বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১১:০৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

দেশব্যাপী পরিবহন ধর্মঘটে চরম ভোগান্তি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ১ মার্চ, ২০১৭
  • ৭৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: দুর্ঘটনার জন্য দায়ী চালকের সাজার প্রতিবাদে দেশব্যাপী পরিবহন মালিক-শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘটে চরম ভোগান্তিতে পড়েছে মানুষ।

ধর্মঘটের ফলে চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, রংপুর, ময়মনসিংহ, যশোর, নড়াইল, কুষ্টিয়া, বগুড়া, সিরাজগঞ্জ, দিনাজপুর, গাজীপুরসহ দেশের সব জেলায় যাত্রী ও পণ্যবাহী যান চলাচল বন্ধ রয়েছে।

যানবাহন চলাচল বন্ধ থাকায় চরম ভোগান্তিতে পড়েছে মানুষ। যশোরের বেনাপোল স্থলবন্দরে পণ্যবাহী কয়েক শ ট্রাক আটকে রয়েছে। সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে ৫ শতাধিক পণ্যবাহী ট্রাক আটকা পড়ে আছে। এতে বিপাকে পড়েছেন ব্যবসায়ীরা। বাস চলাচল না করায় চরম দুর্ভোগে পড়েছেন মানুষ। সব চেয়ে বেশি বিপাকে পড়েছে চাকরিজীবী ও এসএসসি পরীক্ষার্থীরা। ইজিবাইকসহ অটোরিকশা চলাচলে বাঁধা দেওয়ায় অনেক স্থান থেকে শিক্ষার্থীদের হেটে পরীক্ষা কেন্দ্রে আসতে দেখা গেছে।

২০১১ সালে মানিকগঞ্জে তারেক মাসুদ ও মিশুক মুনীরসহ পাঁচজন নিহতের ঘটনায় বাসচালক জামির হোসেনের যাবজ্জীবন সাজার প্রতিবাদে রোববার খুলনা বিভাগের দশ জেলায় ধর্মঘট শুরু করে চালক-শ্রমিকরা।

সোমবার প্রশাসনের আশ্বাসে কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা এলেও পরে শ্রমিকনেতারা কর্মসূচি বহাল রাখার কথা বলেন। সাভারে ট্রাকচাপা দিয়ে এক নারীকে হত্যার দায়ে সোমবার ট্রাকচালক মীর হোসেনের ফাঁসির রায় দেওয়া হয় ঢাকার আদালতে। এরপর রাতে মতিঝিলে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের এক বৈঠকে ধর্মঘটের এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এর আগে সোমবার দুপুরে খুলনা সার্কিট হাউসের সম্মেলন কক্ষে বৈঠক শেষে খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ ফারুক হোসেন এবং খুলনা মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাকির হোসেন প্রেস ব্রিফিংয়ে সন্ধ্যা সাতটা থেকে বিভাগীয় পরিবহন ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দিলেও কেন্দ্রীয় কমিটি তা প্রত্যাখ্যান করে।

সিলেট জেলা পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি সেলিম আহমদ বলেন, কেন্দ্র থেকে ডাকা পরিবহন ধর্মঘটের সঙ্গে একাত্মতা জানানো হয়েছে।

চট্টগ্রাম আন্তঃজেলা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কফিল উদ্দিন চৌধুরী বলেন, মহানগরীর পাহাড়তলী, অলঙ্কার, সিটি গেট, পতেঙ্গা, কাটগড়, বহদ্দার হাট, জেলার হাটহাজারী, নাজিরহাট, ফটিকছড়ি, সাতকানিয়া লোহাগাড়াসহ পুরো চট্টগ্রামে বিভাড়ে পরিবহন ধর্মঘটে যানবাহন চলাচল বন্ধ রয়েছে।

রংপুর মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি তজিুল ইসলাম মুকুল জানান, ধর্মঘটের বিষয়টি কেন্দ্রীয় সিদ্ধান্ত। কেন্দ্র থেকে নির্দেশ এলে ধর্মঘট প্রত্যাহার করা হবে।

ভোমরা সিঅ্যান্ডএফের সেক্রেটারি মোস্তাফিজুর রহমান নাছিম জানান, ধর্মঘটের কারণে অচল হয়ে পড়েছে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর। গত তিনদিনে শতকোটি টাকার ক্ষতির সম্মুখিন হয়েছেন আমদানি-রপ্তনিকারকরা।

বাংলা৭১নিউজ/এম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com