শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৫৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
তোফাজ্জল হত্যা: ঢাবির ৬ শিক্ষার্থীর দায় স্বীকার উন্নয়নের নামে দুর্নীতির মহোৎসবে মেতে ছিল আওয়ামী লীগ ছাত্র-জনতার ওপর গুলিবর্ষণকারী আ.লীগ নেতা গ্রেপ্তার উপদেষ্টাদের আয় ও সম্পদের হিসাব জমা দিতে হবে ঢাবিতে সনাতন ধর্মাবলম্বীদের মশাল মিছিল ছাত্র আন্দোলনে গুলিবিদ্ধের ৪৮ দিন পর মারা গেলেন নয়ন জাবিতে শামীমকে পিটিয়ে হত্যায় ছাত্রলীগ নেতা হাবিব গ্রেফতার বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য হলেন ফাহমিদা খাতুন দক্ষিণ সিটিকে মশার ওষুধ সরবরাহ করবে উত্তর সিটি পার্বত্য তিন জেলায় সংঘর্ষ, যা জানালো আইএসপিআর শরীয়তপুরে পদ্মা নদীতে ভাঙন, বাড়ি সরিয়েছে ২০০ পরিবার তিন পার্বত্য জেলায় সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার নাইজেরিয়ায় বন্যায় নিহত ২৮৫ ঢাকায় আরেক ব্যক্তিকে পিটিয়ে হত্যা জাতিসংঘে বাংলাদেশের গণঅভ্যুত্থানের কথা তুলে ধরবেন ড. ইউনূস দীঘিনালায় সংঘাত : শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ দ্বিতীয় ইনিংসেও এক অঙ্কে আটকা রোহিত যুক্তরাষ্ট্রে আদালতের ভেতর বিচারককে গুলি করে হত্যা শেখ হাসিনা রেহানা জয়সহ ৩৮৮ জনের বিরুদ্ধে হত্যার আরেক মামলা ইউক্রেনে প্রাণ হারিয়েছে ৭০ হাজার রুশ সেনা

দুধের চাহিদা মেটাতে বেনাপোল দিয়ে আমদানি করা হলো ১০০ মহিষ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ২০ জুলাই, ২০১৮
  • ১২২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, বেনাপোল প্রতিনিধি: দুধের চাহিদা মেটাতে বেনাপোল বন্দর দিয়ে এবার আমদানি করা হলো ১০০ মহিষের একটি চালান।

বৃহস্পতিবার রাতে ছোট বড় ১০০টি মহিষ আসে ভারতের পেট্রাপোল বন্দর হয়ে বেনাপোল বন্দরে। মহিষগুলো হরিয়ানা থেকে আমদানি করা হয়েছে।

এর আগে গত ৯ মে প্রথম চালানে ১০০টি মহিষ আমদানি করা হয়েছিল।

কাস্টমস ও বন্দর সূত্রে জানা গেছে, সিরাজগঞ্জে মিল্কভিটা কোম্পানি দুধ উৎপাদনের জন্য ৫০টি মহিষ ও ৫০টি মহিষের বাছুর আমদানির জন্য দরপত্র অনুযায়ী ঢাকার আমদানিকারক জেনটিক্স ইন্টারন্যাশনাল এই মহিষগুলো ভারত থেকে আমদানি করে।

ভারতের রফতানিকারক প্রতিষ্ঠান হলো জে কে এন্টারপ্রাইজ। বেনাপোলের হটলাইন কার্গো ইন্টারন্যাশনাল নামের একটি সিঅ্যান্ডএফ এজেন্ট আমদানিকৃত মহিষগুলো বেনাপোল কাস্টমস হাউজ থেকে খালাশ নেওয়ার জন্য বিল অব এন্ট্রি দাখিল করে। মহিষের আমদানি মূল্য ঘোষণা দেওয়া হয়েছে ৮২ হাজার ২২৫ মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় যার মূল্য দাঁড়ায় ৭০ লাখ ২০ হাজার ৯৮৫ টাকা। এই মহিষের কোনো আমদানি শুল্ক নেই। তবে প্রাণিসম্পদ বিভাগের ছাড়পত্র নিতে হবে।

শার্শা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা জয়দেবকুমার সিংহ জানান, মহিষগুলো সিরাজগঞ্জের মিল্কভিটায় নিয়ে যাওয়া হবে। প্রাথমিকভাবে স্বাস্থ্য পরীক্ষা করে মহিষগুলো সুস্থ পাওয়া গেছে। প্রাণিসম্পদ বিভাগের সরকারি শুল্ক আদায় করে যথাযথভাবে ছাড়পত্র দেওয়া হয়েছে।

আমদানিকারক জেন্টিক্স ইন্টারন্যাশনালের অফিস সহকারী তরিকুল ইসলাম জানান, মহিষগুলো ভারতের হরিয়ানা প্রদেশ থেকে কেনা হয়েছে। বাংলাদেশ মিল্কভিটাকে এসব মহিষ সরবরাহ করা হবে। দেশে দুধ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা ও কৃষি খামারে প্রজননের জন্য এসব মহিষ কাজে লাগানো হবে।

বেনাপোল চেকপোস্ট কাস্টমস হাউজের ডেপুটি কমিশনার সাইদ আহমেদ রুবেল জানান, মহিষগুলো বেনাপোল কাস্টমস হাউজ থেকে খালাস নিতে হটলাইন কার্গো ইন্টারন্যাশনাল নামের একটি সিঅ্যান্ডএফ এজেন্ট প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করেছে। কাস্টমস ও বন্দরের সকল আনুষ্ঠানিকতা সম্পন্ন করে মহিশগুলো পরীক্ষা-নিরীক্ষা শেষে রাত সাড়ে ১১ টায় মহিশগুলো বন্দর থেকে খালাশ নেয়া হয়।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com