রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০৯:৩৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
শুরুতেই দুই উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ সাবেক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী গ্রেফতার টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠিয়েছে ভারত সরকারের প্রতি জি এম কাদেরের ত্রাণ সহায়তার আহ্বান ডেঙ্গুতে আরো ৪ জনের মৃত্যু, হাসপাতালে ১২২৫ বাজার মনিটরিংয়ে টাস্কফোর্স গঠন হচ্ছে : আসিফ ভারত থেকে এলো ২ লাখ ৩১ হাজার ডিম, পিস ৭.৫ টাকা কোনো নিরাপত্তাঝুঁকি নেই, নির্বিঘ্নে পূজা হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা সুদ মওকুফ করে ঋণ রিশিডিউল করার দাবি চামড়া ব্যবসায়ীদের ১০০০ আইটি ইঞ্জিনিয়ারকে প্রশিক্ষণ দিতে চায় জাইকা বাংলাদেশের খাদ্য নিরাপত্তায় সহায়তা দেবে যুক্তরাষ্ট্রের ইউএসটিডি দুই জাহাজে অগ্নিকাণ্ড: নৌ-মন্ত্রণালয়ের তদন্ত কমিটি গঠন অভ্যুত্থানে ১০৫ শিশু নিহত, প্রত্যেক পরিবার পাচ্ছে ৫০ হাজার টাকা ক্রিকেটার ছদ্মবেশে শ্রমিক নেওয়ার অভিযোগে ২১ বাংলাদেশি আটক ইসরায়েলি হামলা হলে জবাব দিতে পরিকল্পনা প্রস্তুত ইরানের সাবেক স্বরাষ্ট্র সচিব আমিনুল গ্রেপ্তার অনুমাননির্ভর কোনো কথা বলতে চাই না: সাখাওয়াত হোসেন সমাজকল্যাণ উপদেষ্টার প্রশ্ন সংস্কার ছাড়া নির্বাচন নিতে পারবেন শেখ হাসিনার সাবেক মুখ্য সচিবের ৭ দিনের রিমান্ড হেলেনা জাহাঙ্গীর-রাসেল মিয়ার বিরুদ্ধে মামলা

দুদকে অভিযোগ, অভিযান ও মামলা বেড়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা:
  • আপলোড সময় শনিবার, ১ এপ্রিল, ২০২৩
  • ২৮ বার পড়া হয়েছে

২০২২ সালে দুর্নীতি দমন কমিশনে (দুদক) অভিযোগ, মামলা দায়েরের সংখ্যা বেড়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি অভিযোগ এসেছে দুর্নীতি ও অনিয়মের। তবে কমেছে ফাঁদ মামলার সংখ্যা। দুদকের বার্ষিক প্রতিবেদন সূত্রে জানা গেছে এ তথ্য।

প্রতিবেদন থেকে জানা যায়, ২০২১ সালে দুর্নীতি ও অনিয়মের তথ্য সরাসরি জানাতে দুদকের হটলাইন ১০৬ নম্বরে কল আসে ৩৯ হাজার ২৬৭টি। এরমধ্যে রেকর্ড করা হয় এক হাজার ১২টি অভিযোগ বা ২ দশমিক ৬ শতাংশ। এরপর ২০২২ সালে এই কলের সংখ্যা বেড়ে হয় ৩৯ হাজার ৪৪৮টি। এরমধ্যে রেকর্ড করা হয় এক হাজার ৭৬২টি অভিযোগ বা ৪ দশমিক ৫ শতাংশ।

এছাড়া ২০২২ সালে এনফোর্সমেন্ট বিভিন্ন মাধ্যম থেকে অভিযোগ এসেছে দুই হাজার ৫৫০টি। দুদক টিম অভিযান চালিয়েছে ৪৫৬টি। বিভিন্ন দপ্তরে অভিযোগের বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য পত্র দেওয়া হয়েছে ৯১৩টি। তফসিল বহির্ভূত ৭৩২টি অভিযোগ ছিল।

তবে ২০২১ সালে এসব অভিযোগ ও অভিযানের সংখ্যা ছিল কম। ওই বছর এনফোর্সমেন্ট বিভিন্ন মাধ্যম থেকে অভিযোগ এসেছিল এক হাজার ৪৫৩টি, আর ২৪৫টি অভিযান চালায় দুদক টিম, বিভিন্ন দপ্তরে ব্যবস্থা গ্রহণের জন্য পত্র দেওয়া হয় ৬৮০টি। তফসিল বহির্ভূত ছিল ৪৬৮টি অভিযোগ।

এদিকে ২০২২ সালে তথ্যানুসন্ধান ৯৬টি, আর ফাঁদ মামলা ছিল একটি। একই বছর প্রতিবেদনের ওপর ৬০০টি সিদ্ধান্ত দেয় কমিশন, সরাসরি মামলা দায়ের হয় পাঁচটি, অভিযান থেকে অনুসন্ধান হয় ৬৩টি, প্রশাসনিক ও অন্যান্য ব্যবস্থা গ্রহণে পত্র দেওয়া হয় ১৪২টি ও অভিযোগ সমাপ্তির ঘটনা ঘটে ৩৯০টি।

এর আগে ২০২১ সালে তথ্যানুসন্ধান ৫৮টি, ফাঁদ মামলা ছিল দুটি। ওই বছর প্রতিবেদনের ওপর ৪৩৮টি সিদ্ধান্ত দেয় কমিশন, সরাসরি মামলা হয় দুটি, অভিযান থেকে অনুসন্ধান হয় ৫১টি, প্রশাসনিক ও অন্যান্য ব্যবস্থা গ্রহণে পত্র দেওয়া হয় ৭৩টি এবং পরিসমাপ্তির ঘটনা ঘটে ৩১২ টি।

বাংলা৭১নিউজ/এআরকে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com