বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ০৭:১৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
এবার গাজার প্রধানমন্ত্রীকে হত্যার দাবি করল ইসরায়েল নির্ধারিত সময়ে প্রকল্প শেষ করতে ব্যর্থ হলে ব্যবস্থা সাইবার নিরাপত্তা আইন অবশ্যই বাতিল হবে: আসিফ নজরুল ডিসি নিয়োগে লেন‌দে‌নের অভিযোগ তদন্তের নি‌র্দেশ, দা‌য়ি‌ত্বে ৩ উপদেষ্টা রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান আবু সাঈদ হত্যা মামলায় ১৪ আসামির দেশত্যাগে নিষেধাজ্ঞা দুবাই সফরে গেছেন আসিফ মাহমুদ ইসলামী ইন্স্যুরেন্সের পরিচালকের শেয়ার ক্রয় সম্পন্ন ৪৬তম শিরোপা জিতে যা বললেন মেসি ডিসি নিয়োগে ঘুস লেনদেন নিয়ে খবরকে ‘ভুয়া’ বললেন জনপ্রশাসন সচিব বেনাপোল দিয়ে ২৭৬ টন ইলিশ রপ্তানি ভারতে লেবাননে ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় নিহত ৪৬ পত্নীতলা উপজেলা চেয়ারম্যান ঢাকায় গ্রেপ্তার স্ত্রীসহ সাবেক এমপি দুর্জয়ের দেশত্যাগে নিষেধাজ্ঞা যাত্রীবাহী বাসে তল্লাশি, ১০ কোটি টাকার এলএসডি জব্দ ঢাকা থেকে উপকূলের ৬ রুটে নৌযান চলাচল বন্ধ এবার শামীম ওসমানের দেখা মিলল আমিরাতের শপিং সেন্টারে আমাকে উপদেষ্টা করা এখন সময়ের দাবি: ফারুকী ফেঞ্চুগঞ্জ সেতুতে টোল আদায় ফের শুরু হচ্ছে আজ জাতিসংঘে ড. ইউনূসের সফল সফর, চিন্তায় নয়াদিল্লি

দেশে প্রথমবার জন্ম নিলো ম্যাকাও পাখির বাচ্চা

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় সোমবার, ২২ মে, ২০২৩
  • ২০ বার পড়া হয়েছে

গাজীপুরের শ্রীপুরে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ডিম থেকে বাচ্চা ফুটিয়েছে একটি ‘ম্যাকাও’। সপ্তাহ খানেক আগে বাচ্চার জন্মের বিষয়টি জানতে পারে কর্তৃপক্ষ।

রোববার (২১ মে) বিকেলে বন সংরক্ষক ও সাফারি পার্কের প্রকল্প পরিচালক ইমরান আহমেদ জানান, দেশের কোথাও এর আগে ম্যাকাও পাখির বাচ্চা জন্মেনি। এটিই প্রথম কোনো ম্যাকাও পাখির বাচ্চা ফুটলো।

বন বিভাগের পাখিবিদ শিবলী সাদিক। তিনি জানান, বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে একটি ম্যাকাও পাখির বাচ্চা ফুটেছে। এর আগে বাংলাদেশের কোথাও এ পাখির বাচ্চা ফুটেছে বিষয়টি আমার জানা নেই।

পার্ক কর্তৃপক্ষ জানায়, ম্যাকাও দক্ষিণ আমেরিকার অ্যামাজন বনে জন্মে। ভেনিজুয়েলা, ব্রাজিল, বলিভিয়া, প্যারাগুয়ে, পেরুর বনাঞ্চলে পাখিগুলোকে দেখা যায়। খুব নিরিবিলি পরিবেশ পেলে এরা ডিম দেয়, বাচ্চা ফুটায়। ম্যাকাও পাখি আবদ্ধ পরিবেশে ৩০-৫০ বছর বাঁচে। প্রকৃতিতে বাঁচে ২০-৩০ বছর। ফলমূল ও বীজ জাতীয় খাবার খায় পাখিটি। এদের ওজন ১ থেকে দেড় কেজি পর্যন্ত হয়ে থাকে। এ পাখি সঙ্গে তিটি ডিম দেয়। ২৮ দিনের মতো ডিমে তা দেওয়ার পর বেশিরভাগ ক্ষেত্রে ১ থেকে ২টি বাচ্চার জন্ম হয়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মনিরুল এইচ খান বলেন, ভালো পরিবেশ পেলে ম্যাকাও বাচ্চা ফুটায়। তবে দেশে কোথাও এর আগে বাচ্চার জন্ম হয়েছে কী না জানা নেই।

বন্যপ্রাণী ও প্রকৃতির সংরক্ষণ অঞ্চলের বন সংরক্ষক এবং বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের প্রকল্প পরিচালক ইমরান আহমেদ বলেন, দেশে প্রথমবারের মতো ম্যাকাও পাখির বাচ্চার জন্ম হওয়ায় আমরা খুশি। বাচ্চার প্রতি বিশেষ নজর রাখতে বলেছি। আমরা এ ঘটনার মধ্যদিয়ে উৎসাহিত হয়েছি।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com