বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৭:০৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু বিএনপির নয় আওয়ামী লীগের নেতারা দেশ ছাড়ছেন : রিজভী মামলা হলে মিল্টনের স্ত্রীকেও গ্রেফতার করা হবে : ডিবি প্রধান হারুন

দেশের ৪৬তম বাজেট ঘোষণা হতে যাচ্ছে আজ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২ জুন, ২০১৬
  • ১৪২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: দেশের ইতিহাসে ৪৬তম বাজেট ঘোষণা হতে যাচ্ছে আজ। ইতিহাস থেকে জানা যায়, প্রতিবারই আগের অর্থবছরের তুলনায় বেড়েছে বাজেটের আকার।

এবারের বাজেটের সম্ভাব্য আকার ধরা হয়েছে প্রায় ৩ লাখ ৪০ হাজার ৬শ’ কোটি টাকা। যা বর্তমান সরকারের আগের মেয়াদ ২০০৯-১০ অর্থবছরের তুলনায় প্রায় ২ লাখ ২৮ হাজার কোটি টাকা বেশি।

আর এবারেই প্রথমবারের মত বাজেট ঘাটতি ছাড়িয়ে যেতে পারে ১ লাখ কোটি টাকা। যা মোট বাজেটের ২৯ দশমিক তিন পাঁচ শতাংশ।

স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট ঘোষণা করেন বঙ্গবন্ধু সরকারের তৎকালীন অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমেদ। ১৯৭২ সালের ৩০ জুন প্রথমবারের মত ৭শ’ ৮৬ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন তিনি।

প্রথমবারের মত বাজেট ১ হাজার কোটি টাকা ছাড়ায় ১৯৭৪ এ। আর ১৯৮৮ সালে বাজেটের আকার দাঁড়ায় ১০ হাজার ৫৬৫ কোটি টাকায়।

২০০৩ সালে ঘোষিত ৩১তম বাজেট প্রথমবারের মতো ৫০ হাজার কোটি টাকা ছাড়িয়ে যায়। অর্থমন্ত্রী সাইফুর রহমানের পেশ করা ঐ বাজেট ছিল ৫১ হাজার ৯শ’ ৮০ কোটি টাকার।

৫ বছর পর ২০০৮-২০০৯ অর্থ বছরে যা ১ লাখ কোটি টাকা ছাড়িয়ে যায়। তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা মির্জা আজিজুল ইসলাম পেশ করেন এই বাজেট।

২০১১ সালের ৯ জুন পেশ করা হয় ৪১তম বাজেট, যার আকার ছিল ১ লাখ ৬৩ হাজার কোটি টাকা এবং ২০১২ সালের ৭ জুন উপস্থাপিত হয় ৪২তম বাজেট।

মহাজোট সরকারের গত মেয়াদের ৫ম ও শেষ বাজেট দুই লাখ কোটি টাকা ছাড়িয়ে যায়, এর আকার ছিল ২ লাখ ২২ হাজার ৪শ’ ৯১ কোটি টাকা।

দ্বিতীয় মেয়াদের মহাজোট সরকারের প্রথম বাজেট দেয়া হয় ২০১৪ সালের ৫ জুন। যার আকার ছিল ২ লাখ ৫০ হাজার ৫শ’ ৬ কোটি টাকা। যা ২০১৫-তে দাঁড়ায় ২ লাখ ৯৫ হাজার ১শ’ কোটি টাকায়।

দ্বিতীয় মেয়াদের মহাজোট সরকারের তৃতীয় বাজেট পেশ হতে যাচ্ছে আজ। টানা অষ্টমবারের মত অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এ বাজেট পেশ করবেন। সময়ের প্রয়োজনেই যার আকার দাঁড়াতে পারে ৩ লাখ কোটি টাকায়।

বাংলা৭১নিউজ/এসএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com