বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০১:৪৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ইন্টারন্যাশনাল স্কুলের সামনে গুলি, পুলিশ বলছে ‘মিসফায়ার’ বিদেশযাত্রায় দালালের দৌরাত্ম্য কমাতে দেওয়া হচ্ছে সাজা ও অর্থদণ্ড পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি অনেকাংশে সংযত করতে পেরেছি দেশে সাড়ে ১১ লাখ টন খাদ্য মজুত আছে : খাদ্যমন্ত্রী নাটোরে ঋণের চাপে স্বামী-স্ত্রীর একসঙ্গে বিষপান কাউন্সিলরের ১০ বছরের কারাদণ্ড নৌপরিবহন প্রতিমন্ত্রীর সঙ্গে জাইকার প্রতিনিধি দলের সাক্ষাৎ তিন দেশ থেকে ২৮২ কোটি টাকার ইউরিয়া সার আনবে সরকার ঝড়ের কবলে পড়ে সাগরে ডুবে গেছে লবণ বোঝাই ১০ ট্রলার ভোট পড়েছে ৩০-৪০ শতাংশ : সিইসি একলাফে ডলারের দাম ৭ টাকা বাড়ালো বাংলাদেশ ব্যাংক ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শেষ, চলছে গণনা স্মার্ট বাংলাদেশের ভিত্তি মানসম্মত প্রাথমিক শিক্ষা : রুমানা আলী ভারতের পররাষ্ট্র-সচিবের সফরে সীমান্ত হত্যার প্রসঙ্গ তুলবে ঢাকা ভাঙা রেললাইনে বস্তা গুঁজে চলছে ট্রেন কেন্দ্র দখল করতে অর্ধশত ককটেল বিস্ফোরণ, সংঘর্ষে আহত ১৫ বুশরা বিবিকে বাড়ি থেকে কারাগারে স্থানান্তরের নির্দেশ আমি সবসময় ফিলিস্তিনের পক্ষে কথা বলে যাব: প্রধানমন্ত্রী ঝিনাইদহে ৫ ঘণ্টায় ৭ ভোট! ওমরাহ শেষে দেশে ফিরলেন মির্জা ফখরুল

‘দুর্নীতি দমনে নিষেধাজ্ঞা দিয়ে যাবে যুক্তরাষ্ট্র’

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় মঙ্গলবার, ৮ আগস্ট, ২০২৩
  • ৩৪ বার পড়া হয়েছে

বাংলাদেশে প্রকাশিত আজকের দৈনিক পত্রিকাগুলোর গুরুত্বপূর্ন সংবাদ নিয়ে বিবিসি অনলাইনের প্রতিবেদনটি তুলে ধরা হলো:

দুর্নীতি দমনে নিষেধাজ্ঞা দিয়ে যাবে যুক্তরাষ্ট্র – পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সাথে বৈঠকের পর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বৈশ্বিক দুর্নীতি বিষয়ক সমন্বয়ক রিচার্ড নেফিউর মন্তব্যকে শিরোনাম করেছে কালের কণ্ঠ।

খবরে উঠে এসেছে, বৈঠকের পর পররাষ্ট্র সচিব মি. নেফিউর বরাত দিয়ে সাংবাদিকদের বলেছেন যে বিশ্বব্যাপী দুর্নীতিবিরোধী কার্যক্রমকে যুক্তরাষ্ট্র অগ্রাধিকার দিচ্ছে। ভবিষ্যতে এটি ব্যবসা ও বিনিয়োগের ক্ষেত্রে বিস্তৃত হতে পারে বলেও পররাষ্ট্র সচিব বিবৃতি দিয়েছেন বলে উঠে এসেছে খবরে।

এই ঘটনা নিয়ে ডেইলি স্টারের প্রতিবেদনের শিরোনাম Sanctions a tool against corruption. খবরে বলা হচ্ছে, মার্কিন পররাষ্ট্র দপ্তরের সমন্বয়ক মি. নেফিউর বরাত দিয়ে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন যে কোনো ব্যক্তির বিষয়ে কথা হয়নি, তবে নিষেধাজ্ঞা দুর্নীতির বিরুদ্ধে পদক্ষেপ।

ভবিষ্যতে যুক্তরাষ্ট্র পরিবেশ ও ন্যায়পরায়ণতাকে কেন্দ্র করে বড় ধরণের প্রকল্পে অর্থায়নের ক্ষেত্রে যাচাই-বাছাই করতে পারে বলে মি. মোমেনের বরতা দিয়ে বলা হয়েছে খবরে।

ঐ বিষয়ে দৈনিক কালবেলার খবরের শিরোনাম নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের দুর্নীতি দমনে হাতিয়ার। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের বরাত দিয়ে উল্লেখ করা হয়েছে যে যুক্তরাষ্ট্র ও কানাডায় অর্থ পাচার নিয়েও মি. নেফিউর সাথে কথা হয়েছে।

পররাষ্ট্র সচিবের বরাত দিয়ে খবরে উঠে এসেছে যে যুক্তরাষ্ট্র ও কানাডায় কোন রুটে অর্থ পাচার হচ্ছে, তা জেনে বন্ধ করার বিষয়ে জোর দেয়া হয়েছে বৈঠকে। এছাড়া পররাষ্ট্র মন্ত্রণালয় দুর্নীতি ও আথর্ধিক অনিয়মের বিষয়গুলো নিয়ে কর্মকর্তাদের দক্ষতা বাড়ানোর পাশাপাশি বিদেশে বাংলাদেশ মিশন, দুদক ও বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে কাজ করছে বলেও উল্লেখ করা হয় খবরে।

কালের কণ্ঠের খবরের শিরোনাম সর্বজনীন পেনশন কর্মসূচির উদ্বোধন চলতি মাসেই। এই খবরে বলা হচ্ছে শুরুতে প্রবাসী, বেসরকারি চাকরিজীবী, অপ্রাতিষ্ঠানিক খাতের কর্মী ও অসচ্ছল ব্যক্তি – এই চার শ্রেণির ব্যক্তিদের নিয়ে পেনশন কর্মসূচি চালু হবে বলে উঠে এসেছে খবরে।

খবরে বলা হচ্ছে পেনশনের জন্য মাসিক চাঁদা সর্বনিম্ন ৫০০ টাকা থেকে সর্বোচ্চ ৫ হাজার টাকা পর্যন্ত হতে পারে।

ডিজিটাল নিরাপত্তা আইন পরিবর্তনের বিষয়টি ধরে সমকালের খবরের শিরোনাম সাজা কমলেও আইনে আগের ধারাই থাকছে। খবরে বলা হচ্ছে পুরনো আইনটির বদলে সাইবার নিরাপত্তা আইন নামে যে নতুন আইন হচ্ছে, সেটিতে ডিজিটাল নিরাপত্তা আইনে অধিকাংশ ধারাই থাকছে।

খবরে উঠে এসেছে মন্ত্রিসভায় আইনের যে নতুন খসড়া অনুমোদিত হয়েছে, সেটিতে আগের আইনের অজামিনযোগ্য ৮টি ধারা জামিনযোগ্য হচ্ছে। এছাড়া বেশ কিছু ক্ষেত্রে শাস্তির মাত্রা কমানোর প্রস্তাব করা হয়েছে বলে উঠে এসেছে খবরে।

একই বিষয়ে যুগান্তরের খবরের শিরোনাম ডিজিটাল আইন রহিত। খবরে বলা হচ্ছে ডিজিটাল নিরাপত্তা আইন পরিবর্তিত হলেও গত পাঁচ বছরে এই আইনে হওয়া প্রায় সাত হাজার মামলা আগের আইন অনুযায়ীই চলবে।

খবরে প্রকাশ করা হয়েছে যে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৮, ২৯, ৩১ ও ৩২ ধারায় বর্ণিত শাস্তির মাত্রা কমানো হয়েছে সাইবার সিকিউরিটি আইনে।

সাইবার নিরাপত্তা আইনের সাথে ডিজিটাল নিরাপত্তা আইনের মৌলিক পার্থক্য নেই শিরোনামে খবর প্রকাশ করেছে মানবজমিন। বিশেষজ্ঞদের বরাত দিয়ে এই খবরে বলা হচ্ছে যে নতুন প্রস্তাবিত আইনের সাথে ডিজিটাল নিরাপত্তা আইনের কোনো মৌলিক পার্থক্য নেই।

সাইবার নিরাপত্তা আইনে মানহানিকর তথ্য প্রকাশ ও প্রচারের অপরাধে থাকা কারাদণ্ডের বিধান বাতিল করে শুধু জরিমানার বিধান রাখা হচ্ছে বলে বলা হচ্ছে খবরে।

নিউ এজের খবরের শিরোনাম Cyber security law should not come back as new form of DSA. নতুন প্রস্তাবিত সাইবার সিকিউরিটি আইনকে ঘিরে মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ও দুর্নীতি বিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের উদ্বেগ তুলে ধরে হয়েছে এই খবরে।

খবরে বলা হচ্ছে যে এই সংস্থাগুলো ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের বিষয়টিকে সাধুবাদ জানিয়েছে। তবে একইসাথে এই বিষয়েও সতর্ক থাকার পরামর্শ দিচ্ছে যেন এই আইন ডিজিটাল নিরাপত্তা আইনের আরেকটি সংস্করণে পরিণত না হয়। সেক্ষেত্রে, পরিবর্তন হলেও এটি আরেকটি ‘কালো আইন’ হবে বলে বলা হচ্ছে খবরে।

চট্টগ্রামে পানিতে পড়ে নারীর মৃত্যুর ঘটনাকে ঘিরে যুগান্তরে প্রকাশিত খবরের শিরোনাম পানিতে ডুবলো নিপা পালিতের পরিবারের স্বপ্ন। সোমবার সকালে চট্টগ্রামের হাটহাজারীতে বৃষ্টির পানিতে ডুবে থাকা নালায় পড়ে নিপা পালিত নামের নারী মারা যান ২১ বছর বয়সী নিপা পালিত।

চট্টগ্রামের জলাবদ্ধতা নিয়ে সমকালের খবরের শিরোনাম ৭ হাজার কোটি টাকাই জলে। খবরে উঠে এসেছে যে গত বিশ বছরে চট্টগ্রামের তিনটি সংস্থা প্রায় সাত হাজার কোটি টাকা খরচ করলেও চট্টগ্রামের জলাবদ্ধতা সমস্যার সমাধান সম্ভব হয়নি।

এই বিষয়ে প্রথম আলোর খবরের শিরোনাম আবার ডুবল চট্টগ্রাম, সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। খবরে বলা হচ্ছে তীব্র জলাবদ্ধতার কারণে গতকাল চট্টগ্রামের সবকটি সরকারি স্কুল, কলেজ বন্ধ ছিল। আর আজ থেকে সরকারির পাশাপাশি নগরের সব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানও বন্ধ ঘোষণা করা হয়েছে বলে উঠে এসেছে খবরে।

চট্টগ্রামের বন্যা নিয়ে নিউ এজের খবরের শিরোনাম 5 killed as flash flood, landslide hit Ctg div. খবরে উঠে এসেছে পার্বত্য অঞ্চলের নদীগুলোতে পানি বিপদসীমার তিন মিটারের বেশি উপর দিয়ে চলছে। চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান ও ফেণী শহর সহ সেসব জেলার অনেক জায়গাই পানির নিচে ডুবে গেছে বলে উঠে এসেছে খবরে।

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ১৪ জনের মৃত্যু, ২৭৫১ হাসপাতালে – ডেঙ্গু পরিস্থিতি নিয়ে বণিক বার্তার খবরের শিরোনাম। খবরে স্বাস্থ্য অধিদপ্তরের বরাত দিয়ে বলা হয়েছে যে এ বছরের জানুয়ারি থেকে ৭ই অগাস্ট পর্যন্ত ৬৯ হাজার ৪৮৩ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন যার মধ্যে ঢাকার বাসিন্দা ৩৬ হাজার ৭২০ জন।

বাংলা৭১নিউজ/আরএম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com