বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৫:৪১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি! নাটোরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তার রেস্তোরাঁয় মডেলকে গুলি করে হত্যা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকদের ওপর আক্রমণ ন্যক্কারজনক: স্বাস্থ্যমন্ত্রী গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর

দুর্যোগকালে প্রতিবন্ধীদের সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে : পুতুল

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ২১ ডিসেম্বর, ২০১৬
  • ৮৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: বাংলাদেশের অটিজম বিষয়ক পরামর্শক কমিটির চেয়ারপারসন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা হোসেন পুতুল বলেছেন, দুর্যোগকালে প্রতিবন্ধীদের নিরাপদ আশ্রয়দান, উদ্ধার ও পুনর্বাসনকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে।

আজ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রতিবন্ধিতা বান্ধব দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক জাতীয় টাস্কফোর্সের প্রথম সভায় তিনি এ কথা বলেন।

টাস্কফোর্সের আহবায়ক সায়মা হোসেনের সভাপতিত্বে সভায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম, টাস্কফোর্সের সদস্য সচিব দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. শাহ্ কামাল, স্বাস্থ্য সচিব মো. সিরাজুল ইসলাম, স্থানীয় সরকার সচিবসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

সভায় কমিটির কাঠামো পরিবর্তন করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রীকে কমিটির চেয়ারম্যান এবং সায়মা হোসেনকে কমিটির প্রধান উপদেষ্টা করা হয়।

সায়মা হোসেন বলেন, প্রতিবন্ধীরা এমনিতেই ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী। দুর্যোগে তারা আরও ঝুঁকিতে থাকেন। তাই তাদের নিরাপদ আশ্রয়দান, উদ্ধার ও পুনর্বাসনকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে।

প্রতিবন্ধীতা বান্ধব দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন ২০১৭ সালে ডিসেম্বরে ঢাকায় অনুষ্ঠিত হবে। বিশ্বের সকল দেশের প্রতিবন্ধী সংস্থাসহ বিদেশী সহস্র অতিথিকে এ সম্মেলনে আমন্ত্রণ জানানো হবে। প্রতিবন্ধীতা বান্ধব দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক জাতীয় টাস্কফোর্সের প্রথম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় ঢাকা সম্মেলনে গৃহীত ৮ দফা ঘোষণা, এর কর্মপন্থা নির্ধারণ ও অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

সভা শেষে শাহ্ কামাল বলেন, দেশে ১৫ লক্ষের মতো প্রতিবন্ধী আছে। এর ১০-১৫ শতাংশ জন্মগত প্রতিবন্ধী। বাকিরা বিভিন্ন দুর্যোগের শিকার হয়ে প্রতিবন্ধী হয়েছেন। এ সংখ্যা দৃশ্যমানহারে কমিয়ে আনার উদ্যোগ নেয়া হবে। সকল প্রতিবন্ধীদের কর্মসংস্থানের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ দেয়া হবে বলেও জানান তিনি।

বাংলা৭১নিউজ/এম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com