালে।
কালুখালী উপজেলা প্রানি সম্পদ কর্মকর্তা ডাঃ কাজী আলমগীর হোসেন জানান, এ্যানথ্রাক্স বা তরকা একটি ব্যাকটেরিয়া জনিত রোগ, এটি গবাদি পশু থেকে ছরায়, এই এলাকায় যে গরুটি এ্যানথ্রাক্স রোগে আক্রান্ত ছিল সেটি আগে নির্ধারন করা সম্ভব হয়নি। রোগটি ছরিয়ে যাবার পর ধরা পড়েছে। এরিই মধ্যে এই এলাকায় ৩ শত গবাদি পশুকে প্রতিরোধমুলক ভাবে ভ্যাকসিন দেওয়া হয়েছে।
রাজবাড়ীর সিভিল সার্জন ডাঃ মোঃ রহিম বক্স জানান, এরই মধ্যে আক্রান্ত ৯ জনকে চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে আর বিষয়টি রোগতত্ত¦ গবেশনা বিভাগে জানানো হয়েছে ঢাকা থেকে ৬ সদস্যের একটি প্রতিনিধি দল বৃহস্পতিবার বিকেল নাগাদ রাজবাড়ী এসে পৌছাবে দিবেন উন্নত চিকিৎসা।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com